shono
Advertisement
Weather Update

বঙ্গে অব্যাহত তাপপ্রবাহ, কবে নামবে বৃষ্টি? কী জানাল আবহাওয়া দপ্তর?

জলীয় বাষ্পের অভাবে ঝড়বৃষ্টির আবহাওয়া তৈরি হচ্ছে না বলে জানা গিয়েছে।
Posted: 04:46 PM May 02, 2024Updated: 04:46 PM May 02, 2024

নিরুফা খাতুন: তীব্র তাপপ্রবাহ চলছে দক্ষিণবঙ্গে। কাজের ফাঁকে সূর্যের তেজ থেকে বাঁচতে এক টুকরো ছায়ার খোঁজ চালাচ্ছেন পথচলতি মানুষ। প্রায় প্রতিদিন বেলা বাড়তেই খাঁ, খাঁ করছে রাস্তাঘাট। সপ্তাহের বাকি দিনগুলোতে 'খুশির খবর' না থাকলেও রবিবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের সব জেলাতেই। শনিবার উপকূলবর্তী এলাকাতে বৃষ্টি হবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

Advertisement

পশ্চিম ভারত থেকে গরম হাওয়া প্রবেশ করছে। তার জন্য বাধা প্রাপ্ত হচ্ছে জলীয় বাস্প। এর ফলেই ঝড়, বৃষ্টির আবহাওয়া তৈরি হচ্ছে না বলে জানা গিয়েছে। তবে শনিবারের পর থেকে আবহাওয়া পরিবর্তনের সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে (South bengal)। বঙ্গোপসাগরের জলীয় বাষ্পপূর্ণ হাওয়া ঢুকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। শনিবার উপকূলে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পূর্ব মেদিনীপুর, দক্ষিণ চব্বিশ পরগনা ও উত্তর ২৪ পরগনায় হালকা বৃষ্টি হতে পারে। রবিবার (Sunday) বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা বাড়বে। সোমবার তা আরও বাড়বে। দক্ষিণবঙ্গের সব জেলাতেই সোম ও মঙ্গলবার বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস আলিপুর আবহাওয়া দপ্তরের। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া।

[আরও পড়ুন: সৌমেন্দেুর মনোনয়নে বাধার মুখে শিশির! কাঁথির ডিএম অফিসের সামনে উত্তেজনা]

তবে বৃহস্পতি থেকে শনিবার পর্যন্ত কলকাতা (Kolkata) ও দক্ষিণবঙ্গের সব জেলাতেই তাপপ্রবাহের সতর্কতা রয়েছে। তীব্র তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম এবং বাঁকুড়া জেলাতে। শনিবার পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, বীরভূম, পশ্চিম মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমান এই সাত জেলায় তাপপ্রবাহের সতর্কতা রয়েছে। বাকি জেলাগুলোতেও গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে।

দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের মালদহ ও দক্ষিণ দিনাজপুরের কিছু এলাকায় তাপপ্রবাহ বজায় থাকবে। তবে ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ি জেলাতে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে বলে জানিয়েছে হাওয়া অফিস। শুক্রবার থেকে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে ঝড়বৃষ্টির সম্ভাবনা আছে। শনিবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে।

[আরও পড়ুন: বিকট শব্দে আকাশ থেকে পড়ল রহস্যজনক বস্তু! জামুরিয়ায় ক্ষতিগ্রস্ত একাধিক বাড়ি, আহত শিশু]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • পশ্চিম ভারত থেকে গরম হাওয়া প্রবেশ করছে। তার জন্য বাধা প্রাপ্ত হচ্ছে জলীয় বাস্প। এর ফলেই ঝড়, বৃষ্টির আবহাওয়া তৈরি হচ্ছে না বলে জানা গিয়েছে। তবে শনিবারের পর থেকে আবহাওয়া পরিবর্তনের সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে।
  • বঙ্গোপসাগরের জলীয় বাষ্পপূর্ণ হাওয়া ঢুকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। শনিবার উপকূলে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পূর্ব মেদিনীপুর, দক্ষিণ চব্বিশ পরগনা ও উত্তর ২৪ পরগনায় হালকা বৃষ্টি হতে পারে।
  • রবিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা বাড়বে। সোমবার তা আরও বৃদ্ধি পাবে। দক্ষিণবঙ্গের সব জেলাতেই সোম ও মঙ্গলবার বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস শুনিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। কলকাতা-সহ দক্ষিণবঙ্গ জুড়ে সব জেলাতেই বৃষ্টির সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া।
Advertisement