shono
Advertisement
Weather Update

প্রথম দফার ভোটে কাঁটা প্রাকৃতিক বিপর্যয়, দহনের মাঝেই উত্তরে জারি 'হলুদ' সতর্কতা

বৃষ্টি হলেও স্বস্তি ফিরছে না।
Posted: 02:07 PM Apr 16, 2024Updated: 02:07 PM Apr 16, 2024

বিশ্বজ্যোতি ভট্টাচার্য, শিলিগুড়ি: উত্তরে প্রথম দফার ভোট পর্ব কি প্রাকৃতিক দুর্যোগের মধ্যে কাটবে? আবহাওয়া দপ্তরের বুলেটিনে অনেকটা তেমনই আভাস মিলেছে। জানানো হয়েছে, শনিবার অর্থাৎ ২০ এপ্রিল পর্যন্ত চড়চড়িয়ে বাড়তে পারে দিনের তাপমাত্রা। বিক্ষিপ্তভাবে ঘন্টায় ৫০ কিলোমিটার গতিতে বইতে পারে ঝোড়ো হাওয়া এবং শিলাবৃষ্টি হতে পারে পাহাড়-সমতলে।

Advertisement

উত্তরের পাহাড়-সমতলের পাঁচ জেলা কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, দার্জিলিং ও কালিম্পং জেলায় জারি করা হয়েছে 'হলুদ' সতর্কতা। বাকি জেলাগুলোতে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। প্রসঙ্গত, প্রথম দফায় ১৯ এপ্রিল ভোটগ্রহণ পর্ব মিটতে চলেছে কোচবিহার, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্রে।

[আরও পড়ুন: নামী মুখ নয়, স্থানীয় নেতৃত্বে ভরসা, অবশেষে অভিষেকের বিরুদ্ধে প্রার্থী ঘোষণা গেরুয়া শিবিরের]

কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের সিকিম কেন্দ্রের অধিকর্তা গোপীনাথ রাহা বলেন, "দিনের তাপমাত্রা ক্রমশ বাড়বে। স্থানীয়ভাবে বজ্রগর্ভ মেঘ তৈরি হয়ে বিক্ষিপ্তভাবে বৃষ্টি ও শিলাবৃষ্টি চলবে। সঙ্গে থাকবে ঘন্টায় ৫০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া।" আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যে উত্তরের তাপমাত্রা ৩৫ ডিগ্রি থেকে ৩৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ঘোরাফেরা করছে। সোমবার মালদহের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস। জলপাইগুড়ি ও বালুরঘাটে ৩৬ ডিগ্রি এবং শিলিগুড়ির ৩৫ ডিগ্রি সেলসিয়াস। রবিবার বিকেলের পর বিভিন্ন এলাকায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হলেও তাপমাত্রা নামেনি। শিলিগুড়িতে বৃষ্টিপাতের পরিমাণ ছিল ১৮ মিলিমিটার। দার্জিলিংয়ে ১০ মিলিমিটার এবং কালিম্পংয়ে ৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে। সোমবার সকাল থেকে বেড়েছে আর্দ্রতাজনিত অস্বস্তি। দিনে তীব্র গরম অনুভূত হচ্ছে। এরই মধ্যে তিন লোকসভা কেন্দ্রে চলছে ভোট প্রচারের ঝড়।

আবহাওয়া দপ্তরের কর্তারা জানান, আজ, মঙ্গলবার উত্তরের পাঁচ জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বুধবার দুই দিনাজপুর ও মালদহ ছাড়া বাকি পাঁচ জেলায় বিক্ষিপ্তভাবে বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টি ও শিলাবৃষ্টি হতে পারে। শনিবার পর্যন্ত দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি জেলায় ওই পরিস্থিতি চলবে। তবে বৃষ্টি হলেও স্বস্তি ফিরছে না। কারণ, বৈশাখের শুরুতেই রুদ্র মূর্তি ধারণ করতে চলেছে গ্রীষ্ম। তাপমাত্রা ক্রমশ ৪ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে।

[আরও পড়ুন: দক্ষিণবঙ্গের ১০ জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা, কেমন থাকবে কলকাতার আবহাওয়া?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • শনিবার অর্থাৎ ২০ এপ্রিল পর্যন্ত চড়চড়িয়ে বাড়তে পারে দিনের তাপমাত্রা।
  • বিক্ষিপ্তভাবে ঘন্টায় ৫০ কিলোমিটার গতিতে বইতে পারে ঝোড়ো হাওয়া এবং শিলাবৃষ্টি হতে পারে পাহাড়-সমতলে।
  • উত্তরের পাহাড়-সমতলের পাঁচ জেলা কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, দার্জিলিং ও কালিম্পং জেলায় জারি করা হয়েছে 'হলুদ' সতর্কতা।
Advertisement