shono
Advertisement

মিলেছে কেন্দ্রের ছাড়পত্র, ছোটদের জন্য রাজ্যে আসছে নয়া করোনা ভ্যাকসিন

৪৪ হাজার ভায়াল করবেভ্যাক্স আসছে রাজ্য।
Posted: 01:01 PM Feb 24, 2022Updated: 01:01 PM Feb 24, 2022

ক্ষীরোদ ভট্টাচার্য: ছোটদের জন্য নতুন করোনা ভ্যাকসিন (Corona Vaccine) আসছে রাজ্যে। বৃহস্পতিবার বিকেলে বাংলায় আসছে করবেভ্যাক্স। তবে কবে থেকে এই ভ্যাকসিন দেওয়া শুরু হবে, তা এখনও জানা যায়নি। আপাতত রাজ্য স্বাস্থ্যদপ্তরের বিশেষ কেন্দ্রে এগুলি সংরক্ষিত থাকবে।

Advertisement

চলতি বছরের শুরু থেকে দেশে নাবালক-নাবালিকাদের টিকাকরণ আরম্ভ হয়েছে। এতদিন কোভ্যাক্সিন দেওয়া হচ্ছিল তাদের। ১২-১৫ বছরের বালক-বালিকাদের জন্য সদ্য ছাড়পত্র পেয়েছে করবেভ্যাক্স (Corbevax)। এবার প্রায় ৪৪ হাজার ভায়াল করবেভ্যাক্স আসছে রাজ্য। ৩১ লক্ষ ডোজ দেওয়া হবে বলে খবর। তবে কবে থেকে এই টিকাকরণ শুরু হবে তা এখনও জানা যায়নি।

[আরও পড়ুন: বাজল যুদ্ধের দামামা, ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা পুতিনের]

করোনার প্রকোপ কেটেছে কিন্তু একেবারে মহামারী মুক্ত হয়নি রাজ্য। এর মাঝে খুলেছে স্কুল। কিশোর-কিশোরীরা স্কুল যাওয়া শুরু করেছে। ফলে তারা বন্ধুদের সঙ্গে মেলামেশাও করছে। এমন পরিস্থিতিতে তাদের মধ্যে করোনা ছড়ানোর আশঙ্কা বাড়ছে। তাই দ্রুত তাদের টিকাকরণ সম্পূর্ণ করতে চাইছে কেন্দ্র। বিশেষজ্ঞরা বলছেন, অন্যান্য টিকার চেয়ে বেশি কার্যকর করবেভ্যাক্স। তবে এই টিকা নিলেও মানতে হবে কোভিডবিধি।

গত ৩ জানুয়ারি থেকে দেশে শুরু হয়েছে ১৫ থেকে ১৮ বছর বয়সিদের টিকাকরণ। বর্তমানে শুধুমাত্র ভারত বায়োটেকের (Bharat Biotech) কোভ্যাক্সিনই (Covaxin) কমবয়সিদের দেওয়া হচ্ছে। কোরবেভ্যাক্স ভ্যাকসিনের নাম সেই তালিকায় জুড়েছে। জানা গিয়েছে, কেন্দ্রীয় সরকার আগাম ৩০ কোটি ডোজ কোরবেভ্যাক্স ভ্যাকসিনের বরাত দিয়েছে হায়দরাবাদের সংস্থাটিকে। এই ভ্যাকসিন কিনতে কেন্দ্রের খরচ পড়বে ১ হাজার ৫০০ কোটি টাকা।

[আরও পড়ুন: পালটা মার ইউক্রেনের, একের পর এক রুশ যুদ্ধবিমান গুলি করে নামাচ্ছে কিয়েভ]

কোরবেভ্যাক্স ভ্যাকসিনে একটা অ্যান্টিজেন রয়েছে। এই অ্যান্টিজেন মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাসের চিলড্রেন হসপিটাল সেন্টার ফর ভ্যাকসিন ডেভেলপমেন্ট এবং বেলর কলেজ অফ মেডিসিনের যৌথ উদ্যোগে তৈরি করা হয়েছে বলে জানা গিয়েছে। সংস্থার তরফে জানানো হয়েছে, কোরবেভ্যাক্স প্রচলিত ভ্যাকসিনগুলোর মতো গোটা ভাইরাসকে নষ্ট করে না। বরং, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement