মহিলা আম্পায়ারে খেলতে নারাজ তামিম ইকবালরা! লজ্জার ঘটনা বাংলাদেশ ক্রিকেটে

01:43 PM Apr 28, 2024 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় বোর্ড (BCCI) গত বছরই পুরুষ ও মহিলা ক্রিকেটারদের সমবেতন চালু করেছে। মহিলাদের প্রিমিয়ার লিগের (WPL) জনপ্রিয়তা দিনকে দিন বাড়ছে ক্রিকেট সমর্থকদের মধ্যে। এ দেশের ক্রিকেট বোর্ড যখন লিঙ্গবৈষম্য ঘোচানোর জন্য একের পর এক পদক্ষেপ নিচ্ছে, তখন লজ্জার ঘটনা বাংলাদেশ ক্রিকেটে (Bangladesh Cricket)। মহিলা আম্পায়ারের অধীনে খেলতে আপত্তি জানালেন প্রতিবেশী দেশের ক্রিকেটাররা।

Advertisement

ঘটনাটি ঘটেছে ঢাকা প্রিমিয়ার লিগে (Dhaka Premier League)। বাংলাদেশে যথেষ্ট জনপ্রিয় এই লিগ। সেখানে ম্যাচ ছিল প্রাইম ব্যাঙ্কের সঙ্গে মহামেডান স্পোর্টিং দলের। এই ম্যাচে আম্পায়ারের দায়িত্বে ছিলেন সাথিরা জাকির জেসি। তিনি আইসিসির (ICC) ডেভলপমেন্ট প্যানেলেও রয়েছেন। এদিন দেশের প্রথম মহিলা হিসেবে অন ফিল্ড আম্পায়ারিংয়ের কৃতিত্ব অর্জন করেন তিনি।

কিন্তু সেই ঘটনায় কালো দাগ পড়ল ঢাকা প্রিমিয়ার লিগের ক্রিকেটারদের জন্য। মহিলা আম্পায়ারের অধীনে খেলতে নারাজ ছিলেন মহামেডান স্পোর্টিং ও প্রাইম ব্যাঙ্ক ক্লাবের ক্রিকেটাররা। এই ঘটনার সত্যতা স্বীকার করে নেন বিসিবির আম্পায়ার কমিটির চেয়ারম্যান ইফতেকার আহমেদ মিঠু। একটি সংবাদমাধ্যমকে তিনি জানান, "বিসিবি মহিলা আম্পায়ারকে দায়িত্ব দেওয়ায় ওরা অখুশি ছিল।"

ম্যাচের শেষ পর্যন্ত আম্পায়ারিং করেন জেসি। যদিও পরে এই ঘটনা নিয়ে সাফাই দিয়েছে দুই ক্লাবই। তাদের বক্তব্য লিঙ্গবৈষম্যের জন্য নয়, বরং জেসির অনভিজ্ঞতার জন্য আপত্তি করেছিলেন। কিন্তু তাতেও বিতর্ক মিটছে না। সাম্প্রতিক সময়ে বার বার ক্রিকেটীয় কারণের বাইরে শিরোনামে আসেন বাংলাদেশ ক্রিকেটাররা। এবারও ঠিক তাই ঘটল।

Advertisement