shono
Advertisement

ভাড়া বাড়েনি, লোকসানের জেরে ১৪টি রুটে বাস তুলে নিচ্ছেন মালিকরা

কোন কোন রুটের যাত্রীদের ভোগন্তি বাড়বে?
Posted: 09:08 PM Dec 22, 2020Updated: 09:14 PM Dec 22, 2020

নব্যেন্দু হাজরা: তেলের দাম বাড়ছে। যাত্রীরাও বাড়তি ভাড়া দিতে চাইছেন না। তাই বুধবার থেকে বন্ধ হয়ে যাচ্ছে শহরের প্রায় ১৪টা রুটের বাস। ফলে দুর্ভোগ বাড়তে পারে যাত্রীদের।
এমনিতেই রাস্তায় সরকারি বাসের সংখ্যা কমেছে। একাধিক ডিপো থেকে বাসই বেরোচ্ছে না। বেসরকারি বাসও চলছে হাতে গোনা। তার উপর এই সিদ্ধান্ত কার্যকর হলে আরও বাস কমে যাবে রাস্তায়। দিনে-রাতে বাস পেতে চরম সমস্যায় পড়বেন নিত্যযাত্রীরা।

Advertisement

[আরও পড়ুন : বাইপাসের অভিজাত বহুতল লাগোয়া বসতিতে বিধ্বংসী অগ্নিকাণ্ড, পুড়ে ছাই বেশ কয়েকটি ঝুপড়ি]

বাস সংগঠনের প্রতিনিধিরা জানাচ্ছেন, ১২, ১২এ, ১২বি, ১২ সি, ১, ১বি, ১এ, ৪২এ/বি, এছাড়া ১২৩, ১৬১, ৩৯ রুট যে সব রুটে গাড়ি চালায় তা বন্ধ রাখা হবে। বেশ কয়েকটি গাড়ি এর মধ্যে হাওড়া থেকে বিভিন্ন রুটে যায়। এরপর ধাপে ধাপে আরও বাস বসে যাবে। কারন, তাদের দাবি, কোভিড পরিস্থিতিতে তাঁরা নিজেরাই ভাড়া বাড়িয়ে নিয়েছিলেন। কন্ডাক্টররা ন্যূনতম ভাড়া নিতেন ১০ টাকা। কোথাও তারও বেশি। যাত্রীরাও বাধ্য হয়ে তা দিতেন। কারন ট্রেন ছিল বন্ধ। কিন্তু এখন আর যাত্রীরা তা দিচ্ছেন না। তারা সাত টাকাই ভাড়া দিচ্ছেন। যে কারনে বাস মালিকদের গাড়ি নামিয়ে কোনও লাভ হচ্ছে না। তাই বাধ্য হয়েই বসিয়ে দিচ্ছেন তারা। তাঁদের দাবি, ভাড়া না বাড়ালে পরিষেবা দেওয়া সম্ভব নয়।

এদিকে কোভিড পরিস্থিতিতে জরুরি পরিষেবায় যুক্ত কর্মীদের আনা নেওয়ার জন্য বাস দিয়েছিলেন মালিকরা। কিন্তু অভিযোগ, দীর্ঘ কয়েকমাস কেটে গেলেও সেই বাসের ভাড়া সরকার দেয়নি। তেলের খরচ এবং চালক-খালাশির খোরাকি দিলেও প্রায় মাস ছয়েকের টাকা বাকি রয়ে গিয়েছে। সেই কারণে মঙ্গলবার কসবায় বিক্ষোভ দেখালেন বাসমালিক সংগঠনের নেতারা।

[আরও পড়ুন : প্রাথমিক শিক্ষক নিয়োগের ইন্টারভিউ কবে? সূচি জানালেন মুখ্যমন্ত্রী]

ওয়েস্টবেঙ্গল বাস-মিনিবাস ওনার্স অ্যাসোসিয়েশনের তরফে আগামী ৩০ শে ডিসেম্বর টাকা আদায়ের দাবিতে নবান্ন অভিযানেরও ডাক দেওয়া হয়েছে। সংগঠনের সাধারণ সম্পাদক প্রদীপনারায়ন বোস বলেন, “প্রায় ৪০ টি বাস কোভিডের সময় সরকারি হাসপাতালের নার্স কর্মীদের আনা নেওয়া করেছিল। টানা মাসের পর মাস ডিউটি করেছে। কিন্তু একবার মাত্র প্রথম লটে কয়েকদিনের ভাড়া পেয়েছে মালিকরা। বাকি টাকা বকেয়া। তা আদায়েই আমরা নবান্ন অভিযান করব।” আর বাস বন্ধ প্রসঙ্গে তাঁর বক্তব্য, “তেলের দাম বাড়ছে। বাসে যাত্রী নেই। তাই বাধ্য হয়েই মালিকরা গাড়ি বসিয়ে দিচ্ছেন। বুধবার থেকে ১৪ রুট চলবে না।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement