shono
Advertisement
Jharkhand Assembly election

ঝাড়খণ্ডে ২১ আসনে প্রার্থী ঘোষণা কংগ্রেসের, জামশেদপুর পূর্ব আসনে অজয় কুমার

গত শনিবার ৬৬ আসনে প্রার্থী ঘোষণা করেছে বিজেপি।
Published By: Amit Kumar DasPosted: 09:02 AM Oct 22, 2024Updated: 09:17 AM Oct 22, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিধানসভা নির্বাচন উপলক্ষে ঝাড়খণ্ডে প্রার্থী ঘোষণা করল কংগ্রেস। সোমবার রাতে হাত শিবিরের তরফে প্রথম দফায় ২১ জন প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে। পুনরায় টিকিট দেওয়া হয়েছে, ঝাড়খণ্ড সরকারের মন্ত্রী থাকা ডাঃ রামেশ্বর ওঁরাও, ইরফান আনসারি, বন্যা গুপ্তা, দীপিকা আনসারি-সহ আরও একাধিক জনকে। ত্রিপুরা, ওড়িশা এবং নাগাল্যান্ডে রাজ্যে কংগ্রেসের পর্যবেক্ষকের দায়িত্বে থাকা অজয় কুমারকে প্রার্থী করা হয়েছে জামশেদপুর পূর্ব আসনে।

Advertisement

৮১ আসনের ঝাড়খণ্ড বিধানসভায় গত বারের মত এবারও শাসকদল ঝাড়খণ্ড মুক্তি মোর্চার সঙ্গে জোট বেঁধে লড়ছে কংগ্রেস। আসন রফা নিয়ে দীর্ঘ টানাপোড়েনের পর সিদ্ধান্ত হয়েছে এ বছর জেএমএম এবং কংগ্রেস মিলিয়ে ৮১টির মধ্যে ৭০টি আসনে লড়বে। আরজেডি ও অন্যান্য সহযোগী বামদলগুলির জন্য ছাড়া হবে ১১টি আসন। যদিও কে কতগুলি আসনে লড়ছে তা এখনও স্পষ্ট নয়। এহেন পরিস্থিতির মাঝেই প্রথম দফার প্রার্থী তালিকা প্রকাশ করল কংগ্রেস।

অন্যদিকে, গত শনিবার ঝাড়খণ্ডে প্রথম দফায় ৬৬ প্রার্থী তালিকা ঘোষণা করেছে বিজেপি। এই তালিকায় উল্লেখযোগ্য নাম হল বিজেপি সভাপতি বাবুলাল মারান্ডি। এছাড়া হেমন্ত সোরেন জেলবন্দি থাকাকালীন মুখ্যমন্ত্রীর ভার সামলানো চম্পাই সোরেন, শিবু সোরেনের পুত্রবধূ সীতা সোরেন এবং মধু কোড়ার স্ত্রী গীতা কোড়া, জেএমএম ত্যাগ করে বিজেপিতে যোগ দেওয়া এই তিনজনকেই টিকিট দিয়েছে বিজেপি। ৮১ আসনের ঝাড়খণ্ডে এবার ৬৮ আসনে লড়ছে বিজেপি। ১৩ আসন এনডিএ শরিকদের জন্য ছেড়েছে বিজেপি। যেখানে ১০টি আসন ছাড়া হচ্ছে জোট সঙ্গী অল ঝাড়খণ্ড স্টুডেন্ট ইউনিয়ন অর্থাৎ আজসুর জন্য। বিহার লাগোয়া ঝাড়খণ্ডে বিহারের দুই জোটসঙ্গী জেডিইউ এবং এলজেপি রামবিলাসকেও জায়গা দিয়েছে গেরুয়া শিবির।

উল্লেখ্য, ১৩ এবং ২০ নভেম্বর দুই দফায় বিধানসভা নির্বাচন হতে চলেছে ঝাড়খণ্ডে। ২৩ নভেম্বর গণনা। প্রথম দফায় ভোট হবে ৪৩টি বিধানসভা কেন্দ্রে। দ্বিতীয় দফায়, ২০ নভেম্বর ঝাড়খণ্ডের ৩৮টি বিধানসভা আসনে ভোটগ্রহণ। ২৩ নভেম্বর হবে ভোট গণনা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বিধানসভা নির্বাচন উপলক্ষে ঝাড়খণ্ডে প্রার্থী ঘোষণা করল কংগ্রেস।
  • সোমবার রাতে হাত শিবিরের তরফে প্রথম দফায় ২১ জন প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে।
  • জামশেদপুর পূর্ব আসনে প্রার্থী হয়েছেন অজয় কুমার।
Advertisement