shono
Advertisement

২৬ বছর পর ফের মেট্রোর পাতাল প্রবেশ, ফুলবাগান স্টেশন পরিদর্শনে রেলের সুরক্ষা কমিশনার

শীঘ্রই ইস্ট ওয়েস্ট মেট্রোয় জুড়তে চলেছে ফুলবাগান স্টেশন। The post ২৬ বছর পর ফের মেট্রোর পাতাল প্রবেশ, ফুলবাগান স্টেশন পরিদর্শনে রেলের সুরক্ষা কমিশনার appeared first on Sangbad Pratidin.
Posted: 12:16 PM Jun 12, 2020Updated: 05:44 PM Jun 12, 2020

নব্যেন্দু হাজরা: লকডাউনের শুরু থেকে এখনও বন্ধ মেট্রো পরিষেবা। তবে তার মাঝেই এল সুসংবাদ। দীর্ঘ ২৬ বছর পর আবারও নতুন করে পাতালে চালু হতে চলেছে কোনও মেট্রো পথ। পাতালেই তৈরি করা হয়েছে ফুলবাগান স্টেশন (Phoolbagan Station)। শীঘ্রই ইস্ট ওয়েস্ট মেট্রোর সঙ্গে জুড়তে চলেছে ফুলবাগান স্টেশন। তবে তার আগে শুক্রবার সকালেই স্টেশন পরিদর্শন করে কমিশনার অফ রেলওয়ে সেফটি বা রেলের সুরক্ষা কমিশনার। 

Advertisement

অনেক দিন আগেই স্টেশনের যাবতীয় কাজ শেষ হয়ে গিয়েছে। এখন আটকে শুধুমাত্র কমিশনার অফ রেলওয়ে সেফটি বা সিআরএসের ছাড়পত্রের অপেক্ষায়। শুক্রবার সকালে স্টেশন পরিদর্শন করে সিআরএসের টিম। ছিলেন মেট্রো কর্তারাও। সকাল ন’টায় সল্টলেক সেক্টর ফাইভ থেকে যাত্রা শুরু করেন অধিকারিকরা। স্টেশনের খুঁটিনাটি দেখে তাঁরা ফিরে যান। এবার পালা ছাড়পত্র পাওয়ার।

[আরও পড়ুন: ফের করোনা রোগীকে ‘হেনস্তা’, সংক্রমণের আশঙ্কায় ২০ ঘণ্টা তালাবন্দি করে রাখা হল আক্রান্তকে]

সল্টলেক স্টেডিয়াম থেকে মেট্রো ছাড়ার পরেই ফুলবাগানে মাটির তলায় প্রবেশ করবে। এই অংশে সিগন্যালিং ব্যবস্থার পরীক্ষা চলছে প্রতি মুহূর্তে। এছাড়া স্বয়ংক্রিয় বাকি সমস্ত পরীক্ষার কাজ শেষ বলে সংস্থা সূত্রে খবর। সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়াম অবধি মেট্রো চালিয়ে ইতিমধ্যেই ট্রেনিং সেরে ফেলেছেন চালকেরা। তাই সুড়ঙ্গ পথে আর নতুন করে সেই পরীক্ষা করতে হবে না।

অন্যদিকে, সেক্টর ফাইভ থেকে ফুলবাগান অবধি মেট্রো চালালে ট্রেনের অভিমুখ বদলের জায়গা প্রস্তুত করতে হবে। ফুলবাগান স্টেশন ছেড়ে শিয়ালদহ স্টেশনের দিকে এগনোর পথেই তৈরি করা হয়েছে ক্রসওভার। সেই ক্রসওভারে সিগন্যাল, পয়েন্ট এবং প্যানেল সংক্রান্ত সমস্ত কাজ শেষ করা হয়েছে। মেট্রো চালিয়ে পরীক্ষা অবধি সেরে ফেলা হয়েছে। ফলে ট্রেন ঘুরিয়ে নিয়ে আসতে কোনও অসুবিধা হচ্ছে না। এই পরীক্ষা সফল হওয়ায় মুখের হাসি চওড়া হয়েছে মেট্রোরেল আধিকারিকদের। স্টেশনের বাকি কাজ হয়ে গিয়েছে। কিছুদিন আগেই ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্প পরিদর্শনে গিয়েছিলেন মেট্রোরেলের জিএম। এবার ওই স্টেশন পরিদর্শন করল সিআরএসের টিম। ছাড়পত্র মিললেই লকডাউনের পর শুরু হবে যাত্রী পরিষেবা।

দেখুন ভিডিও:

[আরও পড়ুন: মোবাইল সংস্থার কর্মী পরিচয়ে আর্থিক প্রতারণা, কলকাতায় ফের ‘অপারেশন’ জামতাড়া গ্যাংয়ের!]

The post ২৬ বছর পর ফের মেট্রোর পাতাল প্রবেশ, ফুলবাগান স্টেশন পরিদর্শনে রেলের সুরক্ষা কমিশনার appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement