রাজ্যের ভোটপ্রচারে করোনা সতর্কতা বাধ্যতামূলক হোক, কমিশনকে চিঠি অধীরের

12:50 PM Apr 13, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বঙ্গে ভোটের উত্তাপ যত বাড়ছে, তত বাড়ছে করোনার সংক্রমণ। অথচ, বড়বড় নেতানেত্রীদের সে নিয়ে তেমন মাথাব্যাথা নেই। তাঁরা ব্যস্ত নিজেদের দলের ঢাক পেটাতে। কিন্তু গত কয়েকদিনে রাজ্যের করোনা সংক্রমণের গ্রাফ রীতিমতো ভয় ধরানোর মতো।এই পরিস্থিতিতে কিঞ্চিৎ বোধোদয় হয়েছে কংগ্রেসের। সোশ্যাল মিডিয়ায় নতুন করে মাস্ক পরা নিয়ে প্রচার শুরু করেছেন রাহুল গান্ধী (Rahul Gandhi)। দলের অন্য নেতারাও শারীরিক দূরত্ব বজায় রাখা এবং মাস্ক পরার প্রচার শুরু করে দিয়েছেন। এরাজ্যের প্রদেশ সভাপতি অধীর চৌধুরী (Adhir Ranjan Chowdhury) করোনা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে নির্বাচন কমিশনকে চিঠিও লিখে ফেলেছেন।

Advertisement

সোমবার কমিশনকে চিঠি লিখে বহরমপুরের সাংসদ অনুরোধ করেছেন ক্রমবর্ধমান করোনা সংক্রমণ রুখতে এখনই সক্রিয় হওয়া উচিত কমিশনের (Election Commission)। চিঠিতে অধীরবাবু লিখছেন,”করোনার মতো সংক্রামক ব্যাধি আমাদের জন্য অভিশাপ। অন্যান্য রাজ্য নতুন করে করোনা মোকাবিলায় বিভিন্ন রকম পদক্ষেপ করেছে। কোথাও নাইট কারফিউ হয়েছে, কোথাও আংশিক লকডাউন হয়েছে কিন্তু ভোটের আবহে বঙ্গে তেমন কোনও পদক্ষেপ এখনও করা হয়নি।” প্রদেশ কংগ্রেস (Congress) সভাপতির অনুরোধ, এখন থেকে ভোটের প্রচারে, জনসভায় বা রোড শোতে করোনা বিধি যাতে মানা হয়, সে ব্যাপারে নির্দেশিকা দিক নির্বাচন কমিশন। এছাড়া রাজ্যে সার্বিকভাবে করোনা মোকাবিলা নিয়েও কমিশনকে ভাবার পরামর্শ দিয়েছেন অধীর।

[আরও পড়ুন: ‘শীতলকুচি নয়, জায়গায় জায়গায় দার্জিলিং হবে’, দিলীপকে পালটা অভিষেকের]

বস্তুত, ভোটপ্রচারে করোনা বিধি মানা নিয়ে এর আগে উদ্বেগ প্রকাশ করেছে খোদ দিল্লি হাই কোর্টও। মাস্ক এবং শারীরিক দূরত্ব বাধ্যতামূলক করার নির্দেশ দিয়ে দিনকয়েক আগে একযোগে কেন্দ্র এবং নির্বাচন কমিশনকে (Election Commission) নোটিস দিয়েছে দিল্লি হাই কোর্ট। নির্বাচন কমিশনের বেঁধে দেওয়া গাইডলাইন অনুযায়ী, এমনিতেই প্রচারে মাস্ক এবং শারীরিক দূরত্ব বাধ্যতামূলক। কিন্তু অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছে, সেই গাইডলাইন মানা হচ্ছে না। দিল্লি হাই কোর্ট (Delhi High Court) জানিয়েছে, নির্বাচন কমিশনকে নিজেদের মোবাইল অ্যাপ, পুস্তিকা, ওয়েবসাইট এবং অন্যান্য সমস্ত প্ল্যাটফর্মে ভোটের জন্য করোনা বিধি সংক্রান্ত যাবতীয় নিয়ম প্রকাশ করতে হবে। এবং সমস্ত রকমভাবে সচেতনতার প্রচার চালাতে হবে, যাতে সাধারণ মানুষ সতর্ক হন। হাই কোর্টের নির্দেশে আরও বলা হয়েছে, এবার থেকে ডিজিটাল, প্রিন্ট এবং ইলেকট্রনিক সমস্তরকম সংবাদমাধ্যমেই বিজ্ঞাপন দিয়ে মাস্ক এবং শারীরিক দূরত্ব নিয়ে প্রচার করতে হবে।

Advertisement
Next