shono
Advertisement
ICC T-20 World Cup

কেন বাদ রিঙ্কু-গিল? কীসের ভিত্তিতে বিশ্বকাপের দল নির্বাচন? উঠছে একাধিক প্রশ্ন

দল নির্বাচনের ক্ষেত্রে কি জাতীয় দলের অতীত পারফরম্যান্সের থেকে বেশি প্রাধান্য পাচ্ছে আইপিএলের ফর্ম?
Posted: 06:01 PM Apr 30, 2024Updated: 06:01 PM Apr 30, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লক্ষ্য বিশ্বজয়। আসন্ন টি-২০ বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করে দিয়েছে বিসিসিআই। অজিত আগরকরের নেতৃত্বাধীন নির্বাচকমণ্ডলী যে ১৫ সদস্যের ভারতীয় দল বেছেছেন, তাতে ঠাঁই হয়েছে সঞ্জু স্যামসন, শিবম দুবে, মহম্মদ সিরাজদের। অথচ জায়গা পাননি রিঙ্কু সিং, শুভমান গিল, কেএল রাহুলরা। কেন? কীসের ভিত্তিতে? সোশাল মিডিয়ায় ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে শোরগোল।

Advertisement

কেকেআরে খেলা রিঙ্কু গত কয়েক মাসে ভারতের টি-টোয়েন্টি দলে নিয়মিত ছিলেন। এ পর্যন্ত ১৫টি ম্যাচে ৩৫৬ রান করেছেন তিনি। গড় ৮৯। স্ট্রাইক রেট ১৭৬.২৪। শুভমনও জাতীয় দলের হয়ে ১৪টি টি-টোয়েন্টি খেলেছেন। রান করেছেন ৩৩৫। একটি শতরান ও একটি অর্ধশতরান করেছেন। গড় ২৬, স্ট্রাইক রেট ১৪৭.৫৭। এ হেন দুই ক্রিকেটার বাদ পড়লেন। তাঁদের রাখা হল রিজার্ভদের মধ্যে। প্রশ্ন হল কীসের ভিত্তিতে? কেউ কেউ বলছেন, আইপিএলে একেবারেই ভালো ফর্মে নেই এই দুই তারকা সেকারণেই বাদ দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: বিদ্যুৎ বিভ্রাটে ক্ষুব্ধ মন্ত্রী, বৈঠকে সিইএসসিকে ভর্ৎসনা অরূপ বিশ্বাসের]

এখানেই মূল প্রশ্ন, দল নির্বাচনের ক্ষেত্রে কি জাতীয় দলের অতীত পারফরম্যান্সের থেকে বেশি প্রাধান্য পাচ্ছে আইপিএলের ফর্ম? আইপিএলের ফর্ম প্রামাণ্য ধরলে হয়তো রিঙ্কুদের বাদ দেওয়াটাই স্বাভাবিক। রিঙ্কু এবারের আইপিএলে সেভাবে ব্যাট করার সুযোগ পাননি। গিলও আহামরি ফর্মে নেই। কিন্তু তাতেও পালটা প্রশ্ন রয়েছে, আইপিএলের ফর্ম ধরলে মহম্মদ সিরাজ কোন যুক্তিতে সুযোগ পেলেন? ঋতুরাজ গায়কোয়াড় তো এই মুহূর্তে অরেঞ্জ ক্যাপ পাওয়ার দৌড়ে দু নম্বরে। তাঁকে কেন বাদ দেওয়া হল? কেএল রাহুলও তো চলতি মরশুমে ভালো ফর্মে, তাহলে তাঁর কথাই বা ভাবা হল না কেন?

[আরও পডুন: ‘চাকরি খাচ্ছেন আপনি’, প্রাইমারি টেট মামলার শুনানিতে বিকাশরঞ্জনকে ঘিরে তুমুল বিক্ষোভ]

বস্তুত, ভারতীয় দল দেখলেই বোঝা যাচ্ছে, নির্বাচনের ক্ষেত্রে দ্বিধা কাজ করেছে নির্বাচকদের মধ্যে। কাউকে কাউকে সুযোগ দেওয়া হয়েছে জাতীয় দলের পারফরম্যান্স দেখে। কাউকে কাউকে নেওয়া হয়েছে আইপিএলের ফর্ম দেখে। আর এই চক্করে বাদ পড়ে গিয়েছেন রিঙ্কু সিংয়ের মতো প্রতিভাবা ক্রিকেটার। স্বাভাবিকভাবেই ঝড় বইছে সোশাল মিডিয়ায়। প্রশ্ন উঠছে, আইপিএল আর জাতীয় স্তরের ক্রিকেটের মধ্যে যে আকাশ-পাতাল তফাত আছে, সেটা কি ভুলে গিয়েছেন নির্বাচকরা?

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আসন্ন টি-২০ বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করে দিয়েছে বিসিসিআই।
  • অজিত আগরকরের নেতৃত্বাধীন নির্বাচকমণ্ডলী যে ১৫ সদস্যের ভারতীয় দল বেছেছেন, তাতে ঠাঁই হয়েছে সঞ্জু স্যামসন, শিবম দুবে, মহম্মদ সিরাজদের।
  • অথচ জায়গা পাননি রিঙ্কু সিং, শুভমান গিল, কেএল রাহুলরা।
Advertisement