shono
Advertisement

‘পরিবারের সঙ্গে থাকার অধিকার আছে’, গণধর্ষণের দোষীকে জামিন দিল বম্বে হাই কোর্ট

ঘটনার সময়ে দোষী নাবালক ছিল বলেই জামিন দিয়েছে আদালত।
Posted: 12:18 PM Sep 08, 2022Updated: 12:18 PM Sep 08, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সকলেরই পরিবারের সঙ্গে থাকার অধিকার রয়েছে, এই যুক্তিতে গণধর্ষণে দোষীর জামিন মঞ্জুর করল বম্বে হাই কোর্ট (Bombay High Court)। আদালতের তরফে বলা হয়েছে, ঘটনার সময়ে ওই ব্যক্তি নাবালক ছিল। তার পরে দু’বছর রিহ্যাবিলিটেশনে কাটনোর ফলে নানা রকমের সুবিধা থেকে বঞ্চিত হয়েছে সে। তাছাড়াও তার আচার আচরণে পরিবর্তন এসেছে। সমস্ত বিষয় মাথায় রেখেই এই রায় দিয়েছে বম্বে হাই কোর্ট।

Advertisement

২০২০ সালে সাত বছর বয়সি এক নাবালিকাকে গণধর্ষণের দায়ে জেলে পাঠানো হয় অভিযুক্ত নাবালককে। ঘটনার সময়ে ওই অভিযুক্তের বয়স ছিল ১৬ বছর। দু’বছর কেটে যাওয়ার পরে জামিনের জন্য আবেদন করে ওই অভিযুক্ত। কিন্তু তিনবার সেই আরজি খারিজ করে দেয় জুভেনাইল জাস্টিস বোর্ড। কিন্তু বম্বে হাই কোর্ট জানিয়ে দেয়, জুভেনাইল জাস্টিস অ্যাক্টে বলা হয়েছে, বিশেষ আদালতে জামিনের আরজি খারিজ হলেও দোষীকে জামিন দিতে পারে আদালত।

[আরও পড়ুন: বন্যা বিধ্বস্ত বেঙ্গালুরুতে নেই মাথাগোঁজার ঠাঁই! এক রাতের হোটেল ভাড়া ৪০ হাজার]

বম্বে হাইকোর্টের নির্দেশে বলা হয়েছে, ওই অভিযুক্ত এখন সাবালক হয়েছে। দু’বছর ধরে তার পড়াশোনা আটকে রয়েছে। সেই জন্যই আর তাকে আটকে রাখা উচিত নয়। অভিযুক্ত হলেও নিজের পরিবারের সঙ্গে থাকার অধিকার রয়েছে তার। যদি তাকে রিহ্যাব কেন্দ্রে আটকে রাখা হয়, তাহলে নিজেকে আরও উন্নত করার সুযোগ পাবে না ওই অভিযুক্ত। এই সমস্ত কারণ বিবেচনা করে গণধর্ষণে অভিযোগে দোষী নাবালকের জামিন মঞ্জুর করেছে বম্বে হাই কোর্ট।

আদালতের তরফে আরও বলা হয়েছে, অভিযুক্তের বিরুদ্ধে যে অভিযোগ প্রমাণিত হয়েছিল, সেটা নিঃসন্দেহে খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু অবজারভেশন হোমে থাকাকালীন যথেষ্ট পরিবর্তন হয়েছে তার মানসিকতায়। অভিযুক্ত নাবালক ফের সমাজবিরোধী কাজ করবে, সেই সম্ভাবনা খুবই কমে গিয়েছে। নাবালক হওয়ার কারণে জুভেনাইল জাস্টিস অ্যাক্টের সুবিধাও দিতে হবে ওই অভিযুক্তকে। প্রসঙ্গত, কিছুদিন আগেই বিলকিস বানো গণধর্ষণের মামলায় সকল অভিযুক্তকে মুক্তি দেওয়া হয়েছে। তার পরেই ফের গণধর্ষণে অভিযুক্তকে মুক্তি দেওয়ার ঘটনায় বেশ আলোড়ন পড়েছে ওয়াকিবহাল মহলে।

[আরও পড়ুন: মহারাষ্ট্রে স্বরাষ্ট্রমন্ত্রীর নিরাপত্তায় গলদ! আধিকারিক পরিচয়ে অমিত শাহর কাছে ‘সন্দেহভাজন’ ব্যক্তি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement