shono
Advertisement

Taliban Terror: ‘তমাল স্বাধীনচেতা আফগান মহিলা হলেও কি তালিবানের প্রশংসা করতেন?’, প্রশ্ন তসলিমার

নিমতার শিক্ষকের অভিজ্ঞতা নিয়ে সর্বত্র চলছে জোর চর্চা।
Posted: 10:55 AM Aug 25, 2021Updated: 12:56 PM Aug 25, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সদ্য আফগানিস্তান (Afghanistan) থেকে ফিরেছেন নিমতার বাসিন্দা পেশায় শিক্ষক তমাল ভট্টাচার্য। তালিবানের শাসনে যখন আতঙ্কে কাঁপছে সে দেশের সকলে তখন তাদের প্রশংসা করেছেন তিনি। আর তারপর থেকে তমালকে নিয়ে চলছে জোর চর্চা। এবার এই প্রসঙ্গে ফেসবুক পোস্ট করলেন লেখিকা তসলিমা নাসরিন। তমালের বিরুদ্ধে নেটমাধ্যমে গর্জে উঠলেন তিনি।

Advertisement

কাবুল থেকে ফেরা শিক্ষক তমাল ভট্টাচার্য

আফগানিস্তানের স্কুলের শিক্ষক তমাল ভট্টাচার্যকে (Tamal Bhattacharya) ‘বাঙালি বাবু’ হিসাবে সম্বোধন করেছেন লেখিকা। ফেসবুক পোস্টে তিনি লেখেন, “তালিবানদের মধুর ব্যবহারে মুগ্ধ হয়ে তাদের গুণগান গাইছেন এখন। তালিবান জঙ্গিরা ভোটে জিতে নয়, বন্দুকের নল ঠেকিয়ে আফগানিস্তানের ক্ষমতায় বসেছে, জঙ্গিরা ১৪০০ বছরের পুরনো শরিয়া আইন জারি করবে, শরিয়া আইনে কীভাবে মেয়েদের পাথর ছুঁড়ে হত্যা করে, মেয়েদের বোরখার অন্ধকারে বন্দি করে, মেয়েদের ইস্কুল-কলেজে যাওয়ার, উপার্জন করার, স্বনির্ভর হওয়ার অধিকার ছিনিয়ে নেয়, বাঙালি বাবুটি নিশ্চয়ই জানেন, তারপরও কী করে তিনি বলেন নব্বই দশকের তালিবান আর এখনকার তালিবানে বিস্তর তফাৎ! তাদের ব্যবহারে তিনি তফাৎ দেখেছেন, কিন্তু যে শরিয়া আইনের অধীনে দেশ শাসন করতে তারা বদ্ধপরিকর, সেই শরিয়া আইন তো একই আছে, নব্বই দশকে যা ছিল, এখনও তো তাই। তালিবান যদি আগের চেয়ে ভাল হত এখন, যদি সত্যিই তাদের পরিবর্তন হত, তাহলে শরিয়া আইনের নাম তারা মুখে আনতো না।”

[আরও পড়ুন: মহিলা ফুটবলারদের শরীর নিয়ে বেফাঁস মন্তব্য তানজানিয়ার রাষ্ট্রপতির, তুঙ্গে বিতর্ক]

ইংরাজি প্রবাদ বাক্য ‘পুট ইওরসেলফ ইন মাই সুজ’-এর কথা মনে করিয়ে দিয়ে তিনি আরও লেথেন, “তোমার সঙ্গে ভাল ব্যবহার করেছে বলে তালিবান ভাল? তারা অন্যের সঙ্গে কী ব্যবহার করছে তা দেখে তো তাদের সম্পর্কে রায় দিতে হবে! আফগান মেয়েরা যদি বলে আমার জায়গায় দাঁড়িয়ে তালিবানদের সম্পর্কে মন্তব্য কর, তাহলে?” তমাল ভট্টাচার্য স্বাধীনচেতা আফগান মহিলা হলেও কি তালিবানদের প্রশংসা করতেন? সেই  প্রশ্নও করেছেন তসলিমা নাসরিন (Taslima Nasrin)।

উল্লেখ্য, কাবুলে সাম্রাজ্য প্রতিষ্ঠা করেছে তালিবান (Taliban)। আর তারপর থেকে সামনে আসছে সে দেশের একের পর এক হৃদয়বিদারক ছবি। বারবার সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে আতঙ্ক, কষ্টের ঘটনা। তা দেখে কার্যত চোখে জল এসেছে প্রায় সকলেরই। তারই মাঝে সদ্য আফগানিস্তান থেকে ফেরা নিমতার শিক্ষকের অভিজ্ঞতা হজম হতে যেন সমস্যা হচ্ছে প্রত্যেকের।

আফগানিস্তানে সাম্রাজ্য কায়েম তালিবানের

[আরও পড়ুন: Bigg Boss OTT: নায়কের চুমুতেই ঘুম ভাঙছে Shamita Shetty’র, নতুন প্রেম খুঁজে পেলেন নায়িকা?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার