shono
Advertisement
West Bengal Weather Update

দক্ষিণবঙ্গের ১০ জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা, কেমন থাকবে কলকাতার আবহাওয়া?

পশ্চিমের জেলাগুলিতে বইতে পারে লু। বাইরে বেরনোর আগে জেনে নিন হাওয়া অফিসের পূর্বাভাস।
Posted: 10:30 AM Apr 16, 2024Updated: 02:06 PM Apr 16, 2024

নিরুফা খাতুন: বৈশাখে দগ্ধ বঙ্গের বার্তা মিলেছিল আগেই। ভোটপর্বের শুরুতেই যে দহন জ্বালায় জ্বলতে হবে, তাও জানা বঙ্গবাসীর। তবে মঙ্গলবার হাওয়া অফিস শোনাল আরও উদ্বেগজনক খবর। এখন ভরপুর তাপপ্রবাহের (Heat wave) পরিস্থিতি দক্ষিণবঙ্গে। অন্তত ১০ জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা। গোটা সপ্তাহ চরম গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকার সম্ভাবনা। উত্তরবঙ্গের পার্বত্য এলাকার ৫ জেলায় চলবে বৃষ্টি (Rain)। তবে সমতলের তিন জেলা পুড়বে গরমে।

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, একটি ঘূর্ণাবর্ত রয়েছে উত্তর বাংলাদেশ, মধ্যপ্রদেশ এবং দক্ষিণের কোমরিন এলাকায়। দক্ষিণের কোমরিন এলাকা থেকে কর্নাটক পর্যন্ত একটি অক্ষরেখা রয়েছে। তার জেরে নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে ১৮ এপ্রিল, বৃহস্পতিবার। আরেকটি ঘূর্ণাবর্ত রয়েছে রাজস্থানে। সেখান থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পর্যন্ত একটি পূর্ব-পশ্চিম অক্ষরেখা, যেটি বিহার ও ঝাড়খণ্ডের উপর দিয়ে গিয়েছে। আর এই জোড়া ফলাতেই পুড়ছে বঙ্গ।

Advertisement

[আরও পড়ুন: পড়াশোনা বিদেশে, লন্ডন থেকে CAA’র প্রতিবাদ, চেনেন ভোট ময়দানে নামা তৃণমূলের নয়া প্রার্থীকে?]

দক্ষিণবঙ্গের (South Bengal) ১০ জেলার পাশাপাশি কলকাতাতেও তাপপ্রবাহের মতো পরিস্থিতি হতে চলেছে বলে জানাচ্ছে হাওয়া অফিস। শুষ্ক পশ্চিমী হাওয়ায় গরম বাড়বে পশ্চিমের জেলাগুলিতে। এসব জেলায় তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত ছুঁতে পারে বলে পূর্বাভাস। বইতে পারে লু (Loo)। সকাল ১১টা থেকে বিকেল চারটে পর্যন্ত রোদে না বেরনোর পরামর্শ আগেই দিয়েছে আবহাওয়া দপ্তর। শুক্রবার পর্যন্ত গরম ও অস্বস্তিকর আবহাওয়া। তাপপ্রবাহের সতর্কতা রয়েছে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদে। এই জেলাগুলির কিছু অংশে লু বইতে পারে। গরম হাওয়া এতটাই প্রভাব বিস্তার করবে যে রীতিমত জ্বলবে দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলা। আর এই তীব্র দহনে হিট স্ট্রোকের আশঙ্কাও থাকছে। 

[আরও পড়ুন: তৃণমূলের শক্তি তিনবারের সাংসদ সুদীপ, গেরুয়ামুখী চোরাস্রোত, কলকাতা উত্তর এবার কার?]

কলকাতায় সপ্তাহ শেষে তাপপ্রবাহের মতো পরিস্থিতি হতে পারে। একদিকে শুকনো গরম আবহাওয়া, অন্যদিকে আর্দ্রতাজনিত অস্বস্তির মধ্যে তাপমাত্রা চড়বে। কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৬ ডিগ্রি। সর্বোচ্চ তাপমাত্রা ৩৮.৭ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৩৯ থেকে ৮৯ শতাংশ।

তীব্র দহন! বাঁকুড়ায় রাস্তায় বেরলে এভাবেই নিজেদের সুরক্ষিত রাখছেন নিত্যযাত্রীরা। নিজস্ব চিত্র।

উত্তরবঙ্গের উপরের দিকের ৫ জেলায় বৃষ্টির সম্ভাবনা। আজই ঝড়বৃষ্টি শুরু হতে পারে উত্তরবঙ্গে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহার জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি এবং সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত দমকা ঝড়ের সতর্কবার্তা। মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সামান্য সম্ভাবনা। আগামী চার দিনে ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে। সমতলের দিকে তিন জেলাতে গরম ও অস্বস্তি বাড়বে। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • দক্ষিণবঙ্গের ১০ জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা।
  • পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রার পারদ ছাড়াতে পারে ৪২ ডিগ্রি, লু বওয়ার সম্ভাবনা।
  • তবে উত্তরবঙ্গের ৫ জেলায় বৃষ্টির পূর্বাভাস।
Advertisement