shono
Advertisement

‘এবার আপনার উপরও আক্রমণ হবে’, IMF প্রধানকে সতর্ক করলেন চিদম্বরম

জিডিপি বৃদ্ধির হার পাঁচ শতাংশের কম হতে পারে, সোমবারই পূর্বাভাস দিয়েছে আন্তর্জাতিক অর্থভাণ্ডার। The post ‘এবার আপনার উপরও আক্রমণ হবে’, IMF প্রধানকে সতর্ক করলেন চিদম্বরম appeared first on Sangbad Pratidin.
Posted: 12:56 PM Jan 21, 2020Updated: 01:05 PM Jan 21, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের সার্বিক বৃদ্ধি অর্থাৎ জিডিপি বৃদ্ধির হার আরও কমবে। আন্তর্জাতিক অর্থভাণ্ডারের এই পূর্বাভাসকে হাতিয়ার করে বিজেপির বিরুদ্ধে আসরে নামলেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম (P. Chidambaram)। বিজেপিকে তীব্র শ্লেষে বিঁধে প্রাক্তন অর্থমন্ত্রী বললেন, আন্তর্জাতিক অর্থভাণ্ডারের জিডিপির পূর্বাভাস একেবারেই বাস্তবসম্মত। এর থেকেও যদি কম হয়, তাতেও অবাক হওয়ার কিছু থাকবে না। এরপরই তিনি আইএমএফের প্রধান গীতা গোপীনাথকে (Gita Gopinath) সতর্কবার্তা দিয়েছেন। প্রাক্তন অর্থমন্ত্রীর কথায়, ‘সাবধান হয়ে যান, এবার আপনার উপরই আক্রমণ হবে।’

Advertisement

গীতা গোপীনাথ

সোমবার আইএমএফ (IMF) ২০২০ সালের আর্থিক বৃদ্ধির আন্তর্জাতিক পূর্বাভাস ঘোষণা করেছে। তাতে বলা হয়েছে, বিশ্ব অর্থনীতি আরও অধঃপতনের দিকে এগোচ্ছে। যার অন্যতম কারণ, ভারতের ‘মন্দা’। বিশ্ব অর্থনীতিতে তা নেতিবাচক প্রভাব ফেলছে বলে জানিয়েছেন আইএমএফ-এর প্রধান অর্থনীতিক গীতা গোপীনাথ। তাঁর মতে, ২০২০ সালের আর্থিক বছরে ভারতের জিডিপি বৃদ্ধির হার পাঁচ শতাংশেরও হতে পারে। উৎপাদন ও নির্মাণ শিল্পে মন্দার জন্য সামগ্রিকভাবে অর্থনীতির বিকাশ ব্যাহত হওয়ার আশঙ্কাও থাকছে।

[আরও পড়ুন: তারকা প্রচারকের তালিকা থেকে বাদ, প্রশান্ত কিশোরকে ছেঁটে ফেলছে জেডিইউ!]

আইএমএফ এই তথ্য প্রকাশ করার পরই আসরে নেমেছেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম। তিনি বলছেন, আইএমএফের এই পূর্বাভাস একেবারেই বাস্তবসম্মত। আর্থিক বৃদ্ধির হার যদি এর থেকেও নেমে যায়, তাহলেও অবাক হওয়ার কিছু থাকবে না। এক টুইটে চিদম্বরম গোপীনাথকে সতর্ক করে বলেছেন, “গীতা গোপীনাথ একেবারে প্রথম সারির অর্থনীতিবিদ যে নোট বাতিলের সমালোচনা করেছিলেন। আমার মনে হয়. এবার ওঁর এবং আইএমএএফের উপর আক্রমণ শানাবেন বিজেপির নেতামন্ত্রীরা। আমাদের সতর্ক থাকা উচিত।” উল্লেখ্য, এর আগে আন্তর্জাতিক অর্থভাণ্ডার ভারতের আর্থিক বৃদ্ধির পূর্বাভাস দিয়েছিল ৬.১ শতাংশ। তা আরও ১.৩ শতাংশ কমিয়ে দিয়েছে আইএমএফ। আর সেটা নিয়েই যত বিতর্ক।

The post ‘এবার আপনার উপরও আক্রমণ হবে’, IMF প্রধানকে সতর্ক করলেন চিদম্বরম appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার