shono
Advertisement

Breaking News

T20 World Cup 2024

একটুর জন্য হল না অঘটন, দক্ষিণ আফ্রিকাকে কাঁপিয়ে দিয়েও হৃদয় ভাঙল নেপালের

অন্য ম্যাচে নিউজিল্যান্ড হেলায় উড়িয়ে দিয়েছে উগান্ডাকে।
Published By: Krishanu MazumderPosted: 09:59 AM Jun 15, 2024Updated: 01:48 PM Jun 15, 2024

দক্ষিণ আফ্রিকা: ১১৫/৭ (হেনড্রিকস ৪৩, স্টাবস ২৭(অপরাজিত), কুশল ৪/১৯, দীপেন্দ্র ২১/৩)
নেপাল: ১১৪/৭ (আসিফ ৪২, শামসি ৪/১৯)
দক্ষিণ আফ্রিকা ১ রানে জয়ী। 
সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আরেকটু হলেই দক্ষিণ আফ্রিকাকে (South Africa) হারিয়ে ক্রিকেট বিশ্বে রীতিমতো আলোড়ন তৈরি করে ফেলত নেপাল (Nepal)। কিন্তু শেষ পর্যন্ত তাদেরই হারতে হল মাত্র ১ রানে। ঠোঁট আর কাপের মধ্যে ব্যবধান থেকেই গেল। প্রোটিয়া ব্রিগেডকে রীতিমতো কাঁপিয়ে দিয়েও হৃদয় ভাঙল সেই নেপালেরই। ম্যাচটা জিতে গেল নেপালের ক্রিকেট তাক লাগিয়ে দিত ক্রিকেটবিশ্বকে। কিন্তু একটুর জন্য হল না অঘটন। 
প্রথমে ব্যাট করে ৭ উইকেটে ১১৫ রান তুলেছিল প্রোটিয়া ব্রিগেড। টি-টোয়েন্টি ফরম্যাটে এমন কিছু রান নয়। অবশ্য এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে (T20 World Cup 2024) বড় রান উঠছে কোথায়! টি-টোয়েন্টি ফরম্যাটে যে রকম চার-ছক্কা বর্ষিত হয়, সেটাই বা হচ্ছে কোথায়! প্রোটিয়াদের রান তাড়া করতে নেমে শেষ দুওভারে নেপালের দরকার ছিল ১৬ রান। টি-টোয়েন্টি ক্রিকেটে এই রান তোলা খুব একটা কঠিন ব্যাপার নয়। 
১৯তম ওভারে ৮ রান তোলে নেপাল। কিন্তু হারাতে হয় কুশল মাল্লার উইকেট। শেষ ওভারে জেতার জন্য নেপালের রান কমে দাঁড়ায় ৮। বার্টমানের করা শেষ ওভারের প্রথম ৫ বল থেকে ৬ রান নেন গুলশান। শেষ বলে নেপালের দরকার ২ রান। শেষ বলটি গুলশান ব্যাটই ছোঁয়াতে পারেননি। মরিয়া গুলশান রান নিয়ে টাই করার চেষ্টা করেন। কিন্তু রান আউট হয়ে যান তিনি। ম্যাচটা ১ রানে জিতে নেয় দক্ষিণ আফ্রিকা। 
শেষ বলটা বার্টম্যানের ছিল বাউন্সার। গুলশান ব্যাটই ছোঁয়াতে পারেননি। নন স্ট্রাইক এন্ডে দাঁড়ানো সোমপাল দৌড় শুরু করেন। গুলশানও বেরিয়ে পড়েন ক্রিজ থেকে। প্রোটিয়া  উইকেটকিপার কুইন্টন ডি কক নন স্ট্রাইক এন্ডের উইকেট লক্ষ্য করে বল ছোড়েন। ডি ককের থ্রো গুলশানের গায়ে লাগে। বল যায় ক্লাসেনের কাছে। উইকেট ভেঙে দেন তিনি। ৭ উইকেটে ১১৪ রানে থেমে যেতে হয় নেপালকে।  

Advertisement

[আরও পড়ুন: জোড়া গোল মেসির, কোপার আগে দারুণ ছন্দে আর্জেন্টিনা]


নেপাল টস জিতে  ফিল্ডিং নেয়। প্রোটিয়া ব্রিগেড অবশ্য ব্যাট করতে নেমে ভালো করতে পারেনি। প্রোটিয়াদের মধ্যে হেনড্রিকস সর্বোচ্চ ৪৩ রান করেন। স্টাবস (২৭) দ্বিতীয় সর্বোচ্চ রান করেন। বাকিরা সেভাবে দাঁড়াতে পারেননি। নেপালের বোলারদের মধ্যে কুশল ১৯ রান দিয়ে ৪ টি উইকেট নেন। দীপেন্দ্র সিং নেন তিনটি উইকেট। নেপালের ইনিংসের শেষ লগ্নে নাটকীয় পরিস্থিতি তৈরি হয়। ১৮তম ওভারে শামসি ২ রানে ২ উইকেট নিয়ে ম্যাচ জমিয়ে দেন। শেষ ওভারে সেই হৃদয় ভাঙার কাহিনি। দক্ষিণ আফ্রিকার মতো দল কেঁপে গেল অনভিজ্ঞ নেপালের কাছে। নেপাল হেরে যাওয়ায় টুর্নামেন্ট থেকে ছিটকে গেল। সুপার এইটের পাসপোর্ট আগেই পেয়ে গিয়েছে দক্ষিণ আফ্রিকা। 
অন্য ম্যাচে উগান্ডাকে ৯ উইকেটে হারায় নিউজিল্যান্ড। কিউয়িদের কাছে বিধ্বস্ত হয় উগান্ডা। ওয়েস্ট ইন্ডিজের কাছে আগের ম্যাচেই ৩৯ রানে অল আউট হয়ে গিয়েছিল তারা। শনিবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে উগান্ডা করল ৪০ রান। বিশ্বকাপে এটাই দ্বিতীয় সর্বনিম্ন স্কোর। নিউজিল্যান্ড অবশ্য আগেই ছিটকে গিয়েছিল টুর্নামেন্ট থেকে। ৮৮ বল বাকি থাকতে কিউয়িরা ৯ উইকেটে ম্যাচ জিতে নেয়। 

[আরও পড়ুন: তারুণ্য আর গতিতে অপ্রতিরোধ্য জার্মানি, স্কটল্যান্ডকে উড়িয়ে ইউরো শুরু মুসিয়ালাদের]

 

 

 
Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আরেকটু হলেই দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ক্রিকেট বিশ্বে রীতিমতো আলোড়ন তৈরি করে ফেলত নেপাল!
  • কিন্তু শেষ পর্যন্ত তাদেরই হারতে হল মাত্র ১ রানে।
  • প্রোটিয়া ব্রিগেডকে কাঁপিয়ে দিয়েও হৃদয় ভাঙল নেপালেরই।
Advertisement