shono
Advertisement
Sachin Tendulkar

শচীনের ১৯৪ রানে ডিক্লেয়ার দ্রাবিড়ের, তার পর কী ঘটেছিল ড্রেসিংরুমে? ফাঁস প্রাক্তন ক্রিকেটারের

'ওকে কখনও রাগতে দেখিনি, কিন্তু...' সেদিন কী প্রতিক্রিয়া ছিল শচীনের? জানালেন প্রাক্তন ক্রিকেটার।
Published By: Arpan DasPosted: 06:49 PM Sep 16, 2024Updated: 07:51 PM Sep 16, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের ক্রিকেটের অন্যতম চর্চিত অধ্যায় পাকিস্তানের মাটিতে অধিনায়ক রাহুল দ্রাবিড়ের একটি সিদ্ধান্ত। ১৯৪ রানে ব্যাট করছিলেন শচীন তেণ্ডুলকর। সেই সময় ইনিংস ডিক্লেয়ার ঘোষণা করেন রাহুল। অথচ ভারত তখন রানের পাহাড়ে। শচীনও (Sachin Tendulkar) ২০০ রানের দোরগোড়ায়। স্তব্ধ হয়ে গিয়েছিলেন ভক্তরা। কিন্তু তার পর ঠিক কী পরিস্থিতি হয়েছিল ভারতীয় ড্রেসিংরুমের? সে কথাই ফাঁস হল এবার।

Advertisement

পাকিস্তানের মুলতানে সেই টেস্ট হয়েছিল ২০০৪ সালে। নিয়মিত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় চোট পাওয়ায় দায়িত্ব এসেছিল রাহুল দ্রাবিড়ের কাঁধে। ভারতের রান যখন ৫ উইকেট হারিয়ে ৬৭৫, তখন আচমকা ডিক্লেয়ার ঘোষণা করে দেন দ্রাবিড়। প্রথমবার ৩০০ রানের উপর ইনিংস খেলেছিলেন বীরেন্দ্র সেহওয়াগ। ভারত ম্যাচ জেতে এক ইনিংস ও ৫২ রানে।

কিন্তু সেই সব ঘটনা ছাপিয়ে উঠে আসে ডিক্লেয়ারের ঘটনা। তার পর কী ঘটেছিল সাজঘরে? সেই ঘটনা তুলে ধরলেন আকাশ চোপড়া। ওই ম্যাচে ৪২ রান করেছিলেন। তিনি বলেন, "আমি ড্রেসিংরুমে ছিলাম। কিন্তু ওদের আলোচনায় ঢুকিনি। সেই চেষ্টাও করিনি, কারণ আমি তখন অনেক ছোট। তবে হ্যাঁ, শচীন খুশি হয়নি। সেই প্রথমবার আমি ওকে অখুশি দেখেছিলাম। আমি কখনও ওকে রাগ করতে দেখিনি। সেদিনও যে ও রেগে গিয়েছিল তা নয়। তবে বোঝা যাচ্ছিল, পরিস্থিতি ঠিক নয়।"

তবে আকাশ চোপড়া এও জানাচ্ছেন, সিদ্ধান্ত দ্রাবিড়ের একার ছিল না। তিনি বলেন, "রাহুল সিদ্ধান্ত নিয়েছিল ঠিকই, কিন্তু দাদাও ড্রেসিংরুমের অংশ ছিল। আমার মনে হয়, সৌরভও পরিকল্পনার অংশ ছিল। অধিনায়ক একা সিদ্ধান্ত নেয়নি। পরে দ্রাবিড় বলেছিল, ও যদি জানত যে ম্যাচ ৪ দিনে শেষ হয়ে যাবে, তাহলে ডিক্লেয়ার করত না। তবে এটাও ঠিক, রাহুল যদি নিজে ওই পরিস্থিতিতে থাকত, তাহলেও একই সিদ্ধান্ত নিত।"

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ভারতের ক্রিকেটের অন্যতম চর্চিত অধ্যায় পাকিস্তানের মাটিতে অধিনায়ক রাহুল দ্রাবিড়ের একটি সিদ্ধান্ত।
  • ১৯৪ রানে ব্যাট করছিলেন শচীন তেণ্ডুলকর। সেই সময় ইনিংস ডিক্লেয়ার ঘোষণা করেন রাহুল।
  • কিন্তু তার পর ঠিক কী পরিস্থিতি হয়েছিল ভারতীয় ড্রেসিংরুমের? সে কথাই ফাঁস হল এবার।
Advertisement