shono
Advertisement
Virat Kohli

এবার দলীপ ট্রফিতে রোহিত-বিরাট? মহাতারকাদের নিয়ে নয়া উদ্যোগ বোর্ডের

ভারতীয় দলের একঝাঁক ক্রিকেটারকে দেখা যেতে পারে ঘরোয়া ক্রিকেটে।
Published By: Anwesha AdhikaryPosted: 07:50 PM Jul 24, 2024Updated: 07:50 PM Jul 24, 2024

আলাপন সাহা, বেঙ্গালুরু: একটা সময় ঘরোয়া ক্রিকেটে চুটিয়ে খেলতে দেখা যেত দেশের সেরা তারকাদের। জাতীয় দলের হয়ে খেলার মাঝেই রনজি-দলীপে নেমে পড়তেন শচীন তেন্ডুলকর, সৌরভ গঙ্গোপাধ্যায়রা। তবে গত কয়েক বছরে সেই ছবি প্রায় অদৃশ্যই হয়ে গিয়েছিল ভারতীয় ক্রিকেট থেকে। একমাত্র ফর্মের জন্য জাতীয় দল থেকে বাদ না পড়লে, ঘরোয়া ক্রিকেটে দেখা যায়নি কোনও তারকাকেই। এমনকী, বোর্ডের নির্দেশ সত্ত্বেও ঈশান কিষান, শ্রেয়স আইয়ারদের রনজি ট্রফি না খেলা সংক্রান্ত বিতর্ক এখনও টাটকা।

Advertisement

তবে চলতি বছরে বদলে যেতে পারে সেই ছবিটা। আর সেই বদলের শুরুটা দলীপ ট্রফিতেই হবে, সে সম্ভাবনা প্রবল। এবার দলীপে বিরাট কোহলি (Virat Kohli), রোহিত শর্মা (Rohit Sharma), ঋষভ পন্থ, মহম্মদ শামি, জশপ্রীত বুমরাহর মতো মহাতারকার খেলার বিষয়টি একপ্রকার নিশ্চিত। বছর দুয়েক আগেই দলীপে ফিরিয়ে আনা হয়েছে পুরনো জোন-ভিত্তিক লড়াই। গত বছরও খেতাবি লড়াইয়ে নেমেছিল পূর্বাঞ্চল, উত্তরাঞ্চলের মতো দেশের ছয় অংশের ছয় দল। এবার সেই ফর্ম্যাটেই ম্যাচ হবে ৫ সেপ্টেম্বর থেকে। আর সেই লড়াইয়ে বিরাট-রোহিতদের নিজ নিজ জোনের হয়ে অংশ নিতে দেখা যেতে পারে বলেই বোর্ড সূত্রে খবর।

হঠাৎ কেন এই পরিবর্তন? এবার জাতীয় তারকাদের দলীপে (Duleep Trophy) খেলানোর ভাবনার পিছনে রয়েছে আসন্ন টেস্ট ক্রিকেটের লম্বা মরশুম। সেপ্টেম্বরের মাঝে দু’টেস্টের সিরিজ খেলতে ভারতে আসছে বাংলাদেশ। অক্টোবরের মাঝামাঝি থেকে দেশের মাটিতেই তিন টেস্টের সিরিজ শুরু হবে নিউজিল্যান্ডের বিরুদ্ধে। সেই পর্ব মিটলে নভেম্বরে পাঁচ টেস্টের সিরিজ খেলতে অস্ট্রেলিয়া যাবে টিম ইন্ডিয়া। অর্থাৎ মাস চারেকের মধ্যে দশটি টেস্ট খেলবে ভারত। আর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নিরিখে এই তিনটি সিরিজই ভারতের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশেষত ঘরের মাঠে দু’টো সিরিজের পাঁচটা ম্যাচই জিততে পারলে যে ডব্লুটিসি পয়েন্ট টেবলে ভালো অবস্থানে থাকা যাবে, অজানা নয় টিম ম্যানেজমেন্টের। তাই এই দুই সিরিজের জন্য প্রস্তুতিতে কোনও ফাঁক রাখতে নারাজ বোর্ড।

[আরও পড়ুন: ‘আমরা সেরা প্রস্তুতি নিয়েছি’, অলিম্পিকের আগে একান্ত সাক্ষাৎকারে আত্মবিশ্বাসী শ্রীজেশ

সেখানে গত মার্চে শেষবার কোনও টেস্ট খেলেছেন টিম ইন্ডিয়ার অধিকাংশ সদস্য। ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের সেই সিরিজে খেলেন রোহিতরা। যদিও পারিবারিক কারণে সিরিজে ছিলেন না বিরাট। তিনি শেষবার টেস্ট খেলেছেন গত জানুয়ারির শুরুতে, দক্ষিণ আফ্রিকায়। আবার দুর্ঘটনার ধাক্কা সামলে ১৫ মাস পর মাঠে ফিরেছেন পন্থ। কিন্তু তিনি প্রত্যাবর্তনের পর শুধু টি-টোয়েন্টিই খেলেছেন। এবার পন্থকে ফের টেস্ট দলে ফেরানোর পরিকল্পনা রয়েছে ম্যানেজমেন্টের। চোটের জন্য দীর্ঘদিন বাইরে ছিলেন শামিও। আপাতত তাঁর রিহ্যাব শেষের পথে। বাংলাদেশ সিরিজে খেলতে পারেন তিনিও।

তবে এই সিরিজের আগে কোনও প্রস্তুতি ম্যাচ নেই। শ্রীলঙ্কা সফরে সবটাই সাদা বলের ম্যাচ। সেক্ষেত্রে দীর্ঘদিন পর লাল বলের ক্রিকেটে সরাসরি নেমে পড়তে হবে টিম ইন্ডিয়াকে। এই পরিস্থিতিতে দলীপ ট্রফিকেই টেস্ট সিরিজের প্রস্তুতির জন্য ব্যবহার করার পরিকল্পনা রয়েছে বোর্ডের। অবশ্য দলীপে সব ম্যাচ খেলবেন না রোহিত-বিরাটরা। শুরুর দিকে একটা ম্যাচেই মহাতারকাদের খেলানো হতে পারে বলে খবর। ইতিমধ্যেই নতুন জাতীয় কোচ গৌতম গম্ভীর ও নির্বাচক প্রধান অজিত আগরকরের সঙ্গে এই বিষয়ে একপ্রস্থ আলোচনা হয়েছে বোর্ড কর্তাদের। আগস্টের মধ্যেই চূড়ান্ত হয়ে যাবে বিষয়টি।

[আরও পড়ুন: ইস্টবেঙ্গল যেন অশ্বমেধের ঘোড়া, রেলকে বেলাইন করে পয়েন্ট টেবিলের শীর্ষে লাল-হলুদ

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বছর দুয়েক আগেই দলীপে ফিরিয়ে আনা হয়েছে পুরনো জোন-ভিত্তিক লড়াই। গত বছরও খেতাবি লড়াইয়ে নেমেছিল পূর্বাঞ্চল, উত্তরাঞ্চলের মতো দেশের ছয় অংশের ছয় দল।
  • সেপ্টেম্বরের মাঝে দু’টেস্টের সিরিজ খেলতে ভারতে আসছে বাংলাদেশ। অক্টোবরের মাঝামাঝি থেকে দেশের মাটিতেই তিন টেস্টের সিরিজ শুরু হবে নিউজিল্যান্ডের বিরুদ্ধে।
  • দলীপ ট্রফিকেই টেস্ট সিরিজের প্রস্তুতির জন্য ব্যবহার করার পরিকল্পনা রয়েছে বোর্ডের। অবশ্য দলীপে সব ম্যাচ খেলবেন না রোহিত-বিরাটরা।
Advertisement