shono
Advertisement
Elon Musk

দিল্লিতে না এসে চিনে মাস্ক! ভারতে বিনিয়োগ করতে আগ্রহ হারাচ্ছে টেসলা?

লোকসভা ভোট চলাকালীনই মোদির সঙ্গে বৈঠকে বসার কথা ছিল মাস্কের।
Posted: 02:31 PM Apr 28, 2024Updated: 02:31 PM Apr 28, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারত সফর পিছিয়ে দিয়ে চিনে পাড়ি দিলেন এলন মাস্ক (Elon Musk)। জানা গিয়েছে, রবিবার আচমকাই বেজিংয়ে পৌঁছেছেন টেসলাকর্তা। বেশ কয়েকজন আধিকারিকের সঙ্গে বৈঠকেও বসবেন তিনি। যদিও সূত্রের খবর, মাস্কের এই চিন সফর বেশ গোপন রাখা হচ্ছে।

Advertisement

লোকসভা ভোটের (Lok Sabha 2024) সময়েই ভারত সফরে আসার কথা ছিল বিশ্বের ধনীতম ব্যক্তির। গত রবিবারই দুদিনের সফরে ভারতে আসার কথা ছিল স্পেস এক্স এবং এক্স হ্যান্ডেলের কর্ণধারের। যদিও এই সফরের বৈঠক নিয়ে চূড়ান্ত গোপনীয়তা বজায় রাখা হচ্ছিল। শোনা যায়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) সঙ্গেও তাঁর বৈঠকের কথা ছিল।কিন্তু প্রধানমন্ত্রীর দপ্তর বা টেসলা- এই সফর ঘিরে মুখে কুলুপ এঁটেছিল দুপক্ষই। কিন্তু আচমকাই স্থগিত হয়ে যায় সেই সফর। মাস্ক নিজেই এক্স হ্যান্ডেলে জানান, “দুর্ভাগ্যবশত, টেসলার প্রচুর কাজ থাকায় ভারত সফর পিছিয়ে দিতে হচ্ছে। কিন্তু চলতি বছরের শেষেই ভারতে যাওয়ার ইচ্ছা আছে।”

[আরও পড়ুন: প্রবল বৃষ্টির মাঝেই ভয়াবহ টর্নেডোর কবলে চিন, ঝড়ের প্রকোপে প্রাণ গেল অন্তত ৫ জনের

মাস্কের ভারত সফর পিছিয়ে যাওয়া নিয়ে শুরু হয় রাজনৈতিক তরজাও। কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ বলেন, “মাস্ক নিজেও দেওয়ালের লিখন পড়ে ফেলেছেন। আসলে টেসলা কর্তা অতদূর থেকে আসবেন। এসে একজন বিদায়ী প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করবেন। সেটা খুব খারাপ দেখাতো।” কংগ্রেসের আরেক নেতার কথায়, মোদির হার নিশ্চিত জেনেই তাঁর সঙ্গে সাক্ষাৎ এড়ালেন মার্কিন শিল্পপতি।

বিতর্কের আগুন আরও উসকে গেল মাস্কের চিন সফরের খবর প্রকাশ্যে আসতেই। টেসলার দ্বিতীয় বৃহত্তম বাজার হল চিন। জানা গিয়েছে, পুরোপুরি অটোমেটিক গাড়ির ব্যবস্থা করা নিয়ে চিনা আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসবেন মাস্ক। তবে এই সফর একেবারে গোপন রাখা হয়েছে। চিন সরকার বা টেসলার তরফে সরকারিভাবে কিছুই জানানো হয়নি। তবে প্রশ্ন উঠছে, ভারত সফর কার্যত বাতিল করে চিনে গেলেন কেন মাস্ক? তাহলে কি ভারতে বিনিয়োগ নিয়ে আগ্রহ হারাচ্ছে টেসলা?

[আরও পড়ুন: চিনের ঋণে নাজেহাল শ্রীলঙ্কা! এবার হাম্বানটোটা বিমানবন্দরের ‘দখল’ ভারত ও রাশিয়ার

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • গত রবিবারই দুদিনের সফরে ভারতে আসার কথা ছিল স্পেস এক্স এবং এক্স হ্যান্ডেলের কর্ণধারের।
  • মাস্কের ভারত সফর পিছিয়ে যাওয়া নিয়ে শুরু হয় রাজনৈতিক তরজাও।
  • বিতর্কের আগুন আরও উসকে গেল মাস্কের চিন সফরের খবর প্রকাশ্যে আসতেই। টেসলার দ্বিতীয় বৃহত্তম বাজার হল চিন।
Advertisement