shono
Advertisement
WB Weather Update

চোখ রাঙাচ্ছে নিম্নচাপ, পুজোর আগে সপ্তাহান্তে ভাসতে পারে ৮ জেলা

সকাল থেকে মুখভার আকাশের। দু-চার ফোঁটা বৃষ্টিও হয়েছে। চোখ রাঙাচ্ছে নিম্নচাপ। তাই পুজোর আগে শেষ শনিবার কেনাকাটির পরিকল্পনা থাকলেও, তাতে বাদ সাধতে পারে বৃষ্টি। তার ফলে দিন ও রাতের তাপমাত্রা কমেছে কিছুটা।
Published By: Sayani SenPosted: 12:42 PM Oct 05, 2024Updated: 01:55 PM Oct 05, 2024

নিরুফা খাতুন: সকাল থেকে মুখভার আকাশের। দু-চার ফোঁটা বৃষ্টিও হয়েছে। চোখ রাঙাচ্ছে নিম্নচাপ। তাই পুজোর আগে শেষ শনিবার কেনাকাটির পরিকল্পনা থাকলেও, তাতে বাদ সাধতে পারে বৃষ্টি। দক্ষিণবঙ্গের ৮ জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গেও হতে পারে বৃষ্টি। তার ফলে দিন ও রাতের তাপমাত্রা কমেছে কিছুটা।

Advertisement

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হয়েছে। ঘূর্ণাবর্ত ও অক্ষরেখার জোড়া প্রভাবে বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হয়েছে। ঘূর্ণাবর্ত রয়েছে উত্তর বাংলাদেশ এবং উত্তরবঙ্গ লাগোয়া এলাকায়। অক্ষরেখা রয়েছে উত্তরপ্রদেশ থেকে উত্তর বাংলাদেশ পর্যন্ত। তার প্রভাবে শনিবারেও মেঘলা আকাশ। কলকাতা-সহ সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। হালকা থেকে মাঝারি বৃষ্টিতে ভিজতে পারে হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়া। রবিবারও আংশিক মেঘলা আকাশ থাকার সম্ভাবনা। তবে ক্রমশ কমবে বৃষ্টিপাতের পরিমাণ। বিক্ষিপ্তভাবে কোনও কোনও জেলায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গে শনিবারও ভারী বৃষ্টির সতর্কতা। মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, জলপাইগুড়ি, কোচবিহার, দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ারে বৃষ্টি হতে পারে। রবিবার থেকে আবহাওয়ার কিছুটা উন্নতি হবে। কমবে বৃষ্টির পরিমাণ। তবে হালকা বৃষ্টিতে ভিজতে পারে জলপাইগুড়ি, কোচবিহার ও আলিপুরদুয়ার। লাগাতার বৃষ্টিতে বাড়ছে নদীর জলস্তর। দার্জিলিং ও কালিম্পংয়ের পার্বত্য এলাকায় ভূমিধসের আশঙ্কা তৈরি হয়েছে। প্লাবিত হতে পারে নিচু এলাকা। ক্ষতি হতে পারে শস্যের। এদিকে, একটানা বৃষ্টির ফলে রাতের ও দিনের তাপমাত্রা স্বাভাবিকের নিচে। শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৫ ডিগ্রি। শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.২ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৮৭ থেকে ৯৫ শতাংশ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • চোখ রাঙাচ্ছে নিম্নচাপ। তাই পুজোর আগে শেষ শনিবার কেনাকাটির পরিকল্পনা থাকলেও, তাতে বাদ সাধতে পারে বৃষ্টি।
  • দক্ষিণবঙ্গের ৮ জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা।
  • উত্তরবঙ্গেও হতে পারে বৃষ্টি। তার ফলে দিন ও রাতের তাপমাত্রা কমেছে কিছুটা।
Advertisement