shono
Advertisement

‘দ্য কেরালা স্টোরি ছবির মুক্তি আটকানো হোক!’, কেরল সরকারকে অনুরোধ কংগ্রেসের

৫ মে মুক্তি পাবে এই ছবি।
Posted: 11:45 AM Apr 29, 2023Updated: 08:21 PM Apr 30, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাঙালি পরিচালক সুদীপ্ত সেনের ‘দ্য কেরালা স্টোরি’ ছবি নিয়ে ফের শুরু বিতর্ক। এবার এই ছবির মুক্তি আটকাতে কেরল সরকারের কাছে অনুরোধ জানাল কংগ্রেস। কংগ্রেসের কথায়, এই ছবির অনেকটাই মিথ্যে। এরফলে সংখ্য়ালঘু শ্রেণির মানুষদের ভাবাবেগে আঘাত লাগতে পারে।

Advertisement

সম্প্রতি মুক্তি পেয়েছে বাঙালি পরিচালক সুদীপ্ত সেনের ছবি ‘দ্য কেরালা স্টোরি’র ট্রেলার। বিপুল আম্রুতলাল শাহের প্রযোজনায় তৈরি এই ছবির টিজার মুক্তির পর থেকেই বিতর্কের মুখে পড়েছিল। ছবিতে অভিনয় করেছেন আদা শর্মা, যোগিতা বিহানি, সোনিয়া বালানি, সিদ্ধি আদানির মতো অভিনেতারা।

[আরও পড়ুন: ‘আমার দশ বছর কি ফিরে পাব?’ জিয়া খান মৃত্যু মামলায় নিস্তার পেয়ে প্রশ্ন ‘নির্দোষ’ সূরজের]

পরিচালক সুদীপ্ত সেনের ‘দ্য কেরালা স্টোরি(The Kerala Story) ছবি ঘিরে তুমুল বির্তক শুরু হয় কেরলে। কেরলের ডিজিপি অনিলকান্ত তিরুঅনন্তপুরমের পুলিশ কমিশনার স্পারজন কুমারকে ছবিটির টিমের বিরুদ্ধে এফআইআর রেজিস্টার করারও নির্দেশ দেন। ছবিটি মুক্তি পাবে মে মাসের ৫ তারিখ। হিন্দি, তামিল তেলগু ও মালয়ালাম ভাষায় মুক্তি পাবে এই ছবিটি।

বিতর্ক উঠেছে ছবিটির গল্পকে কেন্দ্র করেই। অভিযোগ, ‘দ্য কেরালা স্টোরি (The Kerala Story) ছবির টিজারে দেখানো হয়, কেরল থেকে ৩২ হাজার মহিলাকে ধর্মান্তরিত করে নিয়ে তাদের সিরিয়া ও আফগানিস্তানে আইএসআইয়ের প্রশিক্ষণ শিবিরে নিয়ে যাওয়া হচ্ছে। শুধু তাই নয়, ছবিতে কেরলকে সন্ত্রাসবাদীদের ‘সেফ হেভেন’ হিসেবে দেখান হয়েছে। এমনকী, টিজারের এক সংলাপেও আপত্তি উঠেছে। কেরালায় সাধারণ মেয়েদের ধর্মান্তরিত করে ভয়ঙ্কর সন্ত্রাসীতে পরিণত করার মরণখেলা চলছে, এবং টিজারে এমনটাই বলেছে এক নারী চরিত্র। যা নিয়ে বিতর্কের সূত্রপাত হয়।

এখানেই শেষ নয়, কয়েকদিন আগে ছবিটি নিষিদ্ধ করার অনুরোধ করে তামিলনাড়ুর সাংবাদিক বি আর অরবিন্দদক্ষণ সিবিএফসির প্রধান প্রসূন যোশীকে চিঠিও লেখেন। সাংবাদিকের দাবি, যে তথ্য ফিল্মে তুলে ধরা হয়েছে, তার সপক্ষে সঠিক প্রমাণ না থাকলে ছবিটিকে নিষিদ্ধ ঘোষণা করা হোক। এই অভিযোগের একটি কপি কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নকেও পাঠানো হয়। এই আবেদনপত্রের উপর ভিত্তি করেই এফআইআর দায়ের করা হয়েছে ছবির টিমের বিরুদ্ধে।

কংগ্রেস নেতা ভিডি সাথিসান এই চলচ্চিত্রকে ‘ভুল তথ্যের নজির’ অ্যাখ্যা দিয়েছেন। তাঁর অভিযোগ, এই ছবি ‘কেরালার ভাবমূর্তি ক্ষুণ্ন’ করতে ও ‘মানুষের মধ্যে বিদ্বেষ ছড়ানোর কারণেই বানানো হয়েছে। তবে এই বিতর্ক নিয়ে এখনও মুখ খোলেননি ‘দ্য কেরল স্টোরি’র পরিচালর সুদীপ্ত সেন।

[আরও পড়ুন: বিজ্ঞাপন করে বিপাকে শাহরুখ, প্রতারণার অভিযোগ IAS হতে চাওয়া তরুণীর, ক্ষতিপূরণের নির্দেশ ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement