shono
Advertisement
RG Kar Protest

'তোমাদের জন্যই সোনা মেয়ে...', RG Kar প্রতিবাদে শিশুকন্যার ভিডিও দিয়ে কৌশিকের বার্তা

মাত্র ২১ সেকেন্ডের ভিডিও। তাতে এই শিশুকন্যা যেন ছোট্ট দুগ্গা।
Published By: Suparna MajumderPosted: 02:25 PM Sep 03, 2024Updated: 05:07 PM Sep 03, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: 'এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাবো আমি...' - সুকান্ত ভট্টাচার্যর লেখা এই লাইন নিজের পোস্টের মাধ্যমে স্মরণ করিয়ে দিলেন কৌশিক গঙ্গোপাধ্যায় (Kaushik Ganguly)। আর জি কর কাণ্ডের প্রতিবাদে (RG Kar Protest) এক শিশুকন্যা। সরল মুখে চেয়ে আছে। দেখছে এই শহরের প্রতিবাদের চেহারা। এমনই এক মন ছুঁয়ে যাওয়া ভিডিও সোশাল মিডিয়ায় শেয়ার করছেন পরিচালক-অভিনেতা।

Advertisement

মাত্র ২১ সেকেন্ডের ভিডিও। সম্ভবত বাবার কাঁধে বসে রয়েছে শিশুকন্যাটি। যেন ছোট্ট দুগ্গা। আগমনীর আগেই মর্ত্যে এসেছে। চারদিকে তখন প্রতিবাদের ধ্বনি। সঙ্গীতের ছন্দে 'জাস্টিস'-এর দাবি। সেদিকেই অপলক দৃষ্টিতে তাকিয়ে রয়েছে শিশুকন্যাটি। ভিডিওটি শেয়ার করে কৌশিক লিখেছেন, "সবাই দিন রাত এক করে হাঁটছে, গাইছে, আঁকছে, স্লোগান দিচ্ছে তোমাদের জন্যই সোনা মেয়ে। প্রতিবাদের সুরের শব্দে বড় হয়ে ওঠ আমাদের এই শহরেই! আমরা যেন তোমায় আরও সুরক্ষিত একটা নাগরিক জীবন দিয়ে যেতে পারি।"

[আরও পড়ুন: ‘কী গো মেয়েরা আমাকে এত ভালোবাসে কেন?’ আঁচল-খসা প্রেয়সীকে প্রশ্ন উত্তমের]

সদ্য মাকে হারিয়েছেন। শোক বুকে আগলেই আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে তরুণী চিকিৎসকের মৃত্যুর বিচারের দাবিতে পথে নামেন কৌশিক গঙ্গোপাধ্যায়। টালিগঞ্জের টেকনিশিয়ান স্টুডিওতে সিনে ইন্ডাস্ট্রির পদযাত্রার আয়োজন করা হয়েছিল। মা বুলা গঙ্গোপাধ্যায়ের শেষকৃত্য সেরেই সেই প্রতিবাদ মিছিলে যোগ দিয়েছিলেন জাতীয় পুরস্কারজয়ী পরিচালক।

৭০তম জাতীয় পুরস্কারে সেরা বাংলা ছবি হয়েছে ‘কাবেরী অন্তর্ধান’। এই ছবি নিয়ে অনেক লড়াই করতে হয়েছে পরিচালক কৌশিক ও তাঁর টিমকে। কোভিড কালে ছবির শুটিং পিছিয়ে যাওয়া, মুক্তির সময় হল বন্ধ, এমন বাধা বিপত্তি পেরিয়ে দর্শকের দরবারে আসে ছবিটি। পায় সমালোচকদের প্রশংসা। এত কিছুর পর যখন জাতীয় পুরস্কার প্রাপ্তি হল, তখন কোনও সেলিব্রেশন হয়নি। পরিচালক জানান, এমন সময়ে পুরস্কার পাওয়া সম্মানের, গর্বও হচ্ছে কিন্তু উদযাপন করা হবে না। সেই উৎসাহ ব্যক্তিগতভাবে অনুভব করছেন না তিনি। একটা অস্থির সময়ের মধ্যে দিয়ে সবাইকে যেতে হচ্ছে, বলেন তিনি। জানান, কাবেরী আর নয়নতারার গল্পও অস্থির রাজনৈতিক সময়ের প্রেক্ষাপটে তৈরি।

[আরও পড়ুন: ‘ভুল হয় কেন এত?’ কাঞ্চনকে বিঁধলেন অনির্বাণ! ‘বন্ধু’ বিধায়ককে বিশেষ পরামর্শ পরমব্রতর ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আর জি কর কাণ্ডের প্রতিবাদে এক শিশুকন্যা। সরল মুখে চেয়ে আছে। দেখছে এই শহরের প্রতিবাদের চেহারা।
  • এমনই এক মন ছুঁয়ে যাওয়া ভিডিও সোশাল মিডিয়ায় শেয়ার করছেন পরিচালক-অভিনেতা।
Advertisement