shono
Advertisement
West Bengal Weather update

ফের তাপপ্রবাহের চোখরাঙানি দক্ষিণবঙ্গে, কেমন থাকবে উত্তরবঙ্গের আবহাওয়া?

ঠিক কী জানাল হাওয়া অফিস?
Posted: 09:56 AM Apr 24, 2024Updated: 12:55 PM Apr 24, 2024

নিরুফা খাতুন: ফের তাপপ্রবাহের চোখরাঙানি দক্ষিণবঙ্গে। বাদ যাবে না উত্তরবঙ্গও, এমনটাই জানাল হাওয়া অফিস। সকাল ১১ টা থেকে বিকেল চারটে পর্যন্ত অত্যন্ত প্রয়োজন ছাড়া রোদে না বেরনোর পরামর্শ আবহাওয়া দপ্তরের।

Advertisement

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, আজ অর্থাৎ বুধবার থেকে ফের তাপপ্রবাহের পরিস্থিতি বঙ্গে। সপ্তাহান্তে তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই তাপপ্রবাহের সতর্কবার্তা। চরম তাপপ্রবাহের লাল সতর্কবার্তা থাকবে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান এবং বাঁকুড়া এই চার জেলাতে। পশ্চিমের জেলাগুলিতে রীতিমতো লু বইবার সম্ভাবনা। শুক্রবার ও শনিবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি সব জেলাতেই তাপপ্রবাহের কমলা সতর্কবার্তা আলিপুর আবহাওয়া দপ্তরের। পশ্চিমের জেলাতে লু বইবার পরিস্থিতি। আকাশ থাকবে পরিস্কার। অস্বস্তিকর পরিস্থিতি তৈরি হবে কলকাতাতেও।

[আরও পড়ুন: কত টাকায় লড়েছিলেন জীবনের প্রথম মামলা? গোপন তথ্য ফাঁস প্রধান বিচারপতির]

উত্তরবঙ্গেও গরম ও অস্বস্তিকর আবহাওয়া জারি থাকবে। উপরের দিকের জেলাগুলিতে ক্রমশ বৃষ্টি কমবে, বাড়বে তাপমাত্রা। এক থেকে তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়ার সম্ভাবনা। নিচের দিকে তিনজেলায় গরম ও অস্বস্তি বাড়বে। মালদহ উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলাতেও তাপপ্রবাহের সম্ভাবনা। গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে বিহার, ওড়িশা, ঝাড়খণ্ড, অসম, মেঘালয়, ত্রিপুরা, গোয়ায় একাধিক রাজ্যে।

এই গরমে সুস্থ থাকতে মেনে চলুন কিছু পরামর্শ

১. বেলা ১১ টা থেকে ৪ টে পর্যন্ত বাড়িতে থাকার পরামর্শ।
২. একান্তই যদি বেরতে হয় সেক্ষেত্রে ছাতা ব্যবহার করুন। সুতির কাপড়ে মাথা ঢাকতে পারেন। অবশ্যই পরুন সানগ্লাস।
৩. এই আবহাওয়ায় পোশাক নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ। চেষ্টা করুন সুতির পোশাক পরতে। তা যেন অবশ্যই হালকা রঙের ও ঢিলেঢালা হয়।
৪. প্রচুর পরিমাণে জল পান করুন। লেবুজল, লস্যি, ডাবের জল, ওআরএস পান করুন।
৫. এই সময় অতিরিক্ত মশলাযুক্ত খাবার এড়িয়ে চলুন। চেষ্টা করুন হালকা খাবার খাওয়ার
৬. সানস্ট্রোকের (দূর্বলতা, মাথাব্যথা, অতিরিক্ত ঘাম) উপসর্গ দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিন। তবে প্রথমে ভিজে রুমাল বা কাপড় দিয়ে ঘাড় মুছুন। মাথায় জল দিন। 

[আরও পড়ুন: কত টাকায় লড়েছিলেন জীবনের প্রথম মামলা? গোপন তথ্য ফাঁস প্রধান বিচারপতির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement