shono
Advertisement

‘ডবল ইঞ্জিন গুরুত্বপূর্ণ নয়…’, কর্ণাটকের ফলের পর বিজেপিকে বিঁধলেন নবীন পট্টনায়েকও

পট্টনায়কও কি ভিড়বেন বিরোধী শিবিরে?
Posted: 10:41 AM May 14, 2023Updated: 10:41 AM May 14, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কর্ণাটকে বিজেপির বিপর্যয় নিশ্চিত হতেই ফের জোরালো হয়ে উঠছে বিকল্প জোট গঠনের ভাবনা। কংগ্রেস জিততেই ফের যেন এককাট্টা বিরোধীরা। এমনকী এতদিন বিজেপি এবং বিরোধী শিবির থেকে সমদূরত্ব বজায় রাখছিলেন যে নবীন পট্টনায়েক, তিনিও ঘুরিয়ে বিজেপির দিকে তির ছুঁড়ে দিলেন। বলে দিলেন, ‘সরকার ডবল ইঞ্জিন নাকি সিঙ্গল ইঞ্জিন, সেটা কোনও ব্যাপারই নয়। ভাল প্রশাসনটাই আসল।’

Advertisement

আসলে কর্ণাটকের পাশাপাশি ওড়িশার একটি আসনে উপনির্বাচনেরও ফল প্রকাশ হয়েছে শনিবার। ওই আসনটিতে বিজেপিকে হারিয়ে জয়ী হয়েছেন পট্টনায়েকের দল বিজেডির প্রার্থী। জয়ের পরই ওড়িশার মুখ্যমন্ত্রী বলছিলেন,”সরকার সিঙ্গল ইঞ্জিনের নাকি ডবল ইঞ্জিনের, সেটা মানুষের কাছে গুরুত্বপূর্ণ নয়। মানুষের কাছে গুরুত্বপূর্ণ শুধু সুশাসন। সবসময় সুশাসনেরই জয় হবে।” পট্টনায়েকের এই মন্তব্য যে ঘুরিয়ে বিজেপিকে তোপ তাতে কোনও সংশয় নেই।

[আরও পড়ুন: সাত মাসে ৪ রাজ্যে হার, চাপ নাড্ডার উপর! খাড়গে সভাপতি হতেই সাফল্যের সরণিতে কংগ্রেস]

বর্তমান পরিস্থিতিতে ওড়িশার মুখ্যমন্ত্রীর এই মন্তব্য বেশ তাৎপর্যপূর্ণও বটে। কারণ কিছুদিন আগেই তাঁর সঙ্গে সাক্ষাৎ করে এসেছেন এরাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) এবং বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার (Nitish Kumar)। ওড়িশার শাসকদলকে বিরোধী শিবিরে শামিল করার একটা চেষ্টা যে হচ্ছে, তাতে সংশয় নেই। তবে নবীন অবশ্য আগেই ঘোষণা করেছেন, তাঁর দল লোকসভায় একা লড়বে। কিন্তু ভোটের পর তিনি কোন শিবিরে যোগ দেবেন, তার খানিকটা ইঙ্গিত হয়তো এদিনের মন্তব্যে পাওয়া গেল।

[আরও পড়ুন: ‘পিকে’র সঙ্গী থেকে রাহুলের ‘মেঘনাদ’, চিনে নিন কংগ্রেসের কর্ণাটক জয়ের নেপথ্য নায়ককে]

কর্ণাটকে বিজেপির পরাজয়ের পর প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী (Rahul Gandhi) থেকে শুরু করে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন, এনসিপি সুপ্রিমো শরদ পাওয়ার, অখিলেশ যাদব, শিব সেনা (উদ্ধবপন্থী) নেতা সঞ্জয় রাউত-সহ বিভিন্ন বিরোধী দলের নেতা একযোগে বিজেপি বিরোধী জোটের ডাক দিয়েছেন। এই আবহে গুরুত্বপূর্ণ হয়ে উঠল আগামী ২৮ মে দিল্লিতে নীতি আয়োগের বৈঠক। বিভিন্ন বিরোধী দলের শীর্ষ নেতৃত্ব সে সময় দিল্লিতে উপস্থিত থাকবেন। সশরীরে উপস্থিত থাকতে পারেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেসময়ই ঠিক হয়ে যেতে পারে আগামী দিনের বিরোধী জোটের রূপরেখা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement