shono
Advertisement
Shah Rukh Khan

ইডেনে শাহরুখ যেন কোচ 'কবীর খান', ব্যাট হাতে ক্রিকেটের পাঠ দিলেন আব্রামকে

প্রথমবার কেকেআরের প্র্যাকটিসে কিং খান।
Posted: 11:04 AM Apr 29, 2024Updated: 11:05 AM Apr 29, 2024

রাজর্ষি গঙ্গোপাধ্যায়: ‘আব্রাম, হচ্ছে না। তুমি বুঝতে পারছো না। হাই ক‌্যাচ ধরার সময় শরীরকে বলের কাছে আনার চেষ্টা করো, বুঝলে?’‘দ‌্যাখো, এটাকে বলে ফ্রন্টফুট ডিফেন্স। ব‌্যাট আর পায়ের পজিশন এ শট খেলার সময় এ রকম থাকবে। আমি যা করছি, দেখে রাখো! তুমিও ট্রাই করো, পারবে।’‘আরে, বল লাগল নাকি মাথায়? দেখি, দেখি। বলো দেখি আব্রাম, ক’টা আঙুল তোমার সামনে? একটা? নাকি দু’টো?’

Advertisement

রবিবার ইডেনে সন্ধে সাড়ে সাতটার সময় এ সমস্ত বলেছেন যিনি, গায়ে তাঁর একখানা সাদা টি শার্ট। ঘামে জবজবে ভেজা। অবাধ‌্য স্বেদবিন্দুর দল, গা বেয়ে কুলকুল করে নামছে স্রোতস্বিনী নদীর মতো। টানা লাফ-ঝাঁপে ‘পনিটেল’-এর বাঁধন খুলে অগোছালো কুন্তল-রাশি সামনে চলে আসছে বারবার। কপালে। কিন্তু সে সবের প্রতি ভ্রূক্ষেপ নেই। বিকার নেই। আগ্রহ নেই। বছর আটান্ন-র ভদ্রলোকের এ মুহূর্তে একমাত্র চাঁদমারি কিংবা ধ‌্যান-জ্ঞান, সবই পুত্র-কেন্দ্রিক। সরি, পুত্রের ক্রিকেট কেন্দ্রিক। আর হ্যাঁ, বছর আটান্ন-র ভদ্রলোক খুব চেনা। তাঁকে চেনে বিশ্ব। চেনে তাঁকে ভারতবর্ষ। কেউ ডাকে ‘জওয়ান’। কেউ ডাকে ‘পাঠান।’ আদতে তিনি খান, শাহরুখ খান (Shah Rukh Khan)!

[আরও পড়ুন: টি-২০ বিশ্বকাপের দল ঘোষণায় চমক, কারা সুযোগ পেলেন নিউজিল্যান্ড স্কোয়াডে?

আইপিএল (IPL 2024) ভূমিষ্ঠ হওয়ার পর সতেরোটা বছর কেটে গিয়েছে। কিন্তু আজ পর্যন্ত যা কখনও দেখেনি কেউ, তা দেখে রাখল রোববারের ইডেন। দেখে রাখল, কেকেআর (KKR) প্র‌্যাকটিসে প্রথমবার আসা টিম মালিক শাহরুখ খানকে। নিত‌্য নাইট প্র‌্যাকটিস দেখতে আসা কতিপয় ভাগ‌্যবান-ভাগ‌্যবতীদের কথাও সমান্তরাল ভাবছিলাম। আচ্ছা, এই তীব্র দাবদাহে বাড়ি থেকে বেরনোর সময় ওঁরা কি ন‌্যূনতম আন্দাজ পেয়েছিলেন যে, নাইট ট্রেনিংয়ে আজ শাহরুখ নামের আনন্দ-সূর্য উঠবে? ‘দিন আনি-দিন খাই’ পৃথিবীর প্রতিভূ যাঁরা, ইডেন মহল্লার পারিপার্শ্বিকে ছড়িয়ে থাকা, মশার আদরে রাত কাটানো ‘সস্তা’ মনুষ‌্য দল, ওঁরাও কি ভাবতে পেরেছিলেন এত কাছ থেকে ‘বাদশা’ দর্শন হয়ে যাবে? মিটে যাবে সাধ, পূর্ণ হবে অ‌্যাদ্দিনের বাসনা? অজ্ঞাত একজনকে তো অস্ফুটে বলতেও শুনলাম, “সেই কবে থেকে সিনেমার পর্দায় দেখছি। করণ-অর্জুন আমার দেখা শাহরুখের প্রথম সিনেমা। এত দিনে লোকটাকে চোখের সামনে দেখলাম!”

ওহ্, বলা হয়নি। লেখার মুখবন্ধে, গৌরচন্দ্রিকায় যে তিন ছত্র মন্তব‌্য-গুচ্ছ পেশ করেছি, তার কিছুটা কানে শোনা, কিছুটা বাচনভঙ্গি দেখে আন্দাজ করা। ইডেন গ‌্যালারির প্রাচীরের এ পার থেকে যতটুকু শোনা গিয়েছে, তার ভিত্তিতে লেখা। লেখার অবশ‌্য রয়েছে আরও অনেক কিছু। এই যেমন, কখনও বোলার, কখনও ব‌্যাটারের ভূমিকায় শাহরুখের অবতরণ। কখনও রিঙ্কু সিংয়ের বোলিংয়ে বাদশাহী শট খেলা! কেকেআরের কেউ কেউ বলছিলেন যে, প্ল‌্যান-প্রোগ্রাম করে কিছুই হয়নি। হুট করে শাহরুখ ঠিক করেন, ইডেন আসবেন। আব্রাম নাকি চাইছিল একটু ক্রিকেট খেলতে। বিগত পাঁচ দিন ধরে শহরে বসে রয়েছেন ‘কিং খান’। তাই ছেলের সঙ্গে আমোদ-অভিলাষে তাঁর ইডেন-আগমন।

[আরও পড়ুন: সেমিফাইনাল হেরে ক্ষুব্ধ, মোহনবাগান অধিনায়কের বিরুদ্ধে মারমুখী ওড়িশার ফুটবলাররা

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • রবিবার ইডেনে সন্ধে সাড়ে সাতটার সময় এ সমস্ত বলেছেন যিনি, গায়ে তাঁর একখানা সাদা টি শার্ট।
  • অজ্ঞাত একজনকে তো অস্ফুটে বলতেও শুনলাম, “সেই কবে থেকে সিনেমার পর্দায় দেখছি। করণ-অর্জুন আমার দেখা শাহরুখের প্রথম সিনেমা। এত দিনে লোকটাকে চোখের সামনে দেখলাম!”
  • কেকেআরের কেউ কেউ বলছিলেন যে, প্ল‌্যান-প্রোগ্রাম করে কিছুই হয়নি। হুট করে শাহরুখ ঠিক করেন, ইডেন আসবেন।
Advertisement