shono
Advertisement

মমতার নির্দেশে কোর কমিটির প্রথম বৈঠক, অনুব্রতহীন বীরভূমে একত্রে কাজ করার বার্তা দলের

রবিবার কোর কমিটির পর বৈঠক করে তৃণমূলের জেলা কমিটিও।
Posted: 08:19 PM Mar 26, 2023Updated: 08:19 PM Mar 26, 2023

নন্দন দত্ত, সিউড়ি: গরু পাচার মামলায় বীরভূমের (Birbhum) তৃণমূল নেতা অনুব্রত মণ্ডল গ্রেপ্তার হওয়ার পর জেলা সংগঠনের দায়িত্ব কোর কমিটির হাতে ছেড়েছিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। জানুয়ারি মাসে নিজে বীরভূমে গিয়ে আপাতত কাজ সামলাতে কার্যকরী কমিটি গড়ে দিয়েছিলেন তিনি। তা তৈরি হওয়ার দেড় মাস পর প্রথম বৈঠকে বসল কোর কমিটি। রবিবার বোলপুরে জেলা পার্টি অফিসে এই বৈঠক শেষে কমিটির আহ্বায়ক বিকাশ রায়চৌধুরী জানান, জেলা সভাপতির অনুপস্থিতিতে সকলে একজোট হয়ে কাজ করবে। এদিন কোর কমিটির পর জেলা কমিটির বৈঠকও হয়।

Advertisement

শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee) গ্রেপ্তার হওয়ার পরপরই দলের তরফে তাঁর মন্ত্রিত্ব, সদস্যপদ খারিজ করে দেওয়া হয়েছিল। কিন্তু গরু পাচার কাণ্ডে বীরভূমের তৃণমূল সভাপতি অনুব্রত মণ্ডল জেলবন্দি হওয়ার পরও তাঁকে দায়িত্ব থেকে সরানো হয়নি। বরং তাঁর অনুপস্থিতিতে সংগঠনের কাজকর্ম সামলানোর জন্য প্রথমে ৭ জনের কোর কমিটি গড়ে দেন তৃণমূল (TMC) সুপ্রিমো। নির্দেশ দিয়েছিলেন, সকলে একসঙ্গে মিলে দলের কাজ করতে। বিশষত অনুব্রতর অনুপস্থিতিতে সংগঠনে যেন চিড় না ধরে, সেদিকে ইঙ্গিত ছিল নেত্রীর।

[আরও পড়ুন: ‘বিজলি, বিজলি’, গানে নেচে ডান্স ফ্লোর মাতালেন ‘সোনার ছেলে’ নীরজ, ভিডিও দেখে মুগ্ধ ভক্তরা]

তবে জানুয়ারি মাসে সেই কোর কমিটি তৈরি হলেও এতদিন কোনও বৈঠক হয়নি। গত শুক্রবার তৃণমূল নেত্রী কালীঘাটে এই কোর কমিটিকে ডেকে আলোচনায় বসেন। সেখানে কোর কমিটি আরও সম্প্রসারিত করে ২ সদস্যকে যুক্ত করা হয়। অর্থাৎ এরপর তাঁরই নির্দেশে রবিবার বৈঠকে বসেন কোর কমিটির ৯ সদস্য। ছিলেন আহ্বায়ক বিকাশ রায়চৌধুরী, সাংসদ শতাব্দী রায় (Satabdi Roy), কাজল শেখ-সকলেই। এই মুহূর্তে বীরভূমে শাসকদলে ছোট ছোট গোষ্ঠীদ্বন্দ্ব রয়েছে। শুক্রবার কালীঘাটে নেত্রীর ডাকা বৈঠকের আগেই ইস্তফা দিয়েছেন নলহাটি ১ ব্লকের সভাপতি মৃগাঙ্ক মণ্ডল। রবিবার নানুরে জেলা পরিষদের পূর্ত ও পরিবহণ কর্মাধ্যক্ষ তথা অনুব্রত ঘনিষ্ঠ আবদুল কেরিম খানের বিরুদ্ধে জমি দখল করে পার্টি অফিস তৈরি নিয়ে ব্যাপক বিক্ষোভ।

[আরও পড়ুন: পঞ্চায়েত ভোটের দিন ঘোষণার আগেই নন্দীগ্রামে প্রার্থীদের নাম প্রকাশ! শুভেন্দুর গড়ে বিতর্ক]

এই আবহে বিকাশ রায়চৌধুরীর নেতৃত্বে কোর কমিটি নিজেদের মধ্যে আলোচনা করে সিদ্ধান্ত নেয়, হাতে হাত রেখে অনুব্রত মণ্ডলের অনুপস্থিতিতে সকলে কাজ করবে। কোথাও নিজেদের মধ্যে কোনও সমস্যা থাকবে না। আসলে সামনে পঞ্চায়েত ভোট (Panchayet Election)। তার আগে অনুব্রতর সাজানো গড়ে গোষ্ঠীদ্বন্দ্ব মাথাচাড়া দিলে তা যে আদতে ভোটেই প্রভাব ফেলবে, তা বুঝেই কোর কমিটির এত তৎপরতা। অনুব্রত মণ্ডলের অনুপস্থিতিতে পঞ্চায়েত নির্বাচনে ভাল ফল করা এবার নিঃসন্দেহে বাড়তি চাপ বীরভূমের তৃণমূল কোর কমিটির কাছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement