shono
Advertisement
AB De Villers

'সেই যুগ আর নেই', ভারত সিরিজ হারতেই বিরাটের নাম নিয়ে বার্তা ডি'ভিলিয়ার্সের

পুণে টেস্টে চূড়ান্ত ব্যর্থ হয়েছেন বিরাট কোহলি।
Published By: Anwesha AdhikaryPosted: 12:36 PM Oct 28, 2024Updated: 12:36 PM Oct 28, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয়রাই সবচেয়ে ভালো স্পিন খেলতে পারে, সেসব দিন এখন অতীত। নিউজিল্যান্ডের কাছে রোহিত শর্মাদের আত্মসমর্পণের পরে এমনটাই বলছেন এবি ডি'ভিলিয়ার্স। প্রোটিয়া কিংবদন্তির মতে, ঘূর্ণি পিচে ভালো বোলার থাকলে যেকোনও ব্যাটারই চাপে পড়ে যাবেন। আর ব্যাটারের যদি দক্ষতা থাকে তাহলে বিশ্বের যেকোনও পরিস্থিতিতেই রান করতে পারবেন।

Advertisement

পুণে টেস্টে জিতে কিউয়িদের বিরুদ্ধে সিরিজে সমতা ফেরাতে মরিয়া ছিল ভারত। তাই স্পিন সহায়ক ধীরগতির পিচ তৈরি করা হয় পুণেতে। সেখানে ভারতের স্পিনাররা দারুণ বোলিং করলেও, মুখ থুবড়ে পড়েন ব্যাটাররা। কিউয়িদের ঘূর্ণিতে মাত্র তিনদিনেই টেস্ট শেষ হয়ে যায়। ১১৩ রানের বিরাট ব্যবধানে জেতে ব্ল্যাক ক্যাপস। এক ম্যাচ বাকি থাকতেই জিতে নেয় সিরিজও।

তার পর থেকেই সমালোচনার ঝড় উঠেছে ভারতীয় ব্যাটারদের স্পিন খেলার 'অক্ষমতা' নিয়ে। সেই প্রসঙ্গ টেনেই নিজের ইউটিউব চ্যানেলে এবি বলেন, "যখন ভারতে যেতাম সবসময় বলা হতো ভারতীয়রাই সবচেয়ে ভালো স্পিন খেলতে পারে। কিন্তু তার মানে এই নয় ভারতের সব ব্যাটাররাই স্পিনের বিরুদ্ধে বিশ্বসেরা। ঘূর্ণি পিচে যদি ভালো স্পিনারের মোকাবিলা করতে হয় তাহলে দুনিয়ার সব ব্যাটারই চাপে পড়বে। আর ব্যাটারের যদি দক্ষতা আর রান করার মানসিকতা থাকে তাহলে দুনিয়ার যেকোনও প্রান্তে রান করতে পারবে।"

সফরকারী দলকে ঘূর্ণি পিচে ফেলে ম্যাচ জেতার পুরনো ফর্মুলা ভারতে এখন অকেজো হয়ে গিয়েছে বলেই মত প্রোটিয়া তারকার। এবির কথায়, "ভারতীয় ব্যাটাররা সকলেই খুব ভালো। সকলেই স্পিন খেলতে পারে। কিন্তু আগে সকলে যেমন ভাবত ভারতে গিয়ে স্পিনের বিরুদ্ধে সাংঘাতিক সমস্যা হবে, ৯০ দশকের সেই আতঙ্ক এখন অতীত।" বন্ধু বিরাটের সমর্থনে এবি মনে করিয়ে দেন, ভারতে স্পিন খেলে সেঞ্চুরির পাশাপাশি দক্ষিণ আফ্রিকাতেও শতরান হাঁকিয়েছেন কিং কোহলি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • পুণে টেস্টে জিতে কিউয়িদের বিরুদ্ধে সিরিজে সমতা ফেরাতে মরিয়া ছিল ভারত।
  • সমালোচনার ঝড় উঠেছে ভারতীয় ব্যাটারদের স্পিন খেলার 'অক্ষমতা' নিয়ে।
  • সফরকারী দলকে ঘূর্ণি পিচে ফেলে ম্যাচ জেতার পুরনো ফর্মুলা ভারতে এখন অকেজো হয়ে গিয়েছে বলেই মত প্রোটিয়া তারকার।
Advertisement