shono
Advertisement

Weather Updates: ভাদ্রর ভ্যাপসা গরম, বাড়ছে আর্দ্রতাজনিত অস্বস্তিও, রেহাই দিতে বৃষ্টি কবে?

উত্তর বঙ্গোপসাগরে ও সংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে তৈরি হবে ঘূর্ণাবর্ত।
Posted: 10:20 AM Aug 31, 2023Updated: 10:20 AM Aug 31, 2023

নিরুফা খাতুন: ভ্যাপসা গরমে দরদরিয়ে ঘামছে বাংলা। দু-এক পশলা বৃষ্টি হলেও গরম কমার কোনও লক্ষণ নেই। এই পরিস্থিতিতে আশার কথা শোনাল আলিপুর আবহাওয়া দপ্তর। হাওয়া অফিস বলছে, শুক্রবার থেকে হাওয়া বদলাবে। শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। আকাশ থাকবে মেঘলা। তবে আপাতত আপাতত ভারি বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

Advertisement

উত্তর বঙ্গোপসাগরে ও সংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে তৈরি হবে ঘূর্ণাবর্ত। উত্তর-পূর্ব বিহার থেকে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত একটি অক্ষরেখা তৈরি হচ্ছে। এদিকে হিমালয়ের পাদদেশ এলাকায় অবস্থান করছে মৌসুমী অক্ষরেখা। সেই অক্ষরেখার পূর্বের অংশ শনিবার দক্ষিণবঙ্গের দিকে এগোবে। যার ফলে বাড়বে বৃষ্টি।

[আরও পড়ুন: রাজবংশীদের অপমান! বিজেপির ‘কুৎসা’র সপাট জবাব মুখ্যমন্ত্রীর]

দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। তবে এই জেলাগুলিতে আগামী কয়েকদিন তাপমাত্রা স্বাভাবিক বা তার উপরে থাকবে। মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুর-সহ নিচের দিকের জেলাগুলিতে তাপমাত্রার সঙ্গেই বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তিও। দক্ষিণবঙ্গেও চরমে উঠবে আর্দ্রতাজনিত অস্বস্তি। তাপমাত্রা স্বাভাবিকের দুই-তিন ডিগ্রি বেশি থাকবে। বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি অনেকটাই বাড়বে।

তবে শুক্রবার বিকেলের পর থেকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা বাড়বে উপকূলের জেলাগুলিতে। শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত গাঙ্গেয় পশ্চিমবঙ্গের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা, মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। উপকূলের জেলাগুলিতে রবিবার দু এক পশলা ভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতায় আংশিক মেঘলা থাকবে আকাশ। তাপমাত্রা থাকবে স্বাভাবিকের উপরে। বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তি। শনিবার থেকে বৃষ্টি বাড়বে শহর কলকাতায়।

[আরও পড়ুন: খাস কলকাতার হাসপাতালে প্রসূতিকে ‘ধর্ষণ’, বাধা দেওয়ায় খুনের চেষ্টা! প্রশ্নে নিরাপত্তা]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement