shono
Advertisement

Weather Update: নিম্নচাপের জেরে পুজোয় তিনদিন বৃষ্টির সম্ভাবনা, ভেস্তে যেতে পারে ঠাকুর দেখার প্ল্যান

বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গেও।
Posted: 10:11 AM Oct 07, 2021Updated: 11:41 AM Oct 07, 2021

নব্যেন্দু হাজরা: ফের বৃষ্টির ভ্রুকুটি রাজ্যে। আগামী দু’দিন বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে শনিবার থেকে পরিষ্কার আকাশ। বৃষ্টির সম্ভাবনাও কম। তবে বঙ্গবাসীর আশঙ্কা সত্যি করে পুজোয় দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দপ্তর। বাদ পড়বে না উত্তরবঙ্গও। কেমন থাকবে পুজোর পাঁচদিনের আবহাওয়া, কী বলছে দপ্তর?

Advertisement

  • শুক্রবার অর্থাৎ তৃতীয়া পর্যন্ত বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলছে দপ্তর। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিও চলবে।
  • শনিবার থেকে মঙ্গলবার অর্থাৎ চতুর্থী থেকে সপ্তমী পর্যন্ত পরিষ্কার থাকবে আকাশ। বৃষ্টির সম্ভাবনা কম। তাপমাত্রা থাকবে স্বাভাবিকের উপরে। আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে কিছুটা।
  • বুধবার থেকে শুক্রবার অর্থাৎ অষ্টমী থেকে দশমী পর্যন্ত কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া এবং হুগলি- এই সাত জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। হতে পারে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি। দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও আংশিক মেঘলা থাকবে। হালকা বৃষ্টির সম্ভাবনা।

[আরও পড়ুন: WB By-Election: চার কেন্দ্রের উপনির্বাচনের জন্য প্রার্থী ঘোষণা বিজেপির, প্রাধান্য স্থানীয়দের]

বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গে। যা দেখে পাহাড়মুখী পর্যটকদের কপালে চিন্তার ভাঁজ। আগামী শুক্রবার পর্যন্ত অর্থাৎ তৃতীয়া পর্যন্ত বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে চতুর্থী থেকে মেঘমুক্ত পরিষ্কার আকাশ। উত্তরবঙ্গের উপর একটি ঘূর্ণাবর্ত রয়েছে।

পঞ্চমীর দিন আন্দামান সাগরে তৈরি হবে নিম্নচাপ। এটি ক্রমশ পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগিয়ে উত্তর ও দক্ষিণ ওড়িশা উপকূলের দিকে যাবে। বুধ-বৃহস্পতিবার নাগাদ এটি উপকূলের কাছাকাছি চলে আসবে। সেই সময়ে বাংলা, ওড়িশা ও অন্ধ্র উপকূলে বৃষ্টি বাড়বে। তামিলনাড়ু উপকূলে বঙ্গোপসাগরের উপরও একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। এই ঘূর্ণাবর্ত থেকে একটি পূবালী অক্ষরেখা তামিলনাডু -কেরালা-কর্ণাটকের উপর দিয়ে কঙ্কন  পর্যন্ত বিস্তৃত।

[আরও পড়ুন: Durga Puja 2021: মহালয়াতেই দেবীর বোধন ও নিরঞ্জন, বাংলার কোথায় একদিনের দুর্গাপুজো হয় জানেন?]

মৌসুমী বায়ুর বিদায় পর্ব শুরু হল। যার জেরে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব পড়বে উত্তর-পশ্চিম ভারতে। মৌসুমী বায়ু বিদায় নেওয়ায় শুষ্ক আবহাওয়ার তৈরি হবে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার