সাফল্যের চাবিকাঠি কী, লেডিজ স্টাডি গ্রুপের অনুষ্ঠানে জানালেন রাজকুমার হিরানি ও বোমান ইরানি

08:14 PM May 02, 2024 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অল ইজ ওয়েল। লেডিজ স্টাডি গ্রুপের সমাপ্তি অনুষ্ঠানের এটাই ছিল শিরোনাম। বিখ্যাত ছবি 'থ্রি ইডিয়টস'-এর সুপারহিট এক গানের নামে অনুষ্ঠানের নামকরণের কারণ, আইটিসি রয়্যাল বেঙ্গলে গত ২৯ এপ্রিল আয়োজিত এই অনুষ্ঠানে অতিথি ছিলেন সেই ছবিরই দুই কাণ্ডারী। একজন, পরিচালক রাজকুমার হিরানি। অন্যজন ছবির অন্যতম প্রধান চরিত্র বীরু সহস্রবুদ্ধির ভূমিকায় থাকা বোমান ইরানি। তাঁদের রসালো কথোপকথন উপস্থিত সমস্ত দর্শককে মুগ্ধ করল। একসঙ্গে ছবিতে কাজ করার অভিজ্ঞতা থেকে পারস্পরিক সম্পর্ক- সব কিছু নিয়েই তাঁরা এদিন ছিলেন অকপট।

Advertisement

এদিনের অনুষ্ঠানের শুরুতে দেখানো হয় একটি ভিডিও। সেখানে ২০২৩-২৪ সালে লেডিজ স্টাডি গ্রুপের সভাপতি হিসেবে ভাবনা আগরওয়ালের বিশেষ মুহূর্তগুলি তুলে ধরা হয়। থিম ছিল 'ক্রিয়েট, কোলাবোরেট, সেলিব্রেট'। এর পরই 'হিউম্যানস অফ মুম্বই'-এর প্রতিষ্ঠাতা ও সিইও করিশ্মা মেহতার সঞ্চালনায় আয়োজিত হয় রাজকুমার হিরানি ও বোমান হিরানির অনুষ্ঠানটি। প্রসঙ্গত, 'মুন্নাভাই এমবিবিএস' থেকে সাম্প্রতিক 'ডাঙ্কি'- একের পর এক সফল ছবির পরিচালক রাজকুমার (Rajkumar Hirani)। অন্যদিকে বোমান ইরানি (Boman Irani) একজন প্রসিদ্ধ অভিনেতা। রাজকুমার হিরানির সব ছবিতেই তিনি কাজ করেছেন।

[আরও পড়ুন: রাহুলের প্রশংসা পাক নেতার! ‘শাহাজাদাকে প্রধানমন্ত্রী করতে মরিয়া পাকিস্তান’, খোঁচা মোদির]

এদিন বোমান জানান, কীভাবে পদ্মশ্রী প্রাপক গায়িকা ঊষা উত্থুপ তাঁকে অভিনয় জীবনের শুরুতে উদ্বুদ্ধ করেছিলেন। জানিয়েছিলেন, 'মৌলিক' থাকতে পারলেই মিলবে সাফল্য। পরে গায়িকার সঙ্গে 'থ্রি ইডিয়টস' ছবির 'গিভ মি সাম সানশাইন' গানটিও গান অভিনেতা। সেই সময় দর্শকদের উচ্ছ্বাস ছিল দেখার মতো। তাঁরা উঠে দাঁড়িয়ে 'স্ট্যান্ডিং ওভেশন'ও দেন। মোট দুটি গান গাইতে দেখা যায় বোমান ইরানিকে। সেই সঙ্গে নিজের শৈশব থেকে অভিনয় জীবনের খুঁটিনাটিও শেয়ার করেন তিনি। উঠে আসে তাঁর প্রথম পরিচালিত ছবি 'দ্য মেহতা বয়েজ'-এর প্রসঙ্গও। মুক্তি পেতে চলা এই ছবির মূল প্রতিপাদ্য বাবা ও ছেলের চিরন্তন সম্পর্ক।

রাজকুমার হিরানির কথায় উঠে এল তাঁর পরিচালক হয়ে ওঠার কথা। কীভাবে ব্যর্থতা তাঁর জীবনে সুযোগের দরজা খুলে দিয়েছিল সেটাও বলেন তিনি। প্রথমে সায়েন্স কলেজে ভর্তি হওয়ার কথা থাকলেও তিনি চাটার্ড অ্যাকাউন্ট হতে পড়াশোনা শুরু করেন। কিন্তু অচিরেই বুঝতে পারেন, এটা তাঁর জগৎ নয়। শেষপর্যন্ত সাহস করে বাবাকে জানিয়ে দেন, তিনি নিজের কেরিয়ার গড়তে চান একজন পরিচালক হিসেবেই। তবে সৌভাগ্যবশত ওঁর পরিবার ছেলের ইচ্ছাকে সম্মান জানিয়েছিল বলেই জানান রাজকুমার। আর এটাই যে তাঁর 'থ্রি ইডিয়টস' ছবির অনুপ্রেরণা সেটাও জানান তিনি।

[আরও পড়ুন: চাপ বাড়ল আপের, দিল্লি মহিলা কমিশনের ২২৩ কর্মীকে ছাঁটাই লেফ্টেন্যান্ট গভার্নরের]

কথোপকথনে উঠে আসে রাজকুমার ও বোমানের বন্ধুত্বের প্রসঙ্গও। পরিচালকের প্রিয় অভিনেতা কে, এই প্রসঙ্গে হিরানিকে প্রশ্ন করতেই বোমান জানিয়ে দেন, তিনিই একমাত্র অভিনেতা যিনি পরিচালকের সব ছবিতেই অভিনয় করেছেন। সব মিলিয়ে সমগ্র অনুষ্ঠান থেকে এই বার্তায় উঠে আসে যে দুই সেলেব্রিটির সাফল্যের পিছনেই একটি বিষয় রয়েছে। সততার সঙ্গে নিজেদের কাজটা করে যাওয়া। একেবারে শেষে ভাবনা আগরওয়াল বলেন, ''রাজকুমার হিরানি ও বোমান ইরানি ক্যামেরার সামনে ও পিছনের কৌতূহলোদ্দীপক নানা কাহিনি শেয়ার করলেন। এই সেশন বক্স অফিসের বিনোদনের ছোঁয়া এনে দিয়েছে।'' এদিনের অনুষ্ঠানে লেডিজ স্টাডি গ্রুপের সদস্যরা ছাড়াও বিনোদন দুনিয়ার অনেকেই উপস্থিত ছিলেন।

Advertisement