shono
Advertisement

যুক্তিবাদের আলোর দিকে ২৫ বছর! কলকাতায় শুরু বিজ্ঞান ও প্রযুক্তি মেলা

আয়োজক পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ।
Posted: 02:17 PM Jan 20, 2024Updated: 02:21 PM Jan 20, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আচার্য সত্যেন্দ্রনাথ বসু স্মারক বিজ্ঞান ও প্রযুক্তি মেলার (Bijnan Prajukti Mela) আনুষ্ঠানিক উদ্বোধন করলেন সত্যেন্দ্রনাথ বসু জাতীয় মৌল বিজ্ঞান কেন্দ্রের অধিকর্তা অধ্যাপক তনুশ্রী সাহা দাশগুপ্ত। ছিলেন মেলা কমিটির চেয়ারম্যান অধ্যাপক দেবীপ্রসাদ দুয়ারী। শুক্রবার অর্থাৎ ১৯ জানুয়ারি থেকে ২৩ জানুয়ারি পর্যন্ত হেদুয়া পার্ক প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে এই মেলা।

Advertisement

অপবিজ্ঞান ও কুসংস্কারের অন্ধকার থেকে মুক্ত চিন্তা ও যুক্তিবাদের আলোর দিকে হাঁটতে হাঁটতে এই মেলা পেরিয়ে এল ২৫ বছর। অপবিজ্ঞান ও গোঁড়ামির বিরুদ্ধে লড়াইটা কঠিন ও সর্বব্যাপী। তাই ধারাবাহিকতা নিতান্ত প্রয়োজন। আগামী প্রজন্মের মধ্যে যুক্তিবাদ ও অনুসন্ধিৎসা জাগিয়ে তোলার দায়বদ্ধতা এবং আন্তরিকতাই এই আয়োজনকে তিলে তিলে সাফল্য দিয়েছে। এবারের মেলার কেন্দ্রীয় ভাবনা ‘প্রকৃতিকে পেয়েছি যা, লড়াই করে বাঁচাব তা।’ লালসার বিষ ছড়িয়ে পড়ছে দ্রুত। তাই আগামী পৃথিবীর কাছে জনবিজ্ঞান আন্দোলনের দায়বদ্ধতা থেকেই এবারের মেলার এই কেন্দ্রীয় ভাবনা।

[আরও পড়ুন: ‘ওর অহংবোধ বড্ড বেশি’, কোহলি সম্পর্কে এমন মন্তব্য কেন করলেন ইংল্যান্ডের তারকা?]

শুক্রবার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের রাজ্য সম্পাদক অধ্যাপক প্রদীপ মহাপাত্র, অধ্যাপক তপন মিশ্র, অধ্যাপক শ্যামল চক্রবর্তী, অধ্যাপক সুমিত্রা চৌধুরি, শেখ সোলেমান, পরিবেশ কর্মী তপন সাহা। 

[আরও পড়ুন: রামের অযোধ্যায় হোটেল পাচ্ছেন না খোদ লক্ষ্মণ, ‘ক্ষুব্ধ’ সুনীল! মন্দির উদ্বোধনের আগেই ফিরতে হচ্ছে?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement