shono
Advertisement

‘ভারতকে অস্থির করতে মাওবাদীদের মদত দিচ্ছে চিন-পাকিস্তান’

'ভীমা-কোরেগাঁও হিংসার নেপথ্যে মাওবাদীরা।' The post ‘ভারতকে অস্থির করতে মাওবাদীদের মদত দিচ্ছে চিন-পাকিস্তান’ appeared first on Sangbad Pratidin.
Posted: 09:33 AM Sep 03, 2018Updated: 09:33 AM Sep 03, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের মাওবাদীরা নিয়মিতভাবে চিন ও পাকিস্তানের সাহায্য পাচ্ছে বলে দাবি করল বিজেপি। বিজেপির প্রশিক্ষণ-পুস্তিকায় মাওবাদকে ‘বড় বিপদ’ বলে উল্লেখ করা হয়েছে। দলের কর্মীদের জন্য ওই পুস্তিকায় সম্প্রতি দাবি করা হয়েছে যে, “ভারতের মাওবাদীরা পাকিস্তান ও চিন থেকে নিয়মিত সমর্থন পাচ্ছে। তারা উত্তর-পূর্বে জঙ্গি সংগঠনগুলিকে সঙ্গে নিয়ে ভারতের বিভিন্ন জায়গায় যৌথ হামলা চালানোর চক্রান্ত করছে বলে জানা গিয়েছে।” সেই পুস্তিকাতেই বলা হচ্ছে, মাওবাদ এবং জোর করে ধর্মান্তরকরণ দেশের বড় বিপদ হয়ে দেখা দিয়েছে।

Advertisement

[কুতুব মিনারকে ছাড়িয়ে যাবে ময়লার ঢিপি! চিন্তার ভাঁজ পরিবেশবিদদের কপালে]

বিজেপি-র দাবি, ভারতের মাওবাদী ক্যাডার ও তাত্ত্বিক নেতারা চিন ও পাকিস্তান থেকে নিয়মিতভাবে আর্থিক, সামরিক, সাইবার সাহায্য পাচ্ছে। ভারতকে অস্থির করে তুলতে সবরকমের চক্রান্ত করছে মাওবাদী নেতারা। অন্যদিকে, ভীমা-কোরেগাঁও মামলায় মাওবাদী যোগের অভিযোগে গ্রেপ্তার ব্যক্তিদের বিরুদ্ধে চার্জশিট দাখিলে পুলিশকে আরও ৯০ দিন সময় দিল পুণের একটি আদালত। রবিবার এই মামলায় তদন্তকারী অফিসার ও পুলিশের অ্যাসিস্ট্যান্ট কমিশনার শিবাজি পাওয়ার জানিয়েছেন, চার্জশিট পেশের সময় বাড়ানোর জন্য পুণে পুলিশের তরফে যে আবেদন জানানো হয়েছিল বিশেষ ইউএপিএ আদালতের বিচারক কে ডি বাধানে তা মঞ্জুর করেছেন। তাঁরা আদালতে জানান, তদন্ত চলছে। চার্জশিট পেশের জন্য তাঁদের আরও ৯০ দিন সময় দেওয়া হোক।

উল্লেখ্য, গত বছর ৩১ ডিসেম্বর পুণেতে অনুষ্ঠিত এলগার পরিষদ কনক্লেভের সঙ্গে মাওবাদী-যোগের তদন্ত করতে গিয়ে জুন মাসে পুলিশ সুধীর ধাবালে, রোনা উইলসন, সুরেন্দ্র গ্যাডলিং, সোমা সেন এবং মহেশ রাউতকে গ্রেপ্তার করে। পুলিশের দাবি, ওই কলক্লেভে বক্তাদের উত্তেজক ভাষণের পরের দিন পুনের কাছে কোরেগাঁও ভিমায় তীব্র হিংসা ছড়ায়। ২৮ আগস্ট পুলিশ ওই মামলাতেই পাঁচ বামপন্থী বুদ্ধিজীবী- বেরনন গনজাভলেস, অরুণ ফেরেইরা, ভারাভারা রাও, শুধা ভরদ্বাজ এবং গৌতম নাভালাখাকে গ্রেপ্তার করে। সুপ্রিম কোর্ট অবশ্য ওই বুদ্ধিজীবীদের পুলিশ হেফাজতে রাখা যাবে না জানিয়ে গৃহবন্দি রাখার নির্দেশ দিয়েছে। জুন মাসে গ্রেপ্তার হওয়া বাম-আন্দোলন কর্মীদের পুনের ইয়েরাওয়াড়া জেলে রাখা হয়েছে। কিন্তু নিরাপত্তা সংক্রান্ত কারণ দেখিয়ে জেল কর্তৃপক্ষ তাঁদের অন্য জেলে স্থানান্তরের অনুমতি চেয়ে মধ্য-জুলাইয়ে আদালতে আবেদন জানায়। ৬ সেপ্টেম্বর সেই মামলায় রায় দিতে পারে আদালত।

[এখনই বাতিল হচ্ছে না শরিয়া আদালত, জানিয়ে দিল আইন কমিশন]

The post ‘ভারতকে অস্থির করতে মাওবাদীদের মদত দিচ্ছে চিন-পাকিস্তান’ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার