shono
Advertisement

শিলাবৃষ্টি-সহ কালবৈশাখীর পূর্বাভাস দক্ষিণবঙ্গে, কতদিন চলবে ঝড়বৃষ্টি?

সপ্তাহভর কেমন থাকবে উত্তরবঙ্গের আবহাওয়া? জেনে নিন হাওয়া অফিসের পূর্বাভাস।
Posted: 11:23 AM Mar 18, 2024Updated: 11:26 AM Mar 18, 2024

নিরুফা খাতুন: সপ্তাহান্তের পর এবার সপ্তাহের শুরুতেও দক্ষিণবঙ্গে কালবৈশাখীর পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। চলতি সপ্তাহের মাঝামাঝি পর্যন্ত ঝড়বৃষ্টি (Storm), শিলাবৃষ্টি-সহ চলবে দক্ষিণবঙ্গের ৭ জেলায়। আলিপুর আবহাওয়া অফিসের (Alipore Weather Office) পূর্বাভাস, বৃহস্পতিবার পর্যন্ত এরকমই আবহাওয়া চলবে। তার পর হাওয়া বদলের সম্ভাবনা। কলকাতায় আজ মূলত মেঘলা আকাশ। বিকেল বা সন্ধের দিকে কালবৈশাখীর (Kalbaisakhi) সম্ভাবনা। তবে মঙ্গলবার থেকে ঝড়বৃষ্টির সম্ভাবনা বেশি। দমকা ঝোড়ো বাতাস বইতে পারে। বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। কলকাতায় আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৪.৬ ডিগ্রি সেন্টিগ্রেড। রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৩ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৫৭ থেকে ৯৩ শতাংশ।

Advertisement

আলিপুর হাওয়া অফিস সূত্রে খবর, নতুন করে রাজ্যে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে সোমবার। বুধবার আরওন একটি ঝঞ্ঝা তৈরির সম্ভাবনা। অক্ষরেখা রয়েছে বিদর্ভ থেকে কেরল পর্যন্ত। যার জেরে মঙ্গলবার থেকে বাড়বে বৃষ্টি (Rain) ও ঝড়ের গতিবেগ। শিলাবৃষ্টি-সহ কালবৈশাখীর সম্ভাবনা এবং বৃহস্পতিবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গে। বুধবার বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের দুই জেলাতেও।

[আরও পড়ুন: শুভেন্দুকে ভোট প্রচারে অনুমতি নয়! ‘খলিস্তানি’ মন্তব্যের প্রতিবাদে কমিশনে চিঠি শিখ সংগঠনের]

আরও স্পষ্টভাবে জানা যাচ্ছে, সোমবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টি ও ঝড় হতে পারে পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলায়। ৫০ কিলোমিটার পর্যন্ত গতিবেগে দমকা ঝোড়ো হাওয়ার সম্ভাবনা। মঙ্গলবার দক্ষিণবঙ্গের সাত জেলায় কালবৈশাখীর সম্ভাবনা। দশ জেলায় শিলাবৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। সর্বোচ্চ ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ শিলাবৃষ্টি হতে পারে। পূর্ব ও পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বীরভূম, পুরুলিয়া, বাঁকুড়া জেলায় কালবৈশাখীর মতো পরিস্থিতি তৈরি হবে। দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির হতে পারে, সঙ্গে ৩০-৪০ কিলোমিটার পর্যন্ত দমকা ঝোড়ো হাওয়া।বুধবার ও বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই বৃষ্টির সম্ভাবনা। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টি আর তার ৫০ কিলোমিটার পর্যন্ত গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে।

[আরও পড়ুন: আইফোন অর্ডার করে হেনস্তার শিকার! ক্রেতাকে ১০ হাজার টাকা ক্ষতিপূরণ দিচ্ছে Flipkart]

এদিকে, পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে বুধবার থেকে বৃষ্টি শুরু হতে পারে উত্তরবঙ্গের দু-তিন জেলাতে। মূলত বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা বেশি মালদহ ও দুই দিনাজপুরে। তবে আপাতত ২ দিন বৃষ্টির সম্ভাবনা নেই। শুষ্ক থাকবে আবহাওয়া। আপাতত তাপমাত্রা বাড়বে। সর্বনিম্ন এবং সর্বোচ্চ দুই তাপমাত্রায় বাড়তে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। মঙ্গলবার থেকে আবহাওয়ার পরিবর্তন আংশিক মেঘলা আকাশের সম্ভাবনা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার