shono
Advertisement
WB Weather Update

আগামী সপ্তাহেই ভিজবে দক্ষিণবঙ্গ, স্বস্তির খবর দিল হাওয়া অফিস

Published By: Sayani SenPosted: 05:12 PM Apr 28, 2024Updated: 06:11 PM Apr 28, 2024

নিরুফা খাতুন: প্রচণ্ড গরমে হাঁসফাঁস দশা। তাপপ্রবাহে বাড়ি থেকে বেরনোই যেন দায়। তারই মাঝে সুখবর দিল হাওয়া অফিস। আগামী সপ্তাহে বদলাতে পারে আবহাওয়া। ভিজতে পারে দক্ষিণবঙ্গ। কমবে লু-র দাপট।

Advertisement

আলিপুর আবহাওয়া দপ্তরের আঞ্চলিক অধিকর্তা সোমনাথ দত্ত জানান, রবিবার সন্ধ্যায় পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া ও ঝাড়গ্রাম হালকা বৃষ্টির সম্ভাবনা। তবে তার প্রভাব পড়বে না তাপমাত্রায়। সোমবারও তাপপ্রবাহের কমলা সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দপ্তর। আপাতত পরিস্থিতির কোনও বদল নেই। প্রচণ্ড উষ্ণ পশ্চিমি হাওয়া অবাধে দাপট দেখাচ্ছে বাংলায়।

[আরও পড়ুন: রাজ্যের মন্ত্রীর পাশে বিজেপির প্রার্থী, ছবি ভাইরাল হতেই ‘শয়তান’দের দুষলেন অসীম]

প্রতিদিন সন্ধ্যার পর বঙ্গোপসাগরের জলীয় বাষ্পপূর্ণ হাওয়া ঢুকছে। কিন্তু তা বেশ দুর্বল। সোমবার থেকে ৪ মে পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টি কোনও সম্ভাবনা নেই। আগামী ৫ মে থেকে বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গে। প্রচুর জলীয় বাষ্প ঢুকবে গাঙ্গেয় দক্ষিণবঙ্গে। কমবে লু-র দাপট। উত্তর গোলার্ধে তৈরি হওয়া অক্ষরেখা ঘড়ির কাঁটার বিপরীতে দক্ষিণ দিকে আসবে। তার ফলে ভিজতে পারে দক্ষিণবঙ্গ।

রবিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৪১.৩। অতীতে এপ্রিল মাসে এমন তাপপ্রবাহ হয়নি বলেই মনে করছে আবহাওয়া দপ্তর। ১৯৯৮ সাল থেকে ২০২৩ সালের মধ্যে এপ্রিলে সর্বাধিক তিনটি স্পেল তাপপ্রবাহ হয়েছে। চলতি বছর এপ্রিলে মোট ৯ দিনের তাপপ্রবাহের সাক্ষী বাংলা। ২০০৯ সালে এপ্রিলে ২টি তাপপ্রবাহের স্পেল ছিল। ৪ দিন করে মোট ৮ দিন। চলতি বছর ভাঙল সেই রেকর্ড।

[আরও পড়ুন: বামেরা ক্ষমতায় এলে দ্বিগুণ হবে লক্ষ্মীর ভাণ্ডার! ভোটপ্রচারে সৃজনের মন্তব্য নিয়ে শোরগোল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement