shono
Advertisement

বাংলার বুকেই দেশের ‘সেরা পর্যটন গ্রাম’, বিদেশ থেকে উচ্ছ্বাস প্রকাশ মমতার

জানেন 'সেরা পর্যটন গ্রাম' কোনটি?
Posted: 03:11 PM Sep 21, 2023Updated: 03:56 PM Sep 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাংলার মুকুটে নয়া পালক। কেন্দ্রীয় পর্যটন মন্ত্রকের বিচারে দেশের ‘সেরা পর্যটন গ্রাম’ কিরীটেশ্বরী। দুবাই থেকে X হ্যান্ডলে উচ্ছ্বাস প্রকাশ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।

Advertisement

লগ্নি টানতে গত সপ্তাহে স্পেন সফরে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বর্তমানে দুবাইতে রয়েছেন তিনি। সেখান থেকেই বৃহস্পতিবার X হ্যান্ডলে মুখ্যমন্ত্রী লেখেন, “আনন্দের সঙ্গে জানাচ্ছি, মুর্শিদাবাদের কিরীটেশ্বরীকে ভারত সরকারের পর্যটন মন্ত্রক ভারতের সেরা পর্যটন গ্রাম হিসেবে নির্বাচিত করেছে। দেশের ৩১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে প্রাপ্ত ৭৯৫টি আবেদনের মধ্যে ২০২৩ সালের ‘সেরা পর্যটন গ্রাম প্রতিযোগিতা’ হয়েছিল। সেখানেই কিরীটেশ্বরীকে নির্বাচন করা হয়েছে৷ আগামী ২৭ সেপ্টেম্বর নয়াদিল্লিতে হবে পুরস্কার প্রদান অনুষ্ঠান। আমি ওই গ্রামের বাসিন্দাদের অভিনন্দন জানাই। জয় বাংলা।”

[আরও পড়ুন: এবার আমেরিকা, কানাডায় গিয়ে ডাক্তারি করতে পারবেন ভারতীয় চিকিৎসকরা]

৫১ পীঠের এক পীঠ মুর্শিদাবাদের নবগ্রামের কিরীটেশ্বরী মন্দির। কথিত আছে, এই মন্দিরে সতীর মুকুট বা কিরীট পড়েছিল। প্রতিদিন অগণিত পুণ্যার্থী ভিড় জমান এই মন্দিরে৷ মন্দিরের প্রবেশদ্বার ছিল এলাকার মুকুন্দবাগের বাসিন্দা প্রয়াত আবদুল হাকিম মণ্ডলের জমির উপর৷ তিনি জীবিত থাকাকালীন বারবার স্বেচ্ছায় মন্দির কমিটির কাছে আবেদন রেখেছিলেন ওই জমি যাতে মন্দিরের নামে দলিল করে নেওয়া হয়৷ কিন্তু সেই সময় তাঁর ইচ্ছাপূরণ হয়নি৷ এরপর হাকিম সাহেবের স্ত্রী তকিমুন্নেশা বিবিরও মৃত্যু হয়৷ বাবা-মায়ের ইচ্ছা অনুযায়ী ওই জমি কিরীটেশ্বরী মন্দিরকে দান করেন তাঁর পুত্র লুৎফল হক, কন্যা রাবেয়া, রাফিয়া বিবি, ফাইজুন বেওয়া ও পৌত্র হাবিবুর হক৷ শেষ পর্যন্ত মন্দির কর্তৃপক্ষ ওই জমি গ্রহণ করে৷

[আরও পড়ুন: সুন্দরবন টুরিস্ট লজে যুবকের রহস্যমৃত্যু, পলাতক সঙ্গিনী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার