Advertisement

Indian Railway Job 2022: বিপুল কর্মসংস্থানের সুযোগ, ভারতীয় রেলে ৩৫ হাজারের বেশি পদে নিয়োগ শুরু

09:35 PM Jan 15, 2022 |

সুব্রত বিশ্বাস: বিরাট কর্মসংস্থানের হদিশ দিল রেল। ৩৫ হাজারেরও বেশি শূন্যপদে নিয়োগে প্রথম ধাপ সেরে ফেলল তাঁরা। করোনা কাঁটায় আটকে থাকা নিয়োগ প্রক্রিয়া পেল গতি। ইতিমধ্যে প্রকাশিত হয়েছে ১৩ ক্যাটাগরিতে নিয়োগের পরীক্ষার ফল। সেখানে উত্তীর্ণ হয়েছেন সাত লক্ষ পরীক্ষার্থী। এবার পরবর্তী পরীক্ষার অপেক্ষা।

Advertisement

৩৫ হাজার ২৮১ পদে রেলে নিয়োগের প্রথম স্তরের পরীক্ষা নেওয়া হয়েছিল সম্প্রতি। পরীক্ষায় বসেছিল এক কোটি ছাব্বিশ লক্ষ যুবক-যুবতী। প্রথম স্তরে কম্পিউটার বেসড টেস্ট হয়। ফলপ্রকাশের পর দেখা যায় পাস করেছে সাত লক্ষ পরীক্ষার্থী। এবার নির্ধারিত সময়ে ওই সাত লক্ষ নির্বাচিত চাকরিপ্রার্থীরা দ্বিতীয় স্তরের পরীক্ষার বসবে। সেখান থেকে বাছাই করা হবে দু লক্ষ আশি হাজার জনকে। তাঁদের ডাকা হবে তৃতীয় ও শেষ স্তরের পরীক্ষার জন্য। সেই চূড়ান্ত পর্বে থেকে নিয়োগ করা হবে ৩৫ হাজার ২৮১ জনকে।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন: EXCLUSIVE: অধিনায়কত্ব ছাড়ছেন, ২০ ঘণ্টা আগে ড্রেসিং রুমেই দলকে জানিয়েছিলেন কোহলি]

উল্লেখ্য, ২০১৯ সালে পাঁচটি লেভেলের ১৩ ক্যাটাগরির জন্য নিয়োগের আবেদন জমা পড়ে। তার পর কোভিডের কারণে নিয়োগের পরীক্ষা হয়নি। দীর্ঘদিন থমকে ছিল প্রক্রিয়া। যা সম্প্রতি শুরু হয়েছে বলে জানিয়েছে রেল। একজন পরীক্ষাথী যাতে সব বিভাগের পরীক্ষায় বসে পাস করে পদ আটকে না রাখতে পারেন সে জন্যও বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। এবার প্রত্যেক পরীক্ষার্থীর ফার্স্ট চয়েস অনুযায়ী সংশ্লিষ্ট পদের পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়েছে পূর্ব রেল।

Advertising
Advertising

শূন্যপদ পূরণে এবার বিশেষ ব্যবস্থা নিয়েছে রেল। এতদিন প্রথম স্তরের পরীক্ষায় দশ শতাংশ পরীক্ষার্থী পাস করত। এবার তা বাড়িয়ে ২০ শতাংশ করা হয়েছে। যাতে অনেক বেশি সংখ্যক চাকরিপ্রার্থী দ্বিতীয় স্তরের পরীক্ষায় বসতে পারেন। জানা গিয়েছে, একদিকে কোভিড পরিস্থিতি অন্যদিকে রেলে শূন্য পদের সংখ্যা এতটাই বেড়ে গিয়েছে যে কর্মীর অভাবে রেলের সার্বিক কাজ ব্যাহত হচ্ছে। ফলে তড়িঘড়ি নিয়োগ শেষ করতে চায় রেল।

[আরও পড়ুন: EXCLUSIVE: অধিনায়কত্ব ছাড়ছেন, ২০ ঘণ্টা আগে ড্রেসিং রুমেই দলকে জানিয়েছিলেন কোহলি]

Advertisement
Next