shono
Advertisement

বসন্তের বৃষ্টিতে কলকাতার তাপমাত্রা নিম্নমুখী, কী পূর্বাভাস হাওয়া অফিসের?

সকালের সর্বনিম্ন তাপমাত্রা নেমে গেল ২০.৬ ডিগ্রিতে।
Posted: 10:33 AM Feb 23, 2024Updated: 12:44 PM Feb 23, 2024

নিরুফা খাতুন: বসন্তের আচমকা বৃষ্টিতে (Rain) রাজ্যজুড়ে ফের শীতল আবহাওয়ার আমেজ। বৃহস্পতিবার রাতের বৃষ্টিতে কলকাতায় দিন ও রাতের তাপমাত্রা (Temparature) কমল অন্তত ৪ ডিগ্রি। বাতাসে বাড়ল জলীয় বাষ্পের পরিমাণ। এমনই খবর আলিপুর আবহাওয়া দপ্তর (Alipore Weather Office)সূত্রে। জানা যাচ্ছে, কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২০.৬ ডিগ্রি। বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.২ ডিগ্রি সেন্টিগ্রেড। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৭০ থেকে ৯৩ শতাংশ। সপ্তাহান্তে তো বটেই, আগামী সপ্তাহে সোম ও মঙ্গলবারও বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস। রাজ্য জুড়ে আংশিক মেঘলা আকাশ। দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে হালকা বৃষ্টির সম্ভাবনা। সপ্তাহান্তে পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ বাড়বে। উত্তরবঙ্গে পার্বত্য জেলাগুলিতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Advertisement

আবহাওয়া দপ্তর সূত্রে জানা যাচ্ছে, ছত্রিশগড়ের উপর তৈরি হয়েছে একটি ঘূর্ণাবর্ত। শনিবার তা পশ্চিমী ঝঞ্ঝা হয়ে ঢুকবে উত্তর-পশ্চিম ভারতে। যার প্রভাবে দক্ষিণবঙ্গের উপকূলীয় জেলা-সহ দু, এক জায়গায় বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা। শনিবার বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়তে পারে। পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টি বাড়বে। দক্ষিণবঙ্গে মঙ্গলবার পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে এই বৃষ্টিতে তাপমাত্রায় তেমন কোনও হেরফের হবে না। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি হওয়ায় জারি থাকবে আর্দ্রতাজনিত (Humidity) অস্বস্তি। আগামী চার, পাঁচদিন এরকমই থাকবে আবহাওয়া।

[আরও পডুন: মালদ্বীপে রক্তচক্ষু ড্রাগনের, ষড়যন্ত্রী মুইজ্জুও! সমীকরণ পালটে পড়শি দেশে জাহাজ পাঠাল ভারত]

আজ, শুক্রবার পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনাতে বৃষ্টির সম্ভাবনা বেশি। শনিবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের উপকূল ও উপকূল সংলগ্ন জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে (Jhargram)। রবিবার বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া এবং ঝাড়গ্রাম জেলায়। পরের সপ্তাহে সোমবার বৃষ্টির সম্ভাবনা পুরুলিয়া, বীরভূম ও পশ্চিম বর্ধমান জেলাতে বেশি। মঙ্গলবার বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই।

[আরও পড়ুন: ‘এমন সত্যি যা শিহরিত করে’, সন্দেশখালির নির্যাতিতাদের নিয়ে তথ্যচিত্র প্রকাশ বিজেপির]

এদিকে, উত্তরবঙ্গে শুধুমাত্র দার্জিলিং (Darjeeling) জেলার পার্বত্য এলাকায় হালকা বৃষ্টি চলবে। রবিবার পর্যন্ত বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা। আজ শুক্রবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সতর্কতা দার্জিলিং ও কালিম্পং জেলাতে। হালকা মাঝারি বৃষ্টি হবে আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও কোচবিহার জেলার বিভিন্ন স্থানে। শনি ও রবিবার দার্জিলিং ও কালিম্পং এর কিছু এলাকায় দু-এক পশলা হালকা বৃষ্টির সম্ভাবনা। বাকি জেলাতে বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার