shono
Advertisement

বাংলার জন্য সুখবর, মিলল ৮টি নতুন মেডিক্যাল কলেজের অনুমোদন

নতুন সাতটি মেডিক্যাল কলেজের আসন সংখ্যাও বাড়তে চলেছে।
Posted: 04:48 PM Mar 28, 2024Updated: 04:48 PM Mar 28, 2024

স্টাফ রিপোর্টার: পশ্চিমবঙ্গের জন্য সুখবর। সুখবর দেশের মেডিক্যাল শিক্ষাব্যবস্থার জন্য। দেশে চলতি বছরে ১১২টি মেডিক্যাল কলেজ চালু হবে। তার মধ্যে বাংলার জন্য আটটি মেডিক্যাল কলেজ রয়েছে। তবে দেশের অন্য রাজ্যের মতো বাংলার মেডিক্যাল কলেজগুলিও বেসরকারি। একমাত্র ব্যতিক্রম খড়গপুর মেডিক্যাল কলেজটি সরকারি নিয়ন্ত্রণে। বাদ বাকি সাতটিই বেসরকারি কলেজ। নতুন মেডিক্যাল কলেজগুলির মধ্যে রয়েছে উত্তর ২৪ পরগনা ও নদিয়া জেলার দুটি করে এবং পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান ও মুর্শিদাবাদের একটি করে কলেজ।

Advertisement

একই সঙ্গে নতুন সাতটি মেডিক্যাল কলেজের আসন সংখ্যাও বাড়তে চলেছে। ফলে আগামী শিক্ষাবর্ষে রাজ্যে এমবিবিএস আসন সংখ্যা বেড়ে হচ্ছে ৬ হাজার ছুঁইছুঁই। সম্প্রতি ন্যাশনাল মেডিক্যাল কাউন্সিলের বৈঠকে এমন সিদ্ধান্ত হয়েছে। পশ্চিমবঙ্গে এই মুহূর্তে ২৯টি সরকারি ও ৭টি বেসরকারি মেডিক্যাল কলেজ রয়েছে। কিন্তু আগামী শিক্ষাবর্ষে এই সংখ্যাটাই বেড়ে দাঁড়াবে যথাক্রমে ৩০ ও ১৪।

[আরও পড়ুন: ফের বেলাগাম দিলীপ, এবার নির্বাচন কমিশনকে ‘মেসোমশাই’ সম্বোধন বিজেপি প্রার্থীর!]

স্নাতক স্তরে ডাক্তারি পড়ুয়া ভর্তি করার জন্য যে নতুন মেডিক্যাল কলেজগুলি ছাড়পত্র পেয়েছে, সেগুলি হল খড়্গপুরের ডা. বি সি রায় মাল্টি-স্পেশালিটি মেডিক্যাল রিসার্চ সেন্টার (আইআইটি), পুরুলিয়ার ভারত মেডিক‌্যাল কলেজ, পূর্ব বর্ধমানের ইস্ট ওয়েস্ট ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্স অ্যান্ড রিসার্চ, অশোকনগরের এম আর ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস, নিউটাউনের পি কে জি মেডিক্যাল কলেজ, রানাঘাটের মন্দাকিনী ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্স, কৃষ্ণনগরের ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্স এবং রঘুনাথগঞ্জের জাকির হোসেন মেডিক্যাল কলেজ।

এরই পাশাপাশি এমবিবিএস আসন বাড়ছে মুর্শিদাবাদ মেডিক্যাল, মালদা মেডিক্যাল, কামারহাটির সাগর দত্ত মেডিক্যাল, জোকার ইএসআই মেডিক্যাল কলেজ, যাদবপুর কেপিসি মেডিক্যাল কলেজ এবং দুর্গাপুরের আইকিউ সিটি মেডিক্যাল কলেজ ও সনকা মেডিক্যাল কলেজ।

[আরও পড়ুন: মমতার মৃত্যু কামনা! দিলীপের পর অভিজিতের বিরুদ্ধে কমিশনে যাচ্ছে তৃণমূল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement