shono
Advertisement

বিশ্বকাপের সূচি বদলাবে, ভারত-পাক ম্যাচের দিনবদলের জল্পনার মধ্যে ঘোষণা জয় শাহর

আগামী কয়েকদিনের মধ্যেই প্রকাশ্যে আসবে বিশ্বকাপের নয়া সূচি।
Posted: 10:17 AM Jul 28, 2023Updated: 10:23 AM Jul 28, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের মাটিতে আসন্ন বিশ্বকাপে ভারত-পাকিস্তান (India vs Pakistan) ম‌্যাচের তারিখ যে বদলে যেতে পারে, ১৫ অক্টোবরের বদলে সেটা যে ১৪ অক্টোবর হতে পারে, তা চব্বিশ ঘণ্টা আগে জানাজানি হয়েছিল। আর বৃহস্পতিবার ভারতীয় বোর্ড সচিব জয় শাহ বলে দিলেন যে, ওয়ান ডে বিশ্বকাপের (ICC World Cup 2023) সূচিই বদলে যাচ্ছে। আগামী তিন-চার দিনের মধ‌্যেই চলে আসতে পারে পরিবর্তিত বিশ্বকাপ সূচি।

Advertisement

গত মাসে আইসিসি ও বোর্ড যৌথ ভাবে বিশ্বকাপ সূচি প্রকাশ করেছিল। কিন্তু এ দিন নয়াদিল্লিতে বোর্ড-রাজ‌্য ক্রিকেট সংস্থার বৈঠকের পর বোর্ড সচিব বলে দিলেন যে, আইসিসি-র কয়েকটা সদস‌্য দেশ বিশ্বকাপ সূচিতে কিছু অদলবদলের আবেদন করেছে। জয় শাহ (Jai Shah) খোলসা করে বলেননি যে, বিশ্বকাপে ভারত-পাকিস্তানের ম‌্যাচের দিনক্ষণ বদলাচ্ছে কি না। কিন্তু সূচিতে বদল যে আসছে, তা পরিষ্কার করে দিয়েছেন। 

[আরও পড়ুন: ‘ঠিক যেমনটা আমরা চেয়েছিলাম, আপনি তেমনটাই করছেন’, মোদিকে নয়া তির তৃণমূলের]

‘‘বিশ্বকাপ সূচিতে কিছু পরিবর্তন হতে পারে। দু’তিনটে তারিখ বদলানো নিয়ে পূর্ণ সদস‌্য কয়েকটা দেশ আবেদন করেছে আইসিসি-র কাছে। আমরা আইসিসি-র সঙ্গে এ নিয়ে কথা বলছি। আগামী দু’তিন দিনে পরিষ্কার হয়ে যাবে কী হচ্ছে না হচ্ছে,’’ এ দিন বলে দেন জয় শাহ। আমেদাবাদে ভারত-পাকিস্তান ম‌্যাচের তারিখ পরিবর্তনের কারণ নবরাত্রি বলা হচ্ছিল। ১৫ অক্টোবর থেকে যা শুরু। বলা হচ্ছিল, সেক্ষেত্রে ওই একই দিন ভারত-পাকিস্তান ম‌্যাচ হলে নিরাপত্তাজনিত সমস‌্যা দেখা দিতে পারে। কিন্তু সেই দাবি এ দিন নস‌্যাৎ করে দেন বোর্ড সচিব। বলে দেন, ‘‘নিরাপত্তাই যদি কারণ হয়, তা হলে ম‌্যাচটা আর আমেদাবাদে হবে কেন? অক্টোবরের ১৪-১৫ তারিখটা সমস‌্যা নয়। আসলে যাতায়াতের বিষয়টা মাথায় রেখে দু’তিনটে বোর্ড আইসিসির কাছে কয়েকটা ম‌্যাচের দিন পরিবর্তনের আবেদন করেছে। দেখা যাচ্ছে, কয়েকটা ম‌্যাচের মধ‌্যে মাত্র দু’দিনের তফাত রয়েছে। সেক্ষেত্রে গায়ে-গায়ে খেলতে হবে টিমগুলোকে, যা অসুবিধার।’’

তবে কিছু ম‌্যাচের তারিখ বদলালেও কেন্দ্র যে পাল্টাবে না, পরিষ্কার করে দিয়েছেন বোর্ড সচিব। ‘‘কোনও কোনও টিম দু’টো ম‌্যাচের মধ‌্যে পাঁচ-ছ’দিনের সময় পাচ্ছে। সেটা কমিয়ে তিন-চার দিন করা হবে। তার ফলে যে সমস্ত টিম দু’দিনের তফাতে খেলতে নামছে, তারা তিন দিন সময় পেয়ে যাবে।” বৃহস্পতিবার নয়াদিল্লিতে বারোটা রাজ‌্য সংস্থার প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসেছিল বোর্ড। অর্থাৎ, যে সমস্ত সংস্থা দেশের মাঠে বিশ্বকাপ ম‌্যাচ আয়োজন করবে, তাদের সঙ্গে। বিশ্বকাপের কথা মাথায় রেখে স্টেডিয়াম পরিকাঠামোর উন্নতিতে রাজ‌্য সংস্থাদের পঞ্চাশ কোটি টাকা অনুদানের কথাও ঘোষণা করেছে বোর্ড, যা লেখা হয়েছে এ দিন ‘সংবাদ প্রতিদিন’-এ। 

[আরও পড়ুন: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দাপট ভারতীয় বোলারদের, নয়া রেকর্ড জাদেজা-কুলদীপের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement