shono
Advertisement

বিজ্ঞাপনে বিভ্রান্তিকর তথ্য রুখতে কড়া পদক্ষেপ, নয়া নির্দেশিকা বেঁধে দিল কেন্দ্র

নির্দেশ অমান্য করলে শাস্তিমূলক পদক্ষেপ করা হতে পারে।
Posted: 02:23 PM Jun 11, 2022Updated: 03:57 PM Jun 11, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ম্যাজিকের মতো কাজ করবে অমুক পণ্য। ব্যথা দূর করবে তমুক পণ্য। এই ধরনের বিজ্ঞাপন দেখে দেখে অনেকেই কিনে ফেলেন সেসব জিনিস। কিন্তু অনেক সময়ই বিজ্ঞাপনের সঙ্গে বাস্তবের সামঞ্জস্য খুঁজে পাওয়া যায় না। এই ধরনের বিভ্রান্তিতে লাগাম টানতেই বিজ্ঞাপনদাতাদের উদ্দেশে বিশেষ নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় সরকার। বলা হয়েছে, কোনও ক্রেতা যেন বিজ্ঞাপন দেখে ভুল না বোঝেন, সেই দায়িত্ব নিতে হবে বিজ্ঞাপনদাতাদেরই। ক্রেতাদের আকর্ষণ করতে বিভ্রান্তিকর বার্তা দেওয়াও বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। বিজ্ঞাপন তৈরির আগেও সতর্ক থাকতে হবে বিজ্ঞাপনদাতাদের।

Advertisement

কিছুদিন আগেই একটি সুগন্ধির বিজ্ঞাপন ঘিরে বিতর্ক তৈরি হয়েছিল। সেখানে যৌন উসকানিমূলক মন্তব্য করা হয়েছিল। তারপরেই এই নির্দেশিকা দেওয়া হল কেন্দ্রের তরফে। উপভোক্তা মন্ত্রকের (Consumer Affairs Ministry) সচিব রোহিত কুমার সিং বলেছেন, “ক্রেতাদের আকৃষ্ট করাই বিজ্ঞাপনের কাজ। তাই বিজ্ঞাপনে ভুল তথ্য ব্যবহার করলে তা মানুষের উপরে প্রভাব ফেলে।” বিজ্ঞাপন দেখে যেন মানুষ প্রতারিত না হন, সেই কারণেই নির্দেশিকা জারি করা হয়েছে বলে জানা গিয়েছে। তিনি আরও জানান, ” শুক্রবার থেকেই নতুন নির্দেশিকা কার্যকর করা হবে।” এই নতুন নির্দেশিকা সব ধরনের বিজ্ঞাপনের ক্ষেত্রেই প্রযোজ্য হবে। আরও জানা গিয়েছে, এই নির্দেশিকা বিরোধী কাজ করলে শাস্তিমূলক পদক্ষেপও করা হতে পারে। তবে রোহিতের মতে, রাতারাতি পরিবর্তন আসবে না। কিন্তু বিজ্ঞাপনদাতারা সতর্ক হবেন। এছাড়াও ক্রেতারা প্রতারিত হলে অভিযোগ দায়ের করতে বেশি সাহস পাবেন।

[আরও পড়ুন: ন্যাশনাল হেরাল্ড মামলায় সোনিয়াকে ফের তলব ইডির, ২৩ জুন হাজিরা দেওয়ার নির্দেশ]

এই নির্দেশিকাগুলি সরকারি বিজ্ঞাপনের ক্ষেত্রেও প্রযোজ্য বলে স্পষ্ট করেছেন রোহিত। নতুন নির্দেশিকার পাশাপাশি বিজ্ঞাপন তৈরির জন্য অ্যাডভার্টাইসিং স্ট্যানডার্ডস কাউন্সিল অফ ইন্ডিয়ার (ASCI) নিয়মাবলিও মেনে চলতে হবে। উপভোক্তা মন্ত্রকের আরেক আধিকারিক নিধি খারে জানিয়েছেন, “অতিমারীর সময়েও বিভ্রান্তিকর বিজ্ঞাপনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। কিন্তু নতুন করে নির্দেশিকা প্রকাশ করা হল, যাতে বিজ্ঞাপন তৈরির আগেই নির্মাতারা সচেতন থাকেন। অজান্তেও যেন কোনও ভুল না হয় তাঁদের তরফে।”

বেশ কিছু বিজ্ঞাপন তৈরি হয় বাচ্চাদের জন্য। সেই প্রসঙ্গে নিধি বলছেন, “শিশুদের ভুল বোঝানো হয়, এমন বিজ্ঞাপন বানানো যাবে না।” বিজ্ঞাপন তৈরি করা ছাড়াও বিভিন্ন পণ্য প্রস্তুতকারী সংস্থার প্রতি বেশ কয়েকটি নির্দেশ দেওয়া হয়েছে। বিজ্ঞাপনে যদি কোনও পরিসংখ্যানের রিপোর্ট দেখানো হয়, তাহলে মিথ্যা রিপোর্ট দেখানো যাবে না।

[আরও পড়ুন: করোনার তিনটি ঢেউ সামলেও অর্থনৈতিক বিপর্যয়কে রুখে দিয়েছে ভারত, দাবি মার্কিন রিপোর্টের

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement