shono
Advertisement
Elephant

পদ্ম পুরস্কারপ্রাপ্ত মাহুত পার্বতী বড়ুয়ার 'সার্টিফিকেট', কাজ ফিরে পেল জলদাপাড়ার 'খেপা' হাতি সুন্দর

মাহুতকে পিঠ থেকে ফেলে দেওয়ায় সাসপেন্ড করা হয়েছিল হাতি সুন্দরকে।
Published By: Sucheta SenguptaPosted: 06:44 PM Jun 16, 2024Updated: 06:44 PM Jun 16, 2024

রাজ কুমার, আলিপুরদুয়ার: ডিউটি ফিরে পাচ্ছে জলদাপাড়ার খেপা কুনকি ‘সুন্দর’। মাহুতকে পিঠ থেকে ফেলে দেওয়ায় হাতিটিকে একসপ্তাহের জন্য কাজ থেকে সাসপেন্ড করা হয়েছিল। তবে এবার পদ্মশ্রী (Padmasree) পুরস্কারপ্রাপ্ত বিশেষজ্ঞ মাহুত অসমের পার্বতী বড়ুয়া তাকে প্রশিক্ষণ দেবেন। তাঁর সার্টিফিকেটেই আপাতত এক সপ্তাহ পরে কাজে ফেরার অনুমতি পেয়েছে ‘সুন্দর’। সোমবার, সপ্তাহের প্রথম কাজের দিন থেকেই কাজ ফিরে পাচ্ছে সে। জলদাপাড়া জাতীয় উদ্যানের এডিএফও নবজিৎ দে বলেন, “সুন্দরকে আবার ডিউটিতে ফেরাচ্ছি আমরা। হাতি বিশেষজ্ঞ পার্বতী বড়ুয়া তাকে দেখেছেন। পার্বতী দেবী বলেছেন, সব ঠিক আছে। সোমবার থেকে তাকে কাজে ফেরানো যায়। সেই কারণে ফের সুন্দরকে কাজে ফেরাচ্ছি আমরা। তবে তার উপর নজরদারি রাখব আমরা।”

Advertisement

সম্প্রতি মাহুতদের প্রশিক্ষণ দিতে জলদাপাড়ায় (Jaldapara) আসেন অসমের পার্বতী বড়ুয়া। সেই প্রশিক্ষণে সুন্দরকে নিয়ে কথা উঠলে সটান সুন্দরকে দেখতে তিনি পিলখানায় হাজির হন। তিনি নিজে দেখে সুন্দরকে 'সার্টিফিকেট' দিয়েছেন। আর তার পরেই বনদপ্তরের (Forest Department) তরফে সুন্দরকে কাজে ফেরানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

[আরও পড়ুন: ভাঙলেন পণ! কোচবিহারে তৃণমূলের জয়ের পর মৎস্যমুখ রবীন্দ্রনাথের]

উল্লেখ্য, গত রবিবার দুপুরে ডিউটি (Duty) থেকে পিলখানায় ফিরেই মাহুতকে পিঠ থেকে ফেলে পালিয়ে যায় সুন্দর নামের ওই কুনকি হাতি। তবে বেশি দূর পালিয়ে যেতে পারেনি সে। চিলাপাতা গ্রামের পথে যাওয়ার সময়ই ঘুমপাড়ানি গুলি করে কাবু করা হয় সুন্দরকে। তার পর ফের সুন্দরকে এক সপ্তাহ আলাদা করে বেঁধে রেখে পর্যবেক্ষণ করে বনদপ্তর। অবশেষে পার্বতী বড়ুয়ার সার্টিফিকেটে কাজ ফিরে পাচ্ছে সুন্দর। তবে সুন্দরের এই রকম কীর্তি এই প্রথম নয় বলে জানিয়েছে জলদাপাড়া জাতীয় উদ্যান কর্তৃপক্ষ।

[আরও পড়ুন: মধ্যপ্রদেশে বিয়ারের কারখানায় শিশুশ্রমিক! হাতে-পায়ে পোড়ার ক্ষত, উদ্ধার ৫৮ বালক-বালিকা]

এর আগেও দীর্ঘ ৬মাস সাসপেন্ড (Suspend) থেকে ফের ৩০ মে কাজে যোগ দিয়েছিল জলদাপাড়া জাতীয় উদ্যানের এই পোষা হাতি। কিন্তু ১১ দিন কাজ করার পরেই ফের বেগড়বাই করে বসে সুন্দর। বনদপ্তর সূত্রে জানা গিয়েছে, সুন্দরের নতুন মাহুত ছিলেন সিমন। গত রবিবার জঙ্গলে নজরদারি চালিয়ে পিলখানায় ফিরেছিল সুন্দর। সেসময় মাহুত সিমন সুন্দরের পিঠেই ছিল। সিমনের নির্দেশে অন্য এক পাতাওয়ালা হাতি বাঁধার চেন নিয়ে সুন্দরকে বাঁধতে এগিয়ে আসতে শুরু করে। আর এতেই প্রথমে চেন হাতে নেওয়া পাতাওয়ালে গর্জে চম্পট দেয় সুন্দর। সেসময় মাহুত সিমন পিঠ থেকে পরে যায়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
Advertisement