shono
Advertisement

নতুন শিক্ষাবর্ষেই স্নাতকে ভর্তিতে চালু হবে অভিন্ন পোর্টাল, জানালেন শিক্ষা সচিব

প্রয়োজনীয় প্রস্তুতির কাজ চলছে বলে জানিয়েছেন মণীশ জৈন।।
Posted: 01:40 PM Feb 25, 2024Updated: 01:40 PM Feb 25, 2024

দিপালী সেন: শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu) আগেই জানিয়েছিলেন, রাজ্যের সব কলেজে স্নাতক স্তরে পড়ুয়া ভর্তির জন্য অভিন্ন পোর্টাল এ বছর থেকেই চালু করার বিষয়ে তিনি আশাবাদী। শনিবার শিক্ষা সচিব মণীশ জৈন জানিয়ে দিলেন, নতুন শিক্ষাবর্ষে কলেজগুলোতে স্নাতক স্তরে পড়ুয়া ভর্তির জন্য অভিন্ন পোর্টাল চালু হবে। এর জন্য প্রয়োজনীয় প্রস্তুতির কাজ চলছে।

Advertisement

এদিন শহরের একটি পাঁচতারা হোটেলে হয়ে গেল ইন্টার্নশিপের মাধ্যমে শিক্ষা ক্ষেত্রের সঙ্গে শিল্পের সংযোগের উপর সিম্পোজিয়াম। রাজ্যের উচ্চশিক্ষা দপ্তরের সহযোগিতায় যার আয়োজন করেছিল ক্যালক্যাটা চেম্বার অব কমার্স। সেখানেই স্নাতকে ভর্তির অভিন্ন পোর্টাল নিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মণীশ জৈন বলেন, “গত বছর শেষ মুহূর্তে আমরা চার বছরের স্নাতক কোর্স চালু করেছিলাম। ফলে, সিট ম্যাট্রিক্সটা সম্পূর্ণ বদলে গিয়েছিল। তাই আমরা ভেবেছিলাম, শেষ মুহূর্তে না করে, আমরা ভালো করে তৈরি করে পরের শিক্ষাবর্ষ থেকে চালু করব।” সিম্পোজিয়ামে নিজের বক্তব্যে ইন্টার্নশিপের প্রয়োজনীয়তা ও গুরুত্বের উপর জোর দেন শিক্ষা সচিব।

[আরও পড়ুন: লাগাতার হিংসায় জ্বলছে সন্দেশখালি, কী বলছেন তারকা সাংসদ নুসরত?]

প্রসঙ্গত, গত বছর অভিন্ন পোর্টালের মাধ্যমে রাজ্যের সব কলেজে স্নাতক স্তরে পড়ুয়া ভর্তির জন্য প্রস্তুতি নিয়েছিল উচ্চশিক্ষা দপ্তর। এই সিদ্ধান্তে অনুমোদন দিয়েছিল রাজ্যের মন্ত্রিসভাও। কিন্তু, অভিন্ন পোর্টালটি তিন বছরের স্নাতক পাঠ্যক্রমের ভিত্তিতে তৈরি করা হয়েছিল। পরবর্তীতে চার বছরের স্নাতক পাঠ্যক্রম চালু হতেই তৈরি হয়েছিল জটিলতা। কারণ, অভিন্ন পোর্টালে চার বছরের স্নাতক পাঠ্যক্রমের সঙ্গে সামঞ্জস্য রেখে প্রয়োজনীয় পরিবর্তন করতে যথেষ্ট সময় লাগত। সে কারণেই শেষ মুহূর্তে অভিন্ন পোর্টালের মাধ্যমে স্নাতকে পড়ুয়া ভর্তির সিদ্ধান্ত থেকে পিছু হটেছিল উচ্চশিক্ষা দপ্তর।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement