shono
Advertisement

পাক অধিকৃত কাশ্মীরের উদ্বাস্তুদের জন্য ২০০০ কোটি টাকা অনুদান

ভাতা প্রদানের পাশাপাশি তাঁদের নির্বাচনী অধিকার দেওয়ার সিদ্ধান্তও নেওয়া হয়েছে কেন্দ্রের তরফ থেকে। The post পাক অধিকৃত কাশ্মীরের উদ্বাস্তুদের জন্য ২০০০ কোটি টাকা অনুদান appeared first on Sangbad Pratidin.
Posted: 10:16 PM Dec 20, 2016Updated: 04:48 PM Dec 20, 2016

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাক অধিকৃত কাশ্মীর থেকে ভারতে আসা উদ্বাস্তুদের সাহায্যে এগিয়ে আসল কেন্দ্রীয় সরকার। তাঁদের জন্য ২,০০০ কোটি টাকার প্যাকেজ ঘোষণার সিদ্ধান্ত নিল ভারত সরকার। ২০১৫ সালে প্রধানমন্ত্রীর জম্মু ও কাশ্মীরের উন্নয়ন তহবিল থেকে এই বরাদ্দ টাকা ৩৬,৩৮৪ টি রিফিউজি পরিবারের মধ্যে ভাগ করে দেওয়া হবে বলে জানা গিয়েছে।

Advertisement

প্রসঙ্গত, ১৯৪৭ সালে স্বাধীনতার সময় এবং পরবর্তীকালে ১৯৬৫ এবং ১৯৭১ সালে ইন্দো-পাক যুদ্ধের সময় জম্মু ও কাশ্মীরের বিভিন্ন অঞ্চল থেকে বহু পরিবার বিতাড়িত হয়ে গিয়েছিল। তাঁদের সাহায্যার্থেই মূলত এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। স্বাধীনতার পরবর্তী সময়ে এই অঞ্চলের মানুষের যন্ত্রণা এবং কঠিন জীবনযাপনের কথা মাথায় রেখেই এঁদের জন্য বরাদ্দ টাকার পরিমাণ বাড়ানোর সিদ্ধান্ত নিল কেন্দ্র।

জানা গিয়েছে, পাক অধিকৃত কাশ্মীরের ঘরছাড়া মানুষেরা বর্তমানে কাথুয়া, রাজৌরির মতো অঞ্চলগুলিতে থাকেন। তাঁদের কাছেই এই ভাতা পৌঁছে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। তাঁদের ভাতা প্রদানের পাশাপাশি তাঁদের নির্বাচনী অধিকার দেওয়ার সিদ্ধান্তও নেওয়া হয়েছে কেন্দ্রের তরফ থেকে।

The post পাক অধিকৃত কাশ্মীরের উদ্বাস্তুদের জন্য ২০০০ কোটি টাকা অনুদান appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement