shono
Advertisement

পথভোলা শৈশবকে বাড়িতে ফিরিয়ে দিল আধার

আধার যেখানে আলো। The post পথভোলা শৈশবকে বাড়িতে ফিরিয়ে দিল আধার appeared first on Sangbad Pratidin.
Posted: 06:14 PM Jul 11, 2017Updated: 02:04 PM Sep 02, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  আধার কার্ড হতে চলেছে দেশের অভিন্ন পরিচয়পত্র। এর জন্য একাধিক গুরুত্ব পদক্ষেপ করেছে কেন্দ্র সরকার। আধার বাধ্যতামূলকে কেন্দ্রের এই মনোভাবে দেশের নানা প্রান্তে প্রতিবাদ হয়েছে। পর্যাপ্ত পরিকাঠামো তৈরি না করে  আধার চাপিয়ে দেওয়া হচ্ছে বলে অভিযোগ। আধারের জন্য ব্যক্তিগত তথ্য অন্যের হাতে চলে যাচ্ছে। এমন অভিযোগ যে ভুল নয়, তা সুপ্রিম কোর্টে মেনে নিয়েছিল কেন্দ্র। আধার নিয়ে বিস্তর সমালোচনা হলেও, ১২ নম্বরের এই তথ্যভাণ্ডার তিন পথভোলা শিশুকে ঘরে ফিরিয়ে দিল। বেঙ্গালুরুর হোমে থাকা তিন বালককে আধারের সৌজন্য ফিরে পেল তাদের পরিবার। তিনজনের আধার কার্ড করাতে গিয়ে কর্মীরা তাদের বাড়ির হদিশ পায়। তারপরই ঠিকানা ফিরে পেয়েছে তিনজন।

Advertisement

[আধার না থাকলে এবার এই কাজটিও করতে পারবেন না]

মনু, ওমপ্রকাশ এবং নীলকণ্ঠ। এদের বয়স পাঁচ থেকে দশের মধ্যে। নানা কারণে এই তিনজন পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছিল। পথ ভুলে তারা দেশের বিভিন্ন প্রান্ত থেকে চলে এসেছিল বেঙ্গালুরুতে। শহরের হোসুর রোডের একটি সরকার পরিচালিত চাইল্ড কেয়ার ছিল তিনজনের ঠিকানা। সম্প্রতি ওই কেন্দ্রে আধারের জন্য নাম নথিভুক্তের কাজ চলছিল। মনু, ওমপ্রকাশ, নীলকণ্ঠদের মতো শিশুদের এই প্রকল্পের আওতায় আনা হয়। আধারের সঙ্গে যুক্ত এক আধিকারিক জানান, ওই শিশুরা এর আগে আধারের জন্য নাম নথিভুক্ত করেছিল। তাদের বাড়ি যে এলাকায় ছিল, সেখানে তারা আগেও নাম তোলে। বায়োমেট্রিক পদ্ধতিতে কাজটি করার সময় বিষয়টি কর্মীদের নজরে আসে। সেখানে দেখা যায়, মধ্যপ্রদেশের ইনদওরের বাসিন্দা মনু। তবে মনুর আসল নাম নরেন্দ্র। হারিয়ে যাওয়ার পর সে বেঙ্গালুরুতে এসে নিজের নাম পর্যন্ত ভুলে গিয়েছিল। হোমের কর্মীরা নরেন্দ্রর নাম রেখেছিলেন মনু। নরেন্দ্র অর্থাৎ, মনুকে বাড়ির লোকজন চিনতে পেরেছে। তাকে ইনদওরে নিয়ে যাওয়া হবে।

[আধার কার্ড হারিয়ে ফেলেছেন? কী করে ফিরে পাবেন জানেন?]

ওমপ্রকাশেরও গতি হয়েছে। আধার কার্ড করতে গিয়ে জানা যায় ওমপ্রকাশের পুরো নাম ওমপ্রকাশ প্রজাপতি। তার বাবার নাম জগদীশ প্রজাপতি। বাড়ি ঝাড়খণ্ডের গাড়োয়ায়। ছেলেকে বেঙ্গালুরুতে নিতে এসেছে পরিবারের লোকজন। ওমপ্রকাশ প্রায় এক বছর ধরে নিখোঁজ ছিল। নীলকণ্ঠের বাড়ি অন্ধ্রপ্রদেশের চিত্তোরে। এযাত্রায় ১২ সংখ্যার নম্বর অর্থাৎ, আধার কার্ড তাদের ফিরিয়ে দিল। এই ঘটনায় বেঙ্গালুরুর ওই হোমে থাকা আরও অনেক মনু এবার আশায় বুক বাঁধছে। আধারের সৌজন্যে হিল্লে হবে বলে তাদের ধারণা।

The post পথভোলা শৈশবকে বাড়িতে ফিরিয়ে দিল আধার appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement