shono
Advertisement
Weather Update

আবহাওয়ায় বিরাট রদবদল! সপ্তাহভর ঝড়-বৃষ্টি, কলকাতায় কালবৈশাখী কবে?

Published By: Paramita PaulPosted: 10:03 AM May 05, 2024Updated: 10:04 AM May 05, 2024

নিরুফা খাতুন: বৈশাখের অর্ধেক অতিক্রান্ত, তবু দেখা নেই কালবৈশাখীর। দক্ষিণবঙ্গের মানুষজন চাতক পাখির মতো 'আকাশ পানে চেয়ে'। তাদের একটাই প্রশ্ন, কবে দেখা মিলবে ঝড়-বৃষ্টির? আলিপুর আবহাওয়া দপ্তর বলছে, রবিবারই সেই অপেক্ষার অবসান ঘটতে চলেছে। সন্ধের পরই জেলায়-জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে তারা। সোমবার থেকে বদলাতে পারে রাজ্যের আবহাওয়া।

Advertisement

সপ্তাহভর গরমে ছটফট করেছে বঙ্গবাসী। চড়চড়িয়ে বেড়েছে তাপমাত্রা। সব রেকর্ড ভেঙেছে উষ্ণতার পারদ। গা পুড়েছে সূর্যের প্রখর তাপে। গত দু-তিনদিন সেই অবস্থার সামান্য পরিবর্তন ঘটেছে। তবু কালবৈশাখীর দেখা মেলেনি। রবিবার থেকে সেই আক্ষেপ মিটতে পারে বলে মত আবহাওয়াবিদদের। তাঁরা জানাচ্ছেন, রবির সন্ধেয় দক্ষিণের ৬ জেলায় হতে পারে ঝড়-বৃষ্টি। নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম, দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার বেগে ঝোড়ো দমকা হাওয়া বইতে পারে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে। কলকাতাতেও হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে সকালে অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে। পশ্চিমের ৬ জেলায় চলবে তাপপ্রবাহ। বইতে পারে লু-ও।

তাপপ্রবাহের এই স্পেল রবিবারই শেষ হচ্ছে বলে জানাচ্ছে হাওয়া অফিস। বুধবারের মধ্য়ে দক্ষিণবঙ্গের তাপমাত্রা ৪ ডিগ্রি কমতে পারে। কিছুটা হলেও মিলবে স্বস্তি। সোমবার থেকে সপ্তাহভর বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। সোমবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে।

[আরও পড়ুন: প্রতিবাদের জের, রোহিত ভেমুলার বন্ধ তদন্ত ফের চালুর আশ্বাস পুলিশের]


কালবৈশাখী হতে পারে বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, পূর্ব বর্ধমান, হাওড়া, হুগলি এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলাতে। বৃষ্টির সঙ্গে ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে বলে জানাচ্ছে হাওয়া অফিস। ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে বীরভূম ও মুর্শিদাবাদে। মঙ্গলবার ভারী বৃষ্টি হবে পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনা জেলাতে। বৃষ্টির পরিমাণ ১০০ মিলিমিটার বা তার বেশি হতে পারে। বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সঙ্গে প্রতি ঘন্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা থাকবে।

উত্তরের মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে গরম ও অস্বস্তিকর আবহাওয়া চলবে রবিবার দিনভর। বজ্রবিদ্যুৎ-সহ কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার ও আলিপুরদুয়ার জেলাতে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে।
শনিবার পর্যন্ত চলবে বৃষ্টি।

[আরও পড়ুন: সংসদের সিদ্ধান্তের জের! উচ্চ মাধ্যমিকে বিষয় বাছাই ঘিরে জটিলতা তুঙ্গে]

সবমিলিয়ে নতুন সপ্তাহে রাজ্যের আবহাওয়ায় বড় পরিবর্তন হতে পারে বলেই দাবি করছে আলিপুর আবহাওয়া দপ্তর।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • তাপপ্রবাহের এই স্পেল রবিবারই শেষ হচ্ছে বলে জানাচ্ছে হাওয়া অফিস।
  • বুধবারের মধ্য়ে দক্ষিণবঙ্গের তাপমাত্রা ৪ ডিগ্রি কমতে পারে।
  • সোমবার থেকে সপ্তাহভর বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে।
Advertisement