shono
Advertisement

তৃণমূলের ‘দিল্লি চলো’কে ভয়! ২ অক্টোবর ধর্মতলায় পালটা কর্মসূচি বিজেপির

রাজ্যের প্রাপ্য আদায়ের দাবিতে কর্মসূচি নিয়েছে আপের পশ্চিমবঙ্গ শাখাও।
Posted: 09:10 PM Sep 30, 2023Updated: 09:53 PM Sep 30, 2023

রূপায়ণ গঙ্গোপাধ্যায়: বাংলার প্রতি কেন্দ্রের বঞ্চনার প্রতিবাদে ও রাজ্যের গরিব মানুষের হকের টাকা আদায়ের দাবিতে ২ ও ৩ অক্টোবর দিল্লির বুকে প্রতিবাদ কর্মসূচি পালন করবে তৃণমূল। আর তৃণমূলের এই ‘দিল্লি চলো’ কর্মসূচির পালটা ধর্মতলায় গান্ধী মূর্তির সামনে অবস্থান ও বিক্ষোভ কর্মসূচি নিয়ে রাজ‌্য সরকারের বিরুদ্ধে সরব হবে বিজেপি (BJP)। তড়িঘড়ি দলের মহিলা মোর্চাকে দিয়ে ২ অক্টোবর এমনই কর্মসূচির পরিকল্পনা নিয়েছে বঙ্গ বিজেপি।

Advertisement

মূলত নারী সুরক্ষা ইস্যুতে কলকাতায় বিজেপির এই কর্মসূচি। রাজনৈতিক মহল মনে করছে, বকেয়া আদায়ের লড়াইতে দিল্লির রাজপথে বাংলা তার প্রতিবাদ জানাবে, সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (Abhishek Banerjee) নেতৃত্বে তৃণমূলের এই কর্মসূচি নিয়ে কার্যত ব্যাকফুটে পড়ে যায় বিজেপি। দিল্লির রামলীলা ময়দানে তৃণমূলের বিক্ষোভ-অবস্থান কর্মসূচির অনুমতি দেয়নি পুলিশ। পাশাপাশি শেষমুহূর্তে ট্রেন বুকিংয়ের আবেদনও বাতিল করে দেয়। এমনকী বিমানও বাতিল করা হয়েছে।

[আরও পড়ুন: ক্ষতিপূরণ, ন্যায্যমূল্যের দাবিতে পাঞ্জাবে ‘রেল রোকো’ কৃষকদের, বাতিল বহু ট্রেন]

তৃণমূলের (TMC) অভিযোগ, দিল্লির বুকে তাদের প্রতিবাদে ভয় পেয়ে ও রাজনৈতিক প্রতিহিংসা থেকেই বিজেপি এসব করছে। রাজনৈতিক মহলের একাংশের মতে, ১০০ দিনের-সহ যেভাবে গ্রাম বাংলার মানুষের হকের টাকা কেন্দ্রের বিজেপি সরকার আটকে রেখেছে, শুধুমাত্র রাজ্যের বিজেপি নেতাদের কথা শুনে, সেটা খারাপ বার্তা যাচ্ছে সাধারণ মানুষের কাছে। আর তাই সদ‌্য পঞ্চায়েত ভোটেও গ্রাম বাংলায় বিজেপির ফল খারাপ হয়েছে। বাংলার টাকা আটকে রাখা নিয়ে বিজেপির রাজ‌্য সভাপতি সুকান্ত মজুমদারের সাফাই, ‘‘যে দুর্নীতি হয়েছে, তাতে অভিযুক্তদের শাস্তির ব‌্যবস্থা করলেই বিজেপি টাকা পেতে সাহায‌্য করবে। কেন্দ্রীয় মন্ত্রীর কাছে আমরা নিয়ে যাব।’’

[আরও পড়ুন: বিজেপি মানেই গডসে! ভোটপ্রচারে বিস্ফোরক রাহুল]

রাজনৈতিক মহলের একাংশের কথায়, রাজ‌্য বিজেপি নেতাদের বাধাতেই যে কেন্দ্রীয় সরকার বাংলার বকেয়া টাকা আটকে রেখেছে তা স্পষ্ট। আর সেই দায় ঝেড়ে ফেলতেই এদিন টাকা আদায়ে অন‌্য সুর শোনা গিয়েছে সুকান্তর মুখে। এদিকে, ২ অক্টোবর ধর্মতলায় গান্ধী মূর্তির সামনে বিজেপির মহিলা মোর্চার অবস্থান-বিক্ষোভে সুকান্ত মজুমদার ও শুভেন্দু অধিকারীকেও আমন্ত্রণ জানানো হয়েছে বলে জানিয়েছেন মহিলা মোর্চার সভানেত্রী ফাল্গুনি পাত্র।

[আরও পডুন: যোগীরাজ্যে স্কুলে এসে রিলস বানান দিদিমণিরা! লাইক, শেয়ার, সাবস্ক্রাইবে বাধ্য পড়ুয়ারা]

এদিকে রাজ্যের বকেয়া নিয়ে অনেকটা তৃণমূলের সুরে সুর মিলিয়েই পথে নামছে আম আদমি পার্টি। আপের পশ্চিমবঙ্গ শাখাও ২ অক্টোবর রাজভবন ঘেরাও কর্মসূচি নিচ্ছে। গান্ধী মূর্তির পাদদেশ থেকে মিছিল করে রাজভবনে গিয়ে রাজ্যপালকে ডেপুটেশন দেওয়ার পরিকল্পনা নিয়েছে আপ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement