shono
Advertisement

নজরে চিন, প্রথমবার রাশিয়ার সঙ্গে দেশের তিন বাহিনীর মহড়া

চিন-পাকিস্তানকে কাঁপিয়ে শুরু হবে 'ইন্দ্র'। The post নজরে চিন, প্রথমবার রাশিয়ার সঙ্গে দেশের তিন বাহিনীর মহড়া appeared first on Sangbad Pratidin.
Posted: 02:48 PM Sep 22, 2017Updated: 09:18 AM Sep 22, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিন-পাকিস্তানের উদ্বেগ বাড়িয়ে আরও মজবুত হচ্ছে ভারত-রাশিয়া সামরিক সম্পর্ক। নজিরবিহীনভাবে এবার দ্বিপাক্ষিক সামরিক মহড়ায় ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে শক্তি প্রদর্শনে নামবে রুশ সেনা। জানা গিয়েছে , এই প্রথম সেনার তিন বাহিনীই যৌথভাবে মহড়ায় নামতে চলেছে।

Advertisement

[ভারতের বিরুদ্ধে পরমাণু হামলার হুমকি পাক প্রধানমন্ত্রীর]

ভারত ও রাশিয়ার এই যৌথ মহড়ার নাম দেওয়া হয়েছে ‘ইন্দ্র’। তাৎপর্যপূর্ণভাবে চিন সীমান্তের পাশেই রাশিয়ার ভ্লাদিভস্তকে অক্টোবরের ১৯ থেকে ২৯ তারিখ পর্যন্ত এই মহড়া চলবে। সামরিক বিশেষজ্ঞদের দাবি, চিনকে কড়া বার্তা দিতেই এই মহড়ার আয়োজন করা হয়েছে। এই যৌথ মহড়ার লক্ষ্য হবে ‘কাউন্টার টেররিজম’ বা সন্ত্রাসবাদ দমন। এই মহড়ায় দু’দেশের সেনার মধ্যে সমন্বয় বাড়িয়ে তোলার উপর জোর দেওয়া হবে বলে সেনা সূত্রে খবর। জানা গিয়েছে, এই মহড়ায় অংশগ্রহণ করবে ভারতীয় ও রুশ সেনার অত্যাধুনিক ট্যাঙ্ক, কামান, সাঁজোয়া গাড়ি ও পণ্যবাহী বিমান। থাকছে নৌসেনার সাবমেরিন ও সাবমেরিন-বিধ্বংসী জাহাজ। সন্ত্রাস মোকাবিলায় শান দিতে কাঁধে কাঁধ মিলিয়ে অভিযান করবেন দু’দেশেরই কমান্ডোরা।

ভারত ও রাশিয়ার সম্পর্ক কয়েক দশকের। ৭১-এর ভারত-পাক যুদ্ধে নয়াদিল্লির পাশে দাঁড়িয়ে আমেরিকাকে রুখে দিয়েছিল তৎকালীন সোভিয়েত রাশিয়া। আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞদের দাবি, নয়াদিল্লি ও মস্কোর সম্পর্কে পরিপক্কতার পরিচয় এই সামরিক মহড়া। যদিও সম্প্রতি আমেরিকার সঙ্গে ভারতের সম্পর্ক ‘উষ্ণতর’ হচ্ছে। কিন্তু ‘বন্ধু’ রাশিয়াতেই যে আজও আস্থা রয়েছে দিল্লির, কার্যত সেই কথাই বুঝিযে দিল মোদি সরকার। এখন দেখার বিষয়, এর আগে সেনার তিন বাহিনী একসঙ্গে কোনও দেশের সঙ্গে মহড়ায় নামেনি। এছাড়াও এশিয়া মহাদেশে চিনের ক্রমবর্ধমান প্রভাব খর্ব করতেই এই কৌশলগত পদক্ষেপ নয়াদিল্লির বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

[ট্রাম্পের নিষেধাজ্ঞা উড়িয়ে ফের হাইড্রোজেন বোমা পরীক্ষার হুঁশিয়ারি উত্তর কোরিয়ার]

সম্প্রতি, ইসলামাবাদের সঙ্গে মস্কোর সম্পর্ক নিয়ে আশঙ্কার মেঘ ঘনিয়েছিল দিল্লিতে। মোদি-ট্রাম্পের উষ্ণ সম্পর্কে কিছুটা হলেও শৈত্য জমেছিল দিল্লি-মস্কো বন্ধুত্বে, এমনটাই দাবি ওয়াকিবহল মহলের একাংশের। এবার জল্পনা উড়িয়ে দু’দেশের বন্ধুত্ব অটুট থাকার বার্তাই দিল দুই দেশ।

The post নজরে চিন, প্রথমবার রাশিয়ার সঙ্গে দেশের তিন বাহিনীর মহড়া appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement