shono
Advertisement

বাংলায় আসনরফা চূড়ান্তর পথে বাম-কংগ্রেস! শেষমুহূর্তেও পুরুলিয়া নিয়ে দড়ি-টানাটানি

Published By: Sulaya SinghaPosted: 10:00 PM Mar 17, 2024Updated: 10:19 PM Mar 17, 2024

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: দীর্ঘ টানাপোড়েনের পর এবার সম্ভবত বাংলায় আসনরফা চূড়ান্ত বাম-কংগ্রেসের। তৃণমূল আগেই জানিয়ে দিয়েছিল, বাংলায় এককভাবেই লড়বে দল। ইতিমধ্যেই ৪২ আসনের প্রার্থী তালিকাও ঘোষণা করে দিয়েছে শাসকদল। প্রদেশ কংগ্রেসের সঙ্গে মতবিরোধের জেরেই কার্যত হাতশিবিরের সঙ্গে হাত মেলাতে নারাজ ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাই একপ্রকার বাধ্য হয়েই বামেদের সঙ্গে নিয়েই বাংলায় লড়ার সিদ্ধান্ত কংগ্রেসের। যদিও পুরুলিয়া আসনটি নিয়ে এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছতে পারেনি তারা। সূত্রের খবর এমনটাই।

Advertisement

আজ, রবিবার মহারাষ্ট্রে রাহুল গান্ধীর ভারত জোড়ো ন্যায় যাত্রায় যোগ দিয়েছিলেন ইন্ডিয়া জোটের শরিকরা। এর পরই শোনা যায়, এদিন বাংলার আসনরফা কার্যত চূড়ান্ত হয়েছে। কংগ্রেসের দাবি ছিল ১৪টি আসন। পালটা সিপিএম জানিয়ে দেয়, ১২টি আসন হাতশিবিরকে ছাড়া হবে। এর মধ্যে রয়েছে, দার্জিলিং, রায়গঞ্জ, পুরুলিয়া, বহরমপুর, জঙ্গিপুর, বীরভূম, উত্তর কলকাতা, বারাকপুর। তবে এই আসনগুলির মধ্যে মূলত পুরুলিয়া, কোচবিহার আর বাসারত নিয়ে দড়ি-টানাটানি চরমে পৌঁছায়। কারণ এই তিন আসন ফরোয়ার্ড ব্লকের পুরনো আসন। ইতিমধ্যেই ফ্রন্টের তরফে কোচবিহার আসনে প্রার্থী ঘোষণা করে দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: একা বিজেপিই ৭,০০০ কোটি! সব বিরোধী মিলিয়ে ৬২০০ কোটি, প্রকাশ্যে নির্বাচনী বন্ডের আয়]

এদিকে পুরুলিয়ার আসনটি নেপাল মাহাতোর জন্য চাইছে কংগ্রেস। কিন্তু যেহেতু এটি অশোক ঘোষের নিজের এলাকা, তাই ফরোয়ার্ড ব্লকও এই আসন ছাড়তে নারাজ। সাফ জানিয়ে দিয়েছে, পুরুলিয়ায় কংগ্রেসের সঙ্গে কোনও সমঝোতার পথে হাঁটবে না তারা। তাদের এহেন সিদ্ধান্তে অখুশি সিপিএম। ফলে যা খবর, পুরুলিয়ায় দুতরফেই প্রার্থী দেওয়া হবে। পুরুলিয়ার মতো আলিপুরদুয়ার নিয়েও দুপক্ষের মধ্যে চাপা উত্তেজনা তৈরি হয়েছিল। তবে শেষমেশ সেখানে এদিন প্রার্থী ঘোষণা করে আরএসপি। প্রাক্তন সাংসদ মনোহর তিরকের মেয়ে মিলি ওরাওঁ লড়বেন এই আসন থেকে।  

আবার বারাকপুর আসনটিতে প্রার্থী দিতে নারাজ ছিল বাম-কংগ্রেস দুই শিবিরই। তবে শেষমেশ সেখানে হয়তো প্রার্থী দেবে হাতশিবিরই। কংগ্রেস সূত্রের খবর, দার্জিলিংয়ে বিনয় তামাং, রায়গঞ্জে ইমরান রামোস (ভিক্টর), উত্তর কলকাতায় প্রদীপ ভট্টাচার্য, বারাকপুরে অশোক ভট্টাচার্য, পুরুলিয়ায় নেপাল মাহাতো, বহরমপুরে অধীর চৌধুরী এবং মালদহ দক্ষিণে ইষা খান চৌধুরীকে প্রার্থী করা হতে পারে। সোমবারই গোটা বিষয়টি পরিষ্কার হওয়ার সম্ভাবনা।

[আরও পড়ুন: ভোটে ‘অশান্তি’র অভিযোগ জানাতে চালু রাজভবনের পোর্টাল, সন্দেশখালির জন্যও বিশেষ পদক্ষেপ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement