shono
Advertisement
Ramakrishna Math and Mission

রামকৃষ্ণ মঠ ও মিশনের নতুন প্রেসিডেন্ট গৌতমানন্দ মহারাজ, ঘোষণা প্রতিষ্ঠানের

বুধবারের বৈঠকের পরই সিদ্ধান্ত নেয় মিশন কর্তৃপক্ষ।
Posted: 12:38 PM Apr 24, 2024Updated: 12:53 PM Apr 24, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রামকৃষ্ণ মঠ ও মিশনের নতুন প্রেসিডেন্ট হলেন শ্রীমৎ স্বামী গৌতমানন্দজি মহারাজ। তিনিই ছিলেন মিশনের ভাইস প্রেসিডেন্ট। শ্রীমৎ স্বামী স্মরণানন্দজির প্রয়াণের পর ট্রাস্টিদের মধ্যে বর্ষীয়ান গৌতমানন্দকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্টের দায়িত্ব দেওয়া হয়। এবার তাঁকে নির্বাচিত করা হল প্রেসিডেন্ট হিসেবে।

Advertisement

প্রসঙ্গত, ২৪ এপ্রিল, বুধবার মঠের ট্রাস্টি বোর্ড ও মিশনের পরিচালন সমিতির বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। গৌতমননন্দজিই মঠ ও মিশনের (Ramkrishna Mission) সপ্তদশতম প্রেসিডেন্ট। এদিকে স্বামী বিমলাত্মানন্দজি মহারাজ ও স্বামী দিব্যানন্দজি মহারাজকে ভাইস প্রেসিডেন্ট হিসেবে বেছে নেওয়া হয়েছে বৈঠকে।

[আরও পড়ুন: ‘দেশের জন্য মঙ্গলসূত্র উৎসর্গ করেছেন আমার মা’, মোদিকে জবাব প্রিয়াঙ্কার]

আদতে তামিলনাড়ুর (Tamil Nadu) বাসিন্দা গৌতমানন্দজি মহারাজ। বয়স প্রায় ৯০ ছুঁইছুঁই।বেড়ে ওঠা যদিও কর্নাটকে। এর পর দিল্লির রামকৃষ্ণ মিশনে যোগ দিয়ে শুরু হয় সন্ন্যাস জীবন। স্বামী জ্যোতিশ্বরানন্দজি মহারাজের শিষ্য হিসেবে শুরু মিশনের জীবন। এর পর দেশের বিভিন্ন প্রান্তে রামকৃষ্ণ মঠ ও মিশনের হয়ে কাজ করে গিয়েছেন ভক্তদের মধ্যে অত্যন্ত জনপ্রিয় গৌতমানন্দজি মহারাজ। অরুণাচল প্রদেশ বেলুড় বিদ্যামন্দির, মাদ্রাজ মঠে কাটিয়েছেন দীর্ঘ কর্মজীবন। শ্রীরামকৃষ্ণ, স্বামী বিবেকানন্দের অধ্যাত্ম চেতনা অনুরাগীদের মধ্যে অনায়াসে ছড়িয়ে দেন মনোমুগ্ধকর ভাষণে। দীর্ঘকাল সামলেছেন মিশনের ভাইস প্রেসিডেন্ট পদ। দেশের বিভিন্ন প্রান্তে বহু ভক্তের দীক্ষাগুরু গৌতমানন্দজি মহারাজ। চেন্নাইয়ের (Chennai) রামকৃষ্ণ মঠ ও মিশনের দায়িত্ব ন্যস্ত ছিল তাঁর উপরই। 

[আরও পড়ুন: বাড়ির অমতে বিয়ে তরুণীর, এক বছর পরে জামাইবাবুকে কুপিয়ে খুন শ্যালকদের!]

গত ৬ মার্চ রাতে প্রয়াত হন স্বামী স্মরণানন্দজি মহারাজ। প্রয়াণের খবর শুনেই তিনি চেন্নাই থেকে কলকাতায় চলে এসেছিলেন গৌতমানন্দজি। মিশনের নিয়ম অনুযায়ী, তখনই নিশ্চিত হয়ে গিয়েছিল রামকৃষ্ণ মঠ ও মিশনের (Ramkrishna Mission) সামগ্রিক দায়িত্ব তিনিই পাবেন। এর পরই অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে বেছে নেওয়া হয় তাঁকে। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement