shono
Advertisement

মন্ত্রিসভার রদবদলে সবথেকে বড় চমক নির্মলা সীতারমণ

ইন্দিরা গান্ধীর পর দ্বিতীয় কোনও মহিলা হিসাবে দায়িত্ব। The post মন্ত্রিসভার রদবদলে সবথেকে বড় চমক নির্মলা সীতারমণ appeared first on Sangbad Pratidin.
Posted: 01:48 PM Sep 03, 2017Updated: 06:16 PM Sep 29, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রীয় মন্ত্রিসভার রদবদলে সবথেকে বড় চমক। অরুণ জেটলির প্রতিরক্ষা মন্ত্রকের দায়িত্ব পেলেন নির্মলা সীতারমণ। ইন্দিরা গান্ধীর পর দ্বিতীয় কোনও মহিলা হিসাবে নির্মলা এই গুরুত্বপূর্ণ মন্ত্রকে এলেন। পাশাপাশি সুরেশ প্রভুর রেলমন্ত্রকের নতুন দায়িত্ব পেয়েছেন পীযূষ গোয়েল।

Advertisement

[মোদির টিমে যোগদান ৯ মন্ত্রীর, পদোন্নতি হল কার কার?]

রাষ্ট্রপতি পদে এনডিএ প্রার্থীর মতো চমক। বিদেশ, অর্থ, স্বরাষ্ট্র এবং প্রতিরক্ষা মন্ত্রকের হাতবদল হচ্ছে না। রাজধানী জুড়ে এমন গুঞ্জন ছড়িয়েছিল। অচেনা রামনাথ কোবিন্দের মতোই নতুন প্রতিরক্ষামন্ত্রী হিসাবে নির্মলা সীতারমণকে বেছে নিলেন মোদি-শাহ জুটি। কেন্দ্রীয় বাণিজ্য দপ্তরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত রাষ্ট্রমন্ত্রী ছিলেন নির্মলা। সূত্রের খবর, দলের শীর্ষ নেতৃত্বর গুডবুকে ছিলেন দক্ষিণের এই নেত্রী। মনোহর পারিকর প্রতিরক্ষা মন্ত্রক ছাড়ার পর বাড়তি দায়িত্ব নিতে হয়েছিল জেটলিকে। ওই সময় ফুলটাইম মন্ত্রী হিসাবে নির্মলার তাই শিঁকে ছিড়ল। এক সময় জাতীয় মহিলা কমিশনের সদস্য থাকা নির্মলার উত্থান চোখ ধাঁধিয়ে দেওয়ার মতো। কয়েক বছর আগে বিজেপির জাতীয় মুখপাত্র হলেও কেন্দ্র রাজনীতিতে তাঁর উপস্থিতিতে সেভাবে দেখা যায়নি। বাণিজ্য থেকে একেবারে প্রতিরক্ষার মতো মন্ত্রকের তিনি দায়িত্ব পেলেন।

ইন্দিরা গান্ধীর পর  দ্বিতীয় প্রতিরক্ষামন্ত্রী হলেন নির্মলা। তবে তিনিই প্রথম পূর্ণ সময়ের প্রতিরক্ষামন্ত্রী। ইন্দিরা গান্ধী প্রতিরক্ষামন্ত্রকের বাড়তি দায়িত্ব নিয়েছিলেন। তাঁর ছেড়ে যাওয়া বাণিজ্য মন্ত্রকে পুনর্বাসন হয়েছে সুরেশ প্রভুর। পরপর দুর্ঘটনার জেরে রেলমন্ত্রক হাতছাড়া হয়েছে মহারাষ্ট্রের এই নেতার। তাঁর রেলে এবার সিগন্যাল দেখাবেন মহারাষ্ট্রের আর এক প্রতিনিধি পীযূষ গোয়েল। সূত্রের খবর, কয়লা এবং শক্তি মন্ত্রকে পীযূষের পারফরমেন্সে খুশি ছিলেন মোদি। তাই তাঁর এই উত্থান। পীযূষের ছেড়ে আসা মন্ত্রক পেয়েছেন আর কে সিং। প্রাক্তন এই স্বরাষ্ট্রসচিব প্রতিমন্ত্রী হলেও স্বাধীন দায়িত্ব পেয়েছেন। পেট্রোলিয়াম মন্ত্রকের স্বাধীন দায়িত্ব পেয়েছেন ধর্মেন্দ্র প্রধান। পাশাপাশি তাঁকে স্কিল ডেভলপমেন্টের বাড়তি দায়িত্ব দেওয়া হয়েছে। রদবদলে পদোন্নতি হয়েছে নরেন্দ্র তোমরের। খনি মন্ত্রকের পাশাপাশি এবার গ্রামোন্নয়নও তাঁকে দেখতে হবে। সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রকের পূর্ণ দায়িত্ব পেয়েছেন মুখতার আব্বাস নকভি।

[নোট বাতিলে ক্ষতি হবে জানিয়েছিলাম, বিস্ফোরক স্বীকারোক্তি রঘুরাম রাজনের]

ইস্তফা দিতে হলেও একেবারে হতাশ হননি উমা ভারতীকে। তাঁকে নিকাশি দপ্তরের দায়িত্ব দেওয়া হয়েছে। নতুন রাষ্ট্রমন্ত্রীদের মধ্যে নগরোন্নয়ন দপ্তর দেখবেন হরদীপ সিং। শিবপ্রতাক শুক্লাকে অর্থ দপ্তরের প্রতিমন্ত্রী করা হয়েছে। ‘ডেমলিশন ম্যান’ হিসাবে পরিচিত আলফোন্স কান্নানথানমকে পর্যটন দপ্তরে জায়গা পেয়েছেন। চিন এবং পাকিস্তান নিয়ে নির্মলা কীভাবে এগোন সেই নিয়ে আগ্রহ তৈরি হয়েছে।

The post মন্ত্রিসভার রদবদলে সবথেকে বড় চমক নির্মলা সীতারমণ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement