shono
Advertisement

COVID-19 Update: ওমিক্রনের নতুন স্ট্রেনের দাপট ভারতেও? দেশে সামান্য বাড়ল করোনা সংক্রমণ, মৃত্যুর হার

ক্রমশই কমছে দেশের অ্যাকটিভ করোনা রোগীর সংখ্যা।
Posted: 09:44 AM Mar 22, 2022Updated: 10:04 AM Mar 22, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহামারীর দাপট ফের মাথাচাড়া দিয়ে উঠছে বিশ্বের বিভিন্ন প্রান্তে। রূপ বদলে নতুন শক্তি নিয়ে ঝাঁপিয়ে পড়ছে করোনা ভাইরাসের (Coronavirus) একাধিক নয়া স্ট্রেন। তার মধ্যেও অবশ্য দেশে চতুর্থ ঢেউ আসার আগে করোনা পরিস্থিতি অনেকটাই ভাল। দৈনিক কোভিড (COVID-19) গ্রাফে তেমন বড়সড় বদল নেই। একদিনে সামান্যই বাড়ল দেশের করোনা সংক্রমণ, মৃত্যু। স্বাস্থ্যমন্ত্রকের সাম্প্রতিকতম পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে কোভিড পজিটিভ ১৫৮১ জন, মৃত্যু হয়েছে ৩৩ জনের। যা সোমবারের তুলনায় সামান্য বেশি। দেশে সুস্থতার হার ৯৬.৯ শতাংশ প্রায়। কমেছে অ্য়াকটিভ রোগীর সংখ্যা। এই মুহূর্তে দেশে অ্যাকটিভ কেস ২৩,৯১৩। 

Advertisement

BA.2 – এই ভ্যারিয়েন্টটি এবার জাঁকিয়ে বসছে দেশে। এটি ওমিক্রনেরই (Omicron)আরেক তুতো প্রজাতি বলে মত স্বাস্থ্য বিশেষজ্ঞদের। বিশ্বের একাধিক দেশে বিশেষত ইউরোপে এই স্ট্রেনটি দাপট দেখিয়েছে ইতিমধ্যে। মনে করা হচ্ছে, চতুর্থ ঢেউ আছড়ে পড়ার আগে দেশে কমবেশি এই ভ্যারিয়েন্টটি খানিকটা বিপদ বাড়াবে। 

[আরও পডুন: মার্কিন চাপেও অনড় নয়াদিল্লি, ইউক্রেন ইস্যুতে ভারতের ভূমিকায় ক্ষুব্ধ বাইডেন]

বিশেষজ্ঞদের মত,এই ভ্যারিয়েন্টের সঙ্গে যুঝতে দেশের প্রত্যেকের প্রয়োজন বুস্টার ডোজ। সেই ভাবনা ইতিমধ্যেই ভেবেছে কেন্দ্র। দেশের সমস্ত ১৮ উর্ধ্ব নাগরিকদের জন্য চালু হতে চলেছে বুস্টার ডোজ। ইতিমধ্য়ে ১৮১ কোটি ৫৬ লক্ষের বেশি ভ্যাকসিনের ডোজ দেওয়া হয়েছে। ১২ বছর বয়স হলেই করোনা টিকা (Corona vaccine)মিলছে। সেইসঙ্গে ষাটোর্ধ্বদের বুস্টার ডোজ দেওয়ার কাজ চলছে। মহামারীর সঙ্গে লড়াইয়ে এই টিকাকরণই সবচেয়ে বড় হাতিয়ার বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তাই সেই কাজেই আপাতত ফোকাস কেন্দ্রের। 

[আরও পডুন: ফের বাড়ল পেট্রল-ডিজেলের দাম, মধ্যবিত্তের চাপ বাড়িয়ে আরও মহার্ঘ্য রান্নার গ্যাস]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement