shono
Advertisement
Athhoi Teaser

‘ওথেলো’ থেকে ‘অথৈ’, প্রেম-বিশ্বাসভঙ্গের জটিল জালে অনির্বাণ-সোহিনী-অর্ণ, দেখুন টিজার

কবে মুক্তি পাচ্ছে ছবিটি?
Posted: 12:50 PM May 01, 2024Updated: 12:55 PM May 01, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: 'দ্য ট্র্যাজেডি অফ ওথেলো', সময়ের বুক চিরে বার বার এই কাহিনি দর্শকের দরবারে এসেছে। মুগ্ধ করেছে দর্শককে। রঙ্গমঞ্চে প্রতিবার প্রতিফলিত হয়েছে মানুষের জটিল মনের দ্বিধা-দ্বন্দ্ব। শেক্সপিয়রের এই ক্লাসিক এবার সিনেমার পর্দায় তুলে ধরছেন পরিচালক অর্ণ মুখোপাধ্যায়। নাম দিয়েছেন 'অথৈ' (Athhoi)। ছবির ফার্স্টলুক আগেই প্রকাশ্যে এসেছিল। এবার সামনে এল টিজার।

Advertisement

বাংলা থিয়েটারের তরুণ তুর্কি অর্ণ মুখোপাধ্যায় (Arna Mukhopadhyay)। তাঁদের নাট্যগোষ্ঠী ‘নটধা’ পরিচালিত ‘অথৈ’ গত সাত বছর ধরে মঞ্চস্থ হয়েছে। এবার বড়পর্দার পালা। পরিচালনার পাশাপাশি এ ছবিতে অভিনয়ও করেছেন অর্ণ। ওথেলোর অবলম্বনে তৈরি অথৈ চরিত্রে তিনিই রয়েছেন। ডেসডিমোনার চরিত্রের নাম এখানে দিয়া। সেই ভূমিকায় সোহিনী সরকার (Sohini Sarkar)। আর অনির্বাণ হয়েছেন বিশ্বাসঘাতক ইয়াগো ওরফে গোগো। ছবির ক্রিয়েটিভ ডিরেক্টরের দায়িত্বও সামলেছেন তিনি।

[আরও পড়ুন: গরমে লাগাতার ভোট প্রচার, অসুস্থ সোহম ভর্তি হাসপাতালে, কেমন আছেন এখন? ]

আনুমানিক ৪০০ বছর আগে স্পেনের প্রেক্ষাপটে রচিত বিয়োগান্ত নাটক ‘ওথেলো’ (Othelo)। দক্ষ সমরনায়ক ওথেলোর স্ত্রী সুন্দরী স্ত্রী ডেসডিমোনা। ওথেলোর সাফল্য ঈর্ষাপ্রবণ আরেক সমরনায়ক ইয়োগোর লক্ষ্য ডেসডিমোনা আর তাঁর স্বামীর সম্পর্কে ফাটল ধরিয়ে আসলে ওথেলোর আত্মবিশ্বাস ভেঙে দেওয়া। যাতে কাজের জায়গায় তাঁর মনোসংযোগ ব্যাহত হয় এবং সাফল্যের সিঁড়ি থেকে ওথেলোর পতন হয়। সেইমতো পাকাপোক্ত ষড়যন্ত্র করে ইয়াগো। পরিস্থিতি এমনভাবে সে চালনা করে যে সন্দেহপ্রবণ ওথেলো শেষমেশ ডেসডিমোনাকে খুন করে। এই গল্পে প্রেম, ন্যায়, মূল্যবোধের সঙ্গেই রয়েছে অবিশ্বাস, সন্দেহ ও ঘৃণার দ্বন্দ্ব।

এসভিএফ  ও জিও স্টুডিওজের প্রযোজনায় অর্ণ গল্প সাজিয়েছেন বর্তমান সমযের প্রেক্ষাপটে। সেকথা জানিয়ে অভিনেতা-পরিচালক বলেন, "অথৈ-এর মাধ্যমে মানুষের মনের গহীনে থাকা জটিলতাকে ছোঁয়াই আমাদের উদ্দেশ্য। আধুনিকতার ছোঁয়ায় শেক্সপিয়রের এই টাইমলেস গল্পকে সাজানো হয়েছে। আশা করছি এই ছবির মাধ্যমে আজকের দুনিয়ার প্রেম, ঈর্ষা এবং উচ্চাকাঙ্ক্ষার গল্প দর্শকদের সামনে আনতে পেরেছি।" আগামী ১৪ জুন সিনেমা হলে মুক্তি পাবে 'অথৈ'।

[আরও পড়ুন: কাঞ্চনকে পাশে নিয়ে ভোট প্রচারে দেব, তুললেন সেলফিও, কল্যাণকে বার্তা? ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • 'দ্য ট্র্যাজেডি অফ ওথেলো', সময়ের বুক চিরে বার বার এই কাহিনি দর্শকের দরবারে এসেছে।
  • শেক্সপিয়রের এই ক্লাসিক এবার সিনেমার পর্দায় তুলে ধরছেন পরিচালক অর্ণ মুখোপাধ্যায়।
Advertisement